শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

অস্ট্রেলিয়ার রাজা জোকোভিচই

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০১ এএম

প্রথম সেট জিতে এগিয়ে গেলেন নোভাক জোকোভিচ। এরপর টানা দুই সেট নিজের করে নিয়ে ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ড সø্যাম শিরোপার সম্ভাবনা উজ্জ্বল করলেন ডমিনিক থিয়েম। কিন্তু নিজের দুর্গে হার মানবেন কেন সার্বিয়ান তারকা? দুর্দান্ত নৈপুণ্যে দেখিয়ে ঘুরে দাঁড়িয়ে শেষ দুই সেট জিতে নিলেন জোকোভিচ, অষ্টমবারের মতো অস্ট্রেলিয়ান ওপেন চ্যাম্পিয়ন হয়ে নিজের রেকর্ডকে করলেন আরও সুসংহত।

গতকাল রড লেভার অ্যারেনায় প্রতিদ্ব›িদ্বতাপ‚র্ণ ফাইনালে অস্ট্রিয়ার থিয়েমকে ৩-২ সেটে হারিয়েছেন জোকার খ্যাত তারকা। প্রায় সোয়া চার ঘণ্টা লড়াইয়ে তিনি জিতেছেন ৬-৪, ৪-৬, ২-৬, ৬-৩ ও ৬-৪ গেমে। গেল বছরও অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা জিতেছিলেন ৩২ বছর বয়সী জোকোভিচ। এর আগে ২০০৮, ২০১১, ২০১২, ২০১৩, ২০১৫ ও ২০১৬ সালেও সেরার মুকুট উঁচিয়ে ধরেছিলেন তিনি। শিরোপা জেতায় রাফায়েল নাদালকে টপকে আজই র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানও দখল করবেন বর্তমানে দ্বিতীয় স্থানে থাকা জোকোভিচ। সবমিলিয়ে এটি তার ১৭তম গ্র্যান্ড সø্যাম শিরোপা।
২৬ বছর বয়সী থিয়েম অস্ট্রেলিয়ান ওপেনে প্রথম ও সবমিলিয়ে তৃতীয়বারের মতো কোনো গ্র্যান্ড সø্যামের ফাইনালে উঠেছিলেন। কিন্তু এবারও তাকে হারের তেতো স্বাদ নিতে হলো। এর আগে ২০১৮ ও ২০১৯ সালে টানা দুবার ফ্রেঞ্চ ওপেনের শিরোপার খুব কাছে গিয়েও ব্যর্থ হয়েছিলেন তিনি। ২-১ ব্যবধানে পিছিয়ে থাকার পর ঘুরে দাঁড়িয়ে আগে কখনোই শিরোপা জেতেননি জোকোভিচ। সাতবার এমন পরিস্থিতিতে পড়ে প্রতিবারই হেরেছিলেন তিনি। অষ্টমবারের চেষ্টায় থিয়েমকে হতাশ করে তিনি পেলেন সফলতা।

জোকোভিচের চেয়ে পুরুষ এককে বেশি গ্র্যান্ড সø্যাম জয়ের রেকর্ড আছে দুজনের; রজার ফেদেরার (২০), রাফায়েল নাদাল (১৯)। এই নিয়ে সবশেষ ১৩টি গ্র্যান্ড সø্যামের সবকটি জিতলেন এই ত্রয়ী। এই তিন জনের বাইরে সবশেষ মেজর জিততে পেরেছিলেন সুইজারল্যান্ডের স্তানিসøাস ভাভরিঙ্কা। ২০১৬ ইউএস ওপেন জিতেছিলেন তিনি। শিরোপা জয়ের রেকর্ডটিকে আরও বাড়িয়ে নিয়ে স্বাভাবিকভাবেই ভীষণ খুশি জোকোভিচ। ম্যাচ শেষে তার চোখে-মুখে ছিল চওড়া হাসি, কণ্ঠে ফুটে উঠেছে প্রাপ্তির উচ্ছ¡াস। উৎসাহ দিয়েছেন প্রতিপক্ষকেও, ‘টুর্নামেন্টজুড়ে চমৎকার খেলা ডমিনিককে অভিনন্দন। কঠিন একটা ম্যাচ ছিল, তবে তুমি জয়ের খুব কাছে ছিল। তোমার ক্যারিয়ারে অনেক সময় পড়ে আছে। আমি নিশ্চিত, তুমি গ্র্যান্ড সø্যাম জিতবে। আমার দল, পরিবার, আমার ভাইকে ধন্যবাদ দিতে চাই-ধন্যবাদ এতটা পথ পেরিয়ে অস্ট্রেলিয়া আসার জন্য এবং দুই ভাইয়ের দারুণ কিছু সময় উপহার দেওয়ার জন্য। আশা করি, সময়টা তুমি উপভোগ করেছো।’

স্বপ্ন প‚রণের খুব কাছ থেকে আবারও খালি হাতে ফিরতে হওয়ায় হতাশা আছে টিমের। তবে দ্রæত ঘুরে দাঁড়ানোর প্রত্যয়ও জানালেন তিনি, ‘নোভাককে ধন্যবাদ দিয়ে শুরু করতে চাই। এত বছর ধরে তুমি যা কিছু করছো, তা অবিশ্বাস্য। টেনিসের এমন এক সময়ে প্রতিদ্ব›িদ্বতা করতে পারছি বলে আমি গর্বিত ও খুশি। আজ আমি অল্পের জন্য পারিনি, তবে আশা করি দ্রæতই শোধ তুলতে পারব।’

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন