শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

নির্বাচনে সাংবাদিক নির্যাতনে শঙ্কিত সিপিজে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০১ এএম

ঢাকায় দুই সিটি করপোরেশন নির্বাচনে সাংবাদিকদের ওপর হামলা, হুমকি ও তাদের সরঞ্জাম কেড়ে নেয়ায় শঙ্কিত সাংবাদিকদের অধিকার বিষয়ক আন্তর্জাতিক সংগঠন কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস (সিপিজে)। এ বিষয়ে সংগঠনটি একটি বিবৃতি দিয়েছে। তাতে বলা হয়েছে, মেয়র ও ওয়ার্ড কাউন্সিলর নির্বাচনের রিপোর্ট কাভার করতে যাওয়া কমপক্ষে ১৫ জন সাংবাদিককে প্রহার করা হয়েছে। হুমকি দেয়া হয়েছে। ভোটকেন্দ্রে প্রবেশ করতে দেওয়া হয়নি। অথবা তাদের সরঞ্জাম ভেঙে ফেলা হয়েছে না হয় কেড়ে নেয়া হয়েছে।
এসব বিষয়ে সিপিজে ঢাকা পুলিশের বক্তব্য চায় ইমেইলে। কিন্তু তাৎক্ষণিক কোনো মন্তব্য করা হয়নি বলে বলা হয়েছে বিবৃতিতে। সিপিজের এশিয়া বিষয়ক সিনিয়র গবেষক আলিয়া ইফতিখার বলেন, একটি সুষ্ঠু ও অবাধ নির্বাচনের জন্য সাংবাদিকদের কার্যকর রিপোর্টিং ও ডকুমেন্ট সংগ্রহ করতে দেয়া অত্যাবশ্যক। এ জন্য তাদেরকে নিরাপদে তাদের কাজ করতে দেয়া উচিত। ঢাকায় নির্বাচন সংক্রান্ত খবর সংগ্রহ করতে গিয়ে যেসব সাংবাদিক সহিংসতার শিকারে পরিণত হয়েছেন অবিলম্বের এর তদন্ত করা উচিত এবং দায়ীদের বিচারের আওতায় আনা উচিত।
বিবৃতিতে বলা হয়, ১লা ফেব্রæয়ারি অনলাইন নিউজ পোর্টাল আগামী’র ক্রাইম রিপোর্টার মুস্তাফিজুর রহমান সুমনের ওপর হামলা চালায় একদল মানুষ। এ সময় তিনি ঢাকার হাজারিবাগে আওয়ামী লীগের সমর্থকদের ছবি ধারণ করতে গিয়েছিলেন। হামলাকারীদের হাতে ছিল ধারালো অস্ত্র। রিপোর্টে এসব বলা হলেও এর চেয়ে বিস্তারিত কিছু জানা যায়নি। অনলাইন নিউজ পোর্টাল নিউ এইজ’কে সুমন বলেছেন, তিনি মনে করেন হামলাকারীরা এম. ডি হোসেন খোকনের সমর্থক। খোকন হলেন আওয়ামী লীগের প্রার্থী। ঘটনার পর সুমনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে তার মাথায় ৬টি সেলাই দেয়া হয়েছে। তবে সাংবাদিকের ওপর নিজের সমর্থকদের হামলা চালানোর অভিযোগ প্রত্যাখ্যান করেছেন হোসেন খোকন। তিনি বলেছেন, অন্যরা তার নির্বাচনী প্রতীকের ব্যাজ পরে ওই হামলা চালিয়েছে। এরকম আরও অনেক ঘটনা ঘটেছে। সিজেপি এসব ঘটনার তদন্ত ও বিচার দাবি করেছে।


 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন