ঢাকা বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ১৬ আশ্বিন ১৪২৭, ১৩ সফর ১৪৪২ হিজরী

সারা বাংলার খবর

পাবিপ্রবিতে রসাটমের উদ্যোগে বিজ্ঞান অলিম্পিয়াড

পাবনা থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০২০, ৪:৩৯ পিএম

বাংলাদেশে বিজ্ঞান শিক্ষার প্রসার এবং জনপ্রিয়তা বৃদ্ধির লক্ষ্যে রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি কর্পোরেশন রসাটমের উদ্যোগে রাজশাহী বিভাগে অবস্থিত বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের নিয়ে অনুষ্ঠিত হচ্ছে ‘প্রেসাইজ এনার্জি’ শীর্ষক বিজ্ঞান অলিম্পিয়াড।
দুই ধাপে এই অলিম্পিয়াডের প্রাথমিক ধাপ ২০ থেকে ২৪ ফেব্রুয়ারি পর্যায়ক্রমে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া ইসলামিক বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল বিশ্ববিদ্যালয় এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হবে।
এর অংশ হিসেবে আজ বৃহস্পতিবার পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ড. এম এ ওয়াজেদ মিয়া সায়েন্স গ্যালারীতে বিজ্ঞান অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়। প্রাথমিক ধাপে পদার্থবিদ্যা, গণিত ও রসায়ন শাস্ত্রের মৌলিক বিষয়ের উপর অংশগ্রহণকারীদের জ্ঞানের পরিধি যাচাই-বাছাই করে পরবর্তী ধাপের জন্য ১৬০ জনকে নির্বাচিত করা হবে। নির্বাচিতরা তাদের পছন্দ অনুসারে গনিত, পদার্থবিদ্যা ও রসায়ন শাস্ত্রের মধ্যে যে কোন একটি বিষয়ে পাবনাতে ৩ ঘন্টাব্যাপী লিখিত পরীক্ষায় অংশ নেন ৮৫ জন শিক্ষার্থী।
এ উপলক্ষে এক বর্নাঢ্য র‌্যালী বের হয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করে। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. প্রীতম কুমার দাস, ড. খায়রুল আলম, ড. আসাদুজ্জামান, অধ্যাপক রতন কুমার পাল, অধ্যাপক হুমায়ন কবিরসহ সুধীজনরা অংশ নেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন