শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

প্রতিবন্ধী সেবায় চালু হচ্ছে সুবর্ণ ভবন

কাল উদ্বোধন করবে প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম

প্রতিবন্ধীদের শিক্ষা, চিকিৎসা, প্রশিক্ষণ, পুনর্বাসন ও আবাসন সুবিধা দিতে ‘সুবর্ণ ভবন’ চালু হচ্ছে বৃহস্পতিবার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মিরপুর জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন চত্বরে অবস্থিত নামে ১৫ তলা ভবনটি উদ্বোধন করবেন বলে সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ জানিয়েছেন। ২৮তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস ও ২১তম জাতীয় প্রতিবন্ধী দিবস উপলক্ষে মঙ্গলবার সচিবালয়ে সংবাদ সম্মেলনে তিনি এতথ্য জানান সমাজকল্যাণমন্ত্রী। তিনি বলেন, ১০০ কোটি টাকা ব্যয়ে তৈরি ভবনটিতে ৩০০ ছেলে ও ৩০০ মেয়ে প্রতিবন্ধীদের শিক্ষা দেওয়া ও থাকার ব্যবস্থা রয়েছে।

সুবর্ণ ভবনে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য রয়েছে ডিজঅ্যাবল কেয়ার ইউনিট, ইন-পেশেন্ট ডিপার্টমেন্ট, অটিজম রিসোর্স সেন্টার, নিউরো ডেভেলপমেন্টাল সমস্যাযুক্ত ব্যক্তির থেরাপিভিত্তিক সেবা ও কাউন্সিলিং, কারিগরি ও সাধারণ প্রশিক্ষণ কেন্দ্র, বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীদের জন্য স্পেশাল স্কুল ফর চিলড্রেন উইথ অটিজম, অন্যান্য প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য ইনক্লুসিভ স্কুল, ডে কেয়ার সেন্টার। ভবনে থাকছে শিশুদের খেলাধুলার ব্যবস্থা, ফাউন্ডেশনের কর্মকর্তা কর্মচারীদের দাপ্তরিক কক্ষ, লাইব্রেরি, মাল্টিপারপাস হল, কনফারেন্স রুম, ক্যাফেটেরিয়া, নামাজের স্থান, প্রতিবন্ধী ব্যক্তি বা প্রতিষ্ঠানের উৎপাদিত বিভিন্ন দ্রব্যসামগ্রীর প্রদর্শন ও বিক্রয় ব্যবস্থা।

গতকাল মঙ্গলবার উদযাপিত প্রতিবন্ধী দিবসে প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে অভিগম্য আগামীর পথে। প্রতি বছরের মত এ বছরও সারা বিশ্বের সাথে তাল মিলিয়ে দেশব্যাপী দিবসটি সাড়ম্বরে পালন করা হচ্ছে।
সরকার ১২ ধরনের প্রতিবন্ধী নিয়ে কাজ করছে জানিয়ে মন্ত্রী বলেন, দেশে প্রায় ১৭ লাখ প্রতিবন্ধী রয়েছে। ২০১৮-১৯ অর্থবছর থেকে প্রায় শতভাগ প্রতিবন্ধীকে ভাতার আওতায় আনা হয়েছে। প্রতিবন্ধী আইনের খসড়া আইন মন্ত্রণালেয় ভেটিংয়ের জন্য পাঠানো হয়েছে জানিয়ে তিনি বলেন, তারা মতামত দিলে একটি আন্তঃমন্ত্রণালয় সভা করে মন্ত্রিসভায় পাঠানো হবে। সমাজকল্যাণ প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, প্রধান তথ্য কর্মকর্তা সুরথ কুমার সরকার, অতিরিক্ত সচিব ইসমাইল হোসেন সেখানে ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন