শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

কুমিল্লা বোর্ড ঝরে পড়ল ২৫ হাজার শিক্ষার্থী

মো. আকতারুজ্জামান, চৌদ্দগ্রাম থেকে : | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০২ এএম

কুমিল্লা বোর্ডে অধীনে এবারের এসএসসি পরীক্ষায় অংশ নিতে পারেনি প্রায় ২৫ হাজার শিক্ষার্থী। ২০২০ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের জন্য এ বোর্ডের অধীনে ১হাজার ৭শত ৩২টি প্রতিষ্ঠানে নবম শ্রেণিতে ১ লাখ ৫৪ হাজার ১ শত ৮৪ জন শিক্ষার্থী রেজিস্ট্রেশন করলেও চুড়ান্ত পরীক্ষায় অংশগ্রহণের জন্য ফরম পূরণ করেছে ১ লাখ ২৯ হাজার ৭০ জন। তাই পরীক্ষা দেওয়ার আগেই ২৫ হাজার ১শ ১৪ জন শিক্ষার্থী ঝরে পড়েছে।
জানা যায়, ২০২০ সালে কুমিল্লা শিক্ষা বোর্ডের অধীনে ৬ জেলায় এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের জন্য ১ লাখ ৫৪ হাজার ১শত ৮৪ জন শিক্ষার্থী রেজিস্ট্রেশন করলেও শেষ পর্যন্ত মোট ২৭২ টি কেন্দ্রে ১ লাখ ২৯ হাজার ৭০ জন নিয়মিত এবং ৩০ হাজার ৩শত ৫৩ জন অনিয়মিত পরীক্ষার্থী চুড়ান্ত পরীক্ষায় অংশগ্রহণ করছে। আর পরীক্ষায় অংশগ্রহণের আগেই ২৫ হাজার ১শ ১৪ জন শিক্ষার্থী ঝরে পরেছে। কুমিল্লা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো. আবদুস সালাম জানান, চুড়ান্ত পরীক্ষায় অংশগ্রহণের আগেই যারা ঝরে পড়েছে তাদের বিষয়ে আমরা খোঁজ খবর নিচ্ছি। ২০১৯ সালের তুলনায় ঝরে পরার সংখ্যা এবার কমেছে। তবে আমরা চেষ্টা করি নিয়মিত-অনিয়মিত মিলে পরীক্ষার্থীর সংখ্যা যেন না কমে। এ ব্যাপারে বোর্ড কর্তৃৃপক্ষ নিয়মিত কার্যক্রম চালিয়ে যাচ্ছে।
কুমিল্লা শিক্ষা বোর্ডের উপ-পরীক্ষা নিয়ন্ত্রক (মাধ্যমিক) মোহাম্মদ শহীদুল ইসলাম জানান, টেস্ট পরীক্ষায় উত্তীর্ণ না হলে আমরা কাউকে এসএসসি পরীক্ষায় অংশ নিতে দেই না। এই কড়াকড়ির কারণে ২৫ হাজারের বেশি শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিতে পারবে না।
কুমিল্লা জিলা স্কুলের প্রধান শিক্ষক রাশেদা আক্তার বলেন, এই ঝরে পরার কারণে লাভ ক্ষতি দুটোই আছে। লাভ হলো সঠিক প্রস্তুতি না নিয়ে কেউ পরীক্ষায় অংশ নিতে পারছে না। যে কারনে অকৃতকার্যের সংখ্যা বাড়বে না। অন্য দিকে ক্ষতিটা হলো একটা শিক্ষার্থী যদি টেস্টে কৃতকার্য না হয় তাহলে তার সঠিক পরিচর্যার অভাব ছিলো। অভিভাবদের সচেতনতা এবং মান সম্মত শিক্ষকের অনুপুস্থিতির কারণে তা হতে পারে। গ্রামাঞ্চলে ঝরে পরার প্রধান দুটি কারণ হলো অর্থনৈতিক সমস্যা এবং বাল্য বিবাহ।
এসএসসিতে ঝরে পরা ঠেকাতে প্রতিটি স্কুলকেই নবম শে্িরণ থেকেই কার্যক্রম হাতে নিতে হবে। বোর্ড সূত্র জানায়, এ বছর বিজ্ঞান বিভাগে ফরম পূরণ করেছে ৪২ হাজার ৩শত ২৪ জন, ব্যবসায় শিক্ষা থেকে ৪৬ হাজার ৬শত ৯৭ জন এবং মানবিক বিভাগ থেকে ৪০ হাজার ৪৯ জন। আর ৩ বিভাগেই অনিয়িমিত মোট পরীক্ষার্থীর সংখ্যা ৩০ হাজার ৩ শত ৫৩ জন। ২০১৯ সালে কুমিল্লা বোর্ড থেকে এসএসসি পরীক্ষায় অংশ নেয় ১ লক্ষ ৯৩ হাজার ২ শত ৯৭ জন এবং উত্তীর্ণ হয় ১ লাখ ৬৮ হাজার ৪ শত ৮০ জন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন