বৃহস্পিতবার, ১৮ আগস্ট ২০২২, ০৩ ভাদ্র ১৪২৯, ১৯ মুহাররম ১৪৪৪

আন্তর্জাতিক সংবাদ

পাকিস্তানকে সমর্থন অব্যাহত রাখার প্রতিশ্রুতি চীনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০২১, ৬:৪২ পিএম

প্রতিবেশী দেশগুলোর মধ্যে সহযোগিতা জোরদার করার জন্য এবং প্রবৃদ্ধি বাড়াতে, পাকিস্তানের সাথে যৌথভাবে চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোর (সিপিইসি) নির্মাণের জন্য চীনের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। পাশাপাশি, তিনি কোভিডের বিরুদ্ধে লড়াইয়ে তাদের সমর্থন অব্যাহত রাখার কথাও বলেছেন।

বুধবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জানিয়েছেন, প্রধানমন্ত্রী ইমরান খান এবং চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের মধ্যে টেলিফোনে কথোপকথন হয়েছে। ফোন কলের সময়, প্রেসিডেন্ট জিনপিং বলেন, বিশ্ব শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখার পাশাপাশি দুই দেশের অভিন্ন স্বার্থ রক্ষার জন্য চীন বহুপাক্ষিক সমন্বয় বাড়ানো, সত্যিকারের বহুপাক্ষিকতা চর্চা এবং আন্তর্জাতিক ন্যায্যতা ও ন্যায়বিচারের প্রচার করতে পাকিস্তানের সাথে কাজ করতে প্রস্তুত।

জিনপিং বলেছেন, দুই পক্ষ সন্ত্রাস-বিরোধী ও নিরাপত্তা সহযোগিতা জোরদার করবে। চীনের প্রেসিডেন্ট উল্লেখ করেছেন যে, কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার পর থেকে বিগত ৭০ বছরে, আন্তর্জাতিক পরিস্থিতি যেভাবেই পরিবর্তিত হোক না কেন, চীন ও পাকিস্তান সর্বদা পাশাপাশি দাঁড়িয়েছে। ইতিহাস পুরোপুরি প্রমাণ করেছে যে, দুটি দেশ একে অপরের প্রতি সবচেয়ে নির্ভরযোগ্য লৌহ-ভাতৃত্বে আবদ্ধ।’ তিনি বলেন, ‘নতুন পরিস্থিতিতে, দুই দেশের উচিত আরও দৃঢ়ভাবে একসাথে দাঁড়ানো এবং সর্ব-পরিস্থিতিতে কৌশলগত সহযোগিতামূলক অংশীদারিত্বকে এগিয়ে নিয়ে যাওয়া এবং নতুন যুগে ভবিষ্যতের সাথে একটি ঘনিষ্ঠ চীন-পাকিস্তান সম্প্রদায় গড়ে তোলা উচিত।’

পাকিস্তানের প্রধানমন্ত্রীর দপ্তর সূত্রে খবর, সাফল্যের সঙ্গে কোভিড-১৯ মহামারীর মোকাবিলার জন্য চীনের ভূয়সী প্রশংসা করেছেন ইমরান খান। সেই সঙ্গে কোভিড মহামারির বিরুদ্ধে লড়তে বিশ্বের বাকি দেশগুলোকে চীন যেভাবে প্রতিষেধক ও অন্যান্য সরঞ্জাম দিয়ে সাহায্য করেছে তার জন্য জিনপিংকে ধন্যবাদও জানান তিনি।

ইমরান ও জিনপিংয়ের দুই রাষ্ট্রনেতার আলোচনায় উঠে এসেছে আফগানিস্তান প্রসঙ্গও। চীন ও পাকিস্তান একযোগে বিশ্বের অন্য শক্তিধর রাষ্ট্রগুলোর কাছে আফগানিস্তান পুনর্গঠনের জন্য আর্থিক সাহায্য চেয়েছে। তা ছাড়া, চীনা কমিউনিস্ট পার্টির শতবর্ষ পূরণে শি-কে অভিনন্দন জানিয়েছেন ইমরান। সেই সঙ্গে খুব শীঘ্রই চীনের প্রেসিডেন্টকে পাকিস্তানে সফরে যাওয়ার জন্য আমন্ত্রণও জানিয়ে রেখেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী। সূত্র: ট্রিবিউন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন