বৃহস্পিতবার, ১৮ আগস্ট ২০২২, ০৩ ভাদ্র ১৪২৯, ১৯ মুহাররম ১৪৪৪

আন্তর্জাতিক সংবাদ

আফগানিস্তানে মানবিক সহায়তা দেয়ার আহ্বান পাকিস্তান ও চীনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০২১, ৭:০১ পিএম

পাকিস্তান ও চীনের নেতারা মঙ্গলবার যৌথ আবেদনে, আফগানিস্তানে দ্রুত মানবিক ও অর্থনৈতিক সাহায্য পাঠানোর জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন। দেশটিতে আসন্ন শীতে মানুষ খাদ্য ও ওষুধের সঙ্কটের সম্মুখীন হচ্ছেন।

একটি সরকারি বিবৃতিতে বলা হয়েছে যে, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান এবং চীনের প্রেসিডেন্ট শি জিনপিং আফগানিস্তানের সঙ্কট নিয়ে ফোনে আলোচনা করেছেন। তারা বলেছেন যে, সেখানকার মানুষদের ‘তাদের দুঃখকষ্ট দূর করতে, অস্থিতিশীলতা রোধ করতে’ এবং মার্কিন যুক্তরাষ্ট্র প্রত্যাহার এবং তালেবান কর্তৃক আগস্টে ক্ষমতা গ্রহণের পর পুনর্গঠনের জন্য আন্তর্জাতিক সাহায্যের প্রয়োজন।

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই কাতারে তালেবান প্রতিনিধিদের সাথে বিভিন্ন বিষয়ে আলোচনা করার একদিন পর এই বিবৃতিটি এসেছে। পাকিস্তান ও চীন দীর্ঘদিনের মিত্র এবং অন্যান্য দেশের সাথে তারা গত দুই মাসে কাবুলে মানবিক সহায়তা পাঠিয়েছে।

পাকিস্তান চায় বিশ্ব সম্প্রদায় আফগানিস্তানের সম্পদ মুক্ত করে দিক যাতে কাবুল তার নিজস্ব অর্থ ব্যবহার করে গভীরতর সঙ্কট এড়াতে সক্ষম হয়। বর্তমানে, তালেবান সরকারের জন্য আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের ৯০০ কোটি ডলারের রিজার্ভ ব্যবহারের সুযোগ নেই, যার বেশিরভাগই নিউ ইয়র্ক ফেডারেল রিজার্ভের কাছে রয়েছে এবং যুক্তরাষ্ট্র সেটি হিমায়িত করে রেখেছে। সূত্র: এপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন