শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ছিটকে গেলেন সাইফ, নাঈমেরও চোট

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০১৯, ১২:০০ এএম

 আঙুলের চোটের কারণে ভারত সফরের দ্বিতীয় টেস্টের দল থেকে ছিটকে গেছেন অভিষেকের অপেক্ষায় থাকা টপ অর্ডার ব্যাটসম্যান সাইফ হাসান। গতকাল এক বিবৃতিতে সাইফের ছিটকে যাওয়ার বিষয়টি জানায় বাংলাদেশ ক্রিকেট বোর্ড। তার বদলে সিরিজের শেষ টেস্টের দলে নতুন কাউকে অন্তর্ভূক্ত করা হয়নি।
ইন্দোরে সিরিজের প্রথম টেস্টে বদলি ফিল্ডার হিসেবে মাঠে নেমেছিলেন সাইফ। সিøপে চেতেশ্বর পূজারার ক্যাচ ধরার সময় ডান হাতের কনিষ্ঠায় গুরুতর চোট পান।
ইডেন গার্ডেন্সে বাংলাদেশ দলের অনুশীলনের সময় উপস্থিত ছিলেন চিকিৎসক সপ্তর্ষি বসু। চোটাক্রান্ত আঙুলের ব্যাপারে তার সাথেই কথা বলেন সাইফ। এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ দলের ফিজিও জুলিয়ান ক্যালেফাতো এবং সফরে বাংলাদেশ দলের ম্যানেজার সাব্বির খান। চোট পাওয়ার পর পাঁচদিন কেটে গেলেও সাইফের আঙুলের অবস্থা খুব একটা ভালো নয় বলে জানিয়েছেন এই চিকিৎসক। পুরোপুরি সেরে উঠতে তাকে পূর্ণ বিশ্রামে থাকার উপদেশও দিয়েছেন। তার পরামর্শ অনুযায়ী এই ব্যাটসম্যানকে নিয়ে কোন ঝুঁকি নিচ্ছে না টিম ম্যানেজমেন্ট।
তার বদলে কোলকাতাতেই বিশেষজ্ঞ চিকিৎসক দেখানো হবে সাইফকে। এরপর চিকিৎসকের পরামর্শ মেনে শুরু হবে পুনর্বাসন প্রক্রিয়া। সাইফের আঙুলের অবস্থা সম্পর্কে পরে সপ্তর্ষি বলেন, ‘বৃহস্পতিবার (আজ) বিশেষজ্ঞ সার্জনের সাথে কথা বলার পর ঠিক করা হবে করণীয়, ‘সাইফের আঙুলের মাঝে দুটো সেলাই দেওয়া হয়েছিল। এখন ওটার নিচের দিকে কিছুটা ফাঁকা হয়ে গেছে। চোট পাওয়ার পাঁচ দিন পর এরকম ফাঁকা জায়গায় সাধারণত সেলাই দেওয়া হয় না। বৃহস্পতিবার (আজ) সকালে উডল্যান্ড হাসপাতালে একজন বিশেষজ্ঞ সার্জনের কাছে সাইফকে নিয়ে যাওয়া হবে। সেখানে করণীয় নির্ধারণ হবে।’
সাইফের ছিটকে যাওয়ার দিনে আরেকটি ধাক্কা খেয়েছে বাংলাদেশ। অনুশীলনের সময় মাথায় চোট পেয়েছেন নাঈম হাসান। তবে আশার খবর, গুরুতর নয় তরুণ এই অফ স্পিনারের চোট। শেষ ম্যাচের ভেন্যু শহর কোলকাতায় আসার পর গতকালই প্রথমবারের মতো অনুশীলন করে বাংলাদেশ। এক পর্যায়ে মাথায় চোট পান নাঈম। তাকে নিয়ে যাওয়া হয় উডল্যান্ড হাসপাতালে। সিটি স্ক্যান করানোর পর হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে নাঈমকে। হাসপাতালের চিকিৎসক সপ্তর্ষি বসু জানান, এই মুহূর্তে স্বাভাবিক আছেন নাঈম, ‘নাঈম মাথায় চোট পেয়েছিল। ওকে এখানে নিয়ে এসেছিল, ট্রিটমেন্ট করলাম। চোট গুরুতর নয়। সিটি স্ক্যান করা হয়েছে। স্বাভাবিক আছে। একটু ব্যথা পেয়েছে।’
প্রথম টেস্টে খেলেননি এখনও দেশের বাইরে কোনো টেস্ট না খেলা নাঈম। এখন পর্যন্ত ৩ টেস্ট খেলে ২৩.৭০ গড়ে ১০ উইকেট নিয়েছেন ১৮ বছর বয়সী এই ক্রিকেটার।
সাইফ ও নাঈমের এই চোটে কোলকাতা টেস্টের জন্য বাংলাদেশের পরিকল্পনায়ও চোট লাগতে পারে। ইন্দোর টেস্টে খেলা দুই ওপেনার সাদমান ইসলাম ও ইমরুল কায়েস কেউই ব্যাট হাতে ভালো করতে পারেননি। ভারতের পেস বোলারদের সামনে দুজনই ছিলেন রীতিমতো অসহায়। তাদের ব্যর্থতায় কোলকাতার দিবা-রাত্রির টেস্টে ওপেনিংয়ের জন্য দলের ভাবনায় ভালোভাবেই ছিলেন সাইফ। কিন্তু এখন এই ব্যাটসম্যানের চোট দলকে দিচ্ছে নতুন দুর্ভাবনা। পারিবারিক কারণে আগেই সিরিজের দল থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন নিয়মিত ওপেনার তামিম ইকবাল। নিষেধাজ্ঞার করণে নেই দলের সফলতম অধিনায়ক সাকিব আল হাসানও।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন