ঢাকা, শনিবার , ১৮ জানুয়ারী ২০২০, ০৪ মাঘ ১৪২৬, ২১ জমাদিউল আউয়াল ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জম্মু-কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লার আটকাদেশ ৩ মাস বাড়লো

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ ডিসেম্বর, ২০১৯, ৪:৩৫ পিএম

কাশ্মীরের রাজনৈতিক নেতাদের মুক্তির মেয়াদ বাড়িয়েই যাচ্ছে স্থানীয় প্রশাসন। বর্ষীয়ান নেতা ফারুক আবদুল্লাকে আরো তিন মাসের জন্য বন্দি রাখার সিদ্ধান্ত জানিয়েছে জম্মু ও কাশ্মীর প্রশাসন। গত অগস্ট থেকে গৃহবন্দি রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বর্তমানে সাংসদ ফারুক আবদুল্লা।
তিনবার জম্মু কাশ্মীরের মুখ্যমন্ত্রী হয়েছেন ফারুক আবদুল্লাহ। ন্যাশনাল কনফারেন্স থেকে পাঁচবার সাংসদও হয়েছেন। এই মুহূর্তেও লোকসভার সদস্য তিনি। গত ৫ অগাস্ট জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল হওয়ার পর থেকেই রাজ্যটির সাবেক মুখ্যমন্ত্রী ও ন্যাশনাল কনফারেন্স নেতা ফারুক আবদুল্লা সরকারের হাতে আটক আছেন। তাকে আটক করা হয়েছে পাবলিক সেফটি এ্যাক্ট বা পিএসএ আইনে। তার আটকাদেশ আরো তিন মাস বাড়ানো হয়েছে।
তিন বারের সাবেক এই মুখ্যমন্ত্রীর বাড়িটিকে সাব-জেল ঘোষণা করে সে বাড়িতেই তাকে রাখা হয়েছে। এখান থেইে পার্লামেন্টের শীতকালীন অধিবেশনে যোগ দিতে না দেওয়ায় ফারুক আবদুল্লা এক পত্রের মাধ্যমে সরকারের তীব্র সমালোচনা করেন। এই অধিবেশন শুক্রবার শেষ হয়েছে। চিঠিটি কংগ্রেসের পার্লামেন্ট সদস্য শশী থারুরের কাছে পৌঁছে দেয়া হয়। পত্রে ফারুক আবদুল্লা বলেন, ‘আপনার ২০১৯ সালের ২১ অক্টোবর লেখা পত্রের জন্য আপনাকে ধন্যবাদ। সাব-জেলে পত্রটি আমাকে পৌঁছে দিয়েছেন আমার ম্যাজিস্ট্রেট। তিনিই সাব-জেলে আমাকে দেখাশোনা করেন।’ ন্যাশনাল কনফারেন্স প্রধান আরো লিখেছেন, ‘খুবই দুঃখজনক যে তারা আমার চিঠিপত্রও সঠিক সময়ে আমাকে পৌঁছে দিতে পারেন না। একটি দলের প্রধান এবং পার্লামেন্টের একজন উর্ধ্বতন সদস্যের সঙ্গে এ ধরনের আচরণ খুবই দুঃখজনক।
এদিকে, গৃহবন্দি ফারুক আবদুল্লাকে আটকে রাখার মেয়াদ বাড়ানোর খবরে ক্ষুব্ধ পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। টুইটারে ক্ষোভপ্রকাশ করে তৃণমূল কংগ্রেস নেত্রী বলেন, ফারুক আবদুল্লাকে জননিরাপত্তা আইনে আরো তিনমাস আটকে রাখা হবে। এটা খুবই খারাপ পরিস্থিতি। আমাদের গণতান্ত্রিক দেশেও এমন ঘটছে। এগুলো অসাংবিধানিক।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন