শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তালি দিচ্ছেন মীরা কুমার নাচছেন রাহুল গান্ধী!

আদিবাসী নৃত্যে মশগুল কংগ্রেস নেতা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০১৯, ১২:০২ এএম

গতকাল তিন দিনের জাতীয় উপজাতীয় নৃত্য উৎসব উদ্বোধন করলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। শুধু অনুষ্ঠানের উদ্বোধন নয় ছত্তিশগড়ের রায়পুরে উপজাতি সম্প্রদায়ের সঙ্গে জমিয়ে নেচেছেনও কংগ্রেস নেতা। ‘এই অনন্য উৎসবটি আমাদের সমৃদ্ধ আদিবাসী সাংস্কৃতিক ঐতিহ্য প্রদর্শন এবং সুরক্ষার জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ,’ মাইক্রো-ব্লগিং সাইট টুইটারে লিখেছেন রাহুল। রাহুল গান্ধী মাথায় ঐতিহ্যবাহী লাল পাগড়ি বেঁধে ঢোল পিটিয়ে আদিবাসী সম্প্রদায়ের সদস্যদের সঙ্গে নাচেন।
‘এটি বাস্তার অঞ্চলে আবুজামাদের দন্ডামি মাদিয়া উপজাতির একটি খুব জনপ্রিয় নৃত্য এবং এটি গৌড়নৃত্য হিসাবেও পরিচিত। এই নাচটি পুরুষ এবং মহিলাদের একটি দল উপস্থাপন করে। পুরুষরা একটি বাইসনের শিংয়ের মুকুট পরেন এবং নাচের সময় ঢোল বাজায়,’ উপজাতি উৎসবের অফিসিয়াল পেজে টুইট করা হয়েছে এমনটাই।
ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল এবং দলের শীর্ষস্থানীয় নেতারাও রাহুল গান্ধীর সঙ্গে মঞ্চে উঠে নাচেন। এই প্রথম ছত্তিশগড়ে জাতীয় উপজাতীয় নৃত্য উৎসবের আয়োজন করা হচ্ছে। রাজ্য সরকার এক বিবৃতিতে জানিয়েছে, তিন দিনের এই নৃত্য উৎসবে ২৫টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল থেকে এবং ছয়টি দেশ থেকে মোট ১৩৫০ জনের বেশি মানুষ এতে অংশ নেবেন। উনত্রিশটি উপজাতি দল চারটি নৃত্যের ৪৩ টিরও বেশি শৈলীর উপস্থাপনা করবে।
কর্মসূচি অনুসারে প্রথম দিন সকাল ১১:৪৫ থেকে বিবাহ ও অন্যান্য রীতিনীতি, ঐতিহ্যবাহী উৎসব, কৃষি সম্পর্কিত লোকনৃত্যের ভিত্তিতে নৃত্য প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। আজ সকাল ৯টা থেকে গুজরাটের শিল্পীরা ভাসা নাচ মঞ্চস্থ করবেন, অন্ধ্রপ্রদেশের শিল্পীরা ঢিমসা নৃত্য পরিবেশন করবেন, ত্রিপুরার শিল্পীরা মমিতা নৃত্য পরিবেশন করবেন।
অনুষ্ঠানের তৃতীয় দিনে উত্তরাখ-ের লাশপা নৃত্য, জম্মুর বাকরওয়াল নৃত্য, মধ্যপ্রদেশের ভাদম নৃত্য, হিমাচল প্রদেশের গাদ্দি নৃত্য, কর্ণাটক ও সিকিমের লোকনৃত্য, ঝাড়খ-ের দামকাচ নৃত্য, ছত্তিশগড়ের দান্তেওয়াড়া জেলার দ-মি নৃত্য মঞ্চস্থ করা হবে।
রাজ্যসভায় বিরোধী দলের নেতা গোলাম নবী আজাদ, রাজ্যসভার সদস্য আনন্দ শর্মা, আহমদ প্যাটেল, মতিলাল ভোড়া, প্রাক্তন সাংসদ কেসি ভেনুগোপাল, কংগ্রেস নেতা প্রিয়াঙ্কা গান্ধীও এই উৎসবে অংশ নেবেন। সূত্র : এনডিটিভি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন