ঢাকা, বুধবার, ০৮ জুলাই ২০২০, ২৪ আষাঢ় ১৪২৭, ১৬ যিলক্বদ ১৪৪১ হিজরী

আইটি এন্ড টেলিকম

মোবাইল কেনার ১০টি টিপস

আলম শামস | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০১৯, ৮:৩২ পিএম | আপডেট : ৯:৪৩ পিএম, ১৭ ডিসেম্বর, ২০১৯

একটা সময় ছিল যখন কিনা ভালো মানের একটি মোবাইল ফোন বা স্মার্টফোন মানেই ছিল নিতান্তই একটি বিলাসী পণ্য। তবে বর্তমান সময়ে প্রযুক্তির অগ্রযাত্রা এতটাই সাবলিল হয়েছে যে এখন আর ভালো মানের মোবাইল ফোন বা স্মার্টফোন কোন বিলাসি পন্য হিসেবে নেই। একটি স্মার্টফোন এখন সাধারণ মানুষেরও একটি নিত্যপ্রয়োজনীয় পণ্য হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে। এরই ফলশ্রুতিতে এখন একজন সাধারণ মানুষও চায় একটি ভালোমানের স্মার্টফোন কিনতে। তবে আজকাল হরহামেসাই অনেকে ভালোমানের স্মার্টফোন কিনতে গিয়েও নিজের অজান্তেই একটি খারাপ ফোন কিনে নিয়ে আসে। তাই মোবাইল কিনার সময় অবশ্যই কিছু বিষয় মাথায় রেখে মোবাইল ফোন কিনতে হবে।

তাই চলুন জেনে নেই মোবাইল কিনার ১০টি টিপস।

১. বাজেট : মোবাইল ফোন কেনার আগে সবার প্রথমেই ‍আপনাকে দেখতে হবে আপনার বাজেট । কারণ আপনার বাজেট যত সেই অনুযায়ী আপনি ভালো মোবাইল বাছাই করতে পারবেন। তবে একটি টিপস হলো একটু সময় নিয়ে হলেও বাজেটটা একটু বাড়িয়ে নেওয়ার চেষ্টা করুন। তাহলে আপনার পছন্দের যে কোন ফোনই আপনি নিতে পারবেন।

২. ডিজাইন : বর্তমানে বিভিন্ন কম্পানির বিভিন্ন বাহারী ডিজাইনের মোবাইল বের হয়েছে। তাই আপনার ফোনটি কেনার আগে অবশ্যই একটা ভালো আউটলুক দেখে কিনুন। কারণ মোবাইলের পারফর্রমেন্স যতই ভালো হোক, আউটলুক ভালো না হলে আপনার কাছে সেটা মোটেও ভালো লাগবে না।

৩. অপারেটিং সিস্টেম : মোবাইল ফোনের অপারেটিং সিস্টেম খুবই গুরুত্বপূর্ণ । আপনার ফোনের অপারেটিং সিস্টেমটা যেন অ্যান্ড্রয়েড ওএস হয়। যদি অ্যাপলের ফোন কিনেন তাহলে আইওএসও এটাও খুব ভালো। তবে জনপ্রিয়তার বিচারে অ্যান্ড্রয়েড সবচেয়ে ভালো।

৪. ডিসপ্লে : ডিসপ্লেতে সর্বপ্রথম যে বিষয়টি দেখতে হবে সেটি হলো এর সাইজ । তবে সাইজ সম্পূর্ণই আপনার উপর নির্ভরশীল। যেটি দেখতে হবে সেটি হলো এর টার্চস্কিন, ও রেজুলেশন। টার্চস্কিন যেন অবশ্যই মাল্টি-টাচস্ক্রীন হয় এবং ভালো রেজুলেশন হয়।

৫. প্রসেসর : একটি মোবাইলের পারর্ফমেন্স সম্পূর্ণটাই নির্ভর করবে তার প্রসেসরের উপর। তাই একটি ভালো প্রসেসর অবশ্যই কাম্য।

৬. র‌্যাম : ফোন কাজ করার গতি নির্ভর করে তার র‌্যামের উপর । তাই র‌্যাম যত বেশি হবে কাজ করার গতি ও তত বেড়ে যায়।

৭. স্টোরেজ : সাধারণত একটি মোবাইলের স্টোরেজ দুই ধরনের হয়ে থাকে ; ইন্টারনাল ও এক্সটার্নাল। ইন্টারনাল স্টোরেজ বিভিন্ন সাইজের হয়ে থাকে তবে সর্বনিম্ন ১৬ জিবি হওয়া বাঞ্চনীয়।

৮. ক্যামেরা : বর্তমানের মোবাইল ফোনগুলো এত জনপ্রিয়তা পাবার পেছনের একটি বড় ভুমিকা রেখেছে এর ক্যামেরার কোয়ালিটি। তাই আপনি ফোন কেনার আগে অবশ্যই একটি ভালো ক্যামেরা নিশ্চিত করুন। কমপক্ষে ৮ মেগাপিক্সেল ক্যামেরা থাকতেই হবে।

৯. ব্যাটারি : এখন ফোন দিয়ে অনেক ধরনের কাজ করা যায় তাই এর ব্যাটারি ব্যাকআপ অনেক বেশি প্রয়োজন তাই মোবাইল কেনার আগে অবশ্যই কম পক্ষে ৩হাজার মিলি এম্পিয়ারের ব্যাটারি নিশ্চিত করুন।

১০. কিছু বেসিক ফিচার্স : আপনার মোবাইলে ওয়াইফাই, জিপিএস, ব্লুটুথ, ইত্যাদি কিছু বেসিক ফিচার্স যেন অবশ্যই থাকে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন