শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

প্রতিরোধে ব্যবস্থা নিতে সরকারকে লিগ্যাল নোটিশ

করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০২ এএম

করোনাভাইরাস প্রতিরোধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট ৬ দপ্তরকে লিগ্যাল নোটিস দেয়া হয়েছে। সুপ্রিমকোর্ট বারের অ্যাডভোকেট হুমায়ুন কবির পল্লব গতকাল রোববার এ নোটিশ দেন।

নোটিসে বলা হয়, প্রতিদিনই করোনাভাইরাসে মৃতের সংখ্যা বাড়ছে। গত শনিবারই মারা গেছে ৮৯ জন। করোনা ভাইরাসে এখন পর্যন্ত এটি সর্বোচ্চ প্রাণহানি। সারা বিশ্বে এখন পর্যন্ত করোনাভাইরাসে মারা গেছেন ৮১৩ জন। এরমধ্যে চীনে মৃত্যু হয়েছে ৮১১ জনের মতো। এছাড়া হংকং ও ফিলিপাইনে মারা গেছেন একজন করে।
নোটিশে বলা হয়, বাংলাদেশের সঙ্গে করোনা ভাইরাসের উৎপত্তিস্থল চীনের সঙ্গে বাণিজ্যিক এবং কূটনৈতিক সম্পর্ক গভীর। চীনের বহু নাগরিক দেশের বিভিন্ন প্রকল্প ও প্রতিষ্ঠানে কাজ করছেন। পাশাপাশি বহু বাংলাদেশি নাগরিক বাণিজ্যিক, কূটনীতিক এবং উচ্চ শিক্ষার্থে চীনের বিভিন্ন প্রদেশে অবস্থান করছেন। এ কারণে বাংলাদেশ এবং চীনের মধ্যে যোগাযোগ ও যাতায়াত রয়েছে। যাতায়াতকারীদের মাধ্যমে করোনা ভাইরাস বাংলাদেশেও ছড়িয়ে পড়া অসম্ভব নয়।

এ পরিপ্রেক্ষিতে স্বাস্থ্যমন্ত্রণালয়, স্বরাষ্ট্রমন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট ৬ প্রতিষ্ঠান করোনা প্রতিরোধে ইতিমধ্যে কি কি ব্যবস্থা নেয়া হয়েছে- দেশের নাগরিকদের সেটি জানার অধিকার রয়েছে। অন্যথায় দেশের অভ্যন্তরেই প্রাণঘাতি করোনা ভাইরাস ছড়িয়ে পড়তে পারে। এমতাবস্থায় নোটিস প্রাপ্তির পর এ বিষয়ে ব্যবস্থা না নিলে আইনগত পদক্ষেপ গ্রহণের হুঁশিয়ারি দেয়া হয় লিগ্যাল নোটিশে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন