শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

বিশেষ তহবিল নিতে আগ্রহী ৮ ব্যাংক

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০১ এএম

শেয়ারবাজারে বিনিয়োগের জন্য টাকা নিতে আগ্রহী ৮ ব্যাংক। বিশেষ এ তহবিল নেওয়ার জন্য ইতিমধ্যে কাজ শুরু করে দিয়েছে ৮ ব্যাংক। ব্যাংকগুলো হলো- সোনালী ব্যাংক, অগ্রণী ব্যাংক, ঢাকা ব্যাংক, দি সিটি ব্যাংক, আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক, শাহ্জালাল ইসলামী ব্যাংক, এনআরবি কমার্শিয়াল ব্যাংক ও ইবিএল।

জানা যায়, গত ১০ ফেব্রুয়ারি শুধু পুঁজিবাজারে বিনিয়োগের জন্য ব্যাংকগুলোর আলাদা তহবিল গঠনের বিষয়ে বাংলাদেশ ব্যাংকের সার্কুলারের পর ব্যাংকগুলো এ নিয়ে আলোচনা শুরু করে। এখন পর্যন্ত কয়েকটি ব্যাংক তহবিল গঠনে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে বলে কেন্দ্রীয় ব্যাংক ও সংশ্লিষ্ট একাধিক সূত্রে জানা গেছে।

ব্যাংকগুলো ইতেমধ্যে আনুষ্ঠানিকতা শুরু করেছে বলে জানা গেছে। এর বাইরেও আরও দুটি ব্যাংক এ বিষয়ে কাজ করছে। এগুলোর মধ্যে কোনো কোনো ব্যাংক বিও অ্যাকাউন্ট খুলেছে বলেও জানা গেছে। তবে কেউ এখনই কোনো তথ্য দিতে রাজি হয়নি।

কেন্দ্রীয় ব্যাংক সূত্র জানিয়েছে, বিশেষ তহবিল গঠনের বিষয়ে খুঁটিনাটি জানতে বেশ কিছু ব্যাংক যোগাযোগ করলেও কেউ এখন পর্যন্ত তহবিলের জন্য কেন্দ্রীয় ব্যাংক থেকে ঋণ নিতে আবেদন করেনি। কয়েকটি ব্যাংক এখন নিজস্ব তহবিল থেকে বিনিয়োগ করছে বলে জানিয়েছে। তহবিল গঠনের শর্ত অনুযায়ী, পৃথক ব্যাংক এবং বিও অ্যাকাউন্ট খুলেছে বলে অনানুষ্ঠানিকভাবে বাংলাদেশ ব্যাংককে জানিয়েছে। তাছাড়া বিশেষ তহবিলের মেয়াদ পাঁচ বছর অর্থাৎ ২০২৫ সালের ৯ ফেব্রুয়ারি পর্যন্ত। আর সার্কুলার জারি হয়েছে মাত্র দুই সপ্তাহ আগে। তাই ব্যাংকগুলো চাইলেই তাৎক্ষণিকভাবে তহবিল গঠন করতে পারে না। কেননা এ জন্য পরিষদের অনুমোদন নেওয়া ছাড়া আনুষ্ঠানিকতা শেষ করতে সময় দরকার।

পুঁজিবাজারের অব্যাহত দরপতন বন্ধ করতে মূলত প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বাড়ানোর উদ্দেশ্য নিয়ে তহবিল গঠনের উদ্যোগটি নেয় বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংকের সার্কুলার অনুযায়ী, যে কোনো বাণিজ্যিক ব্যাংক চাইলে পুঁজিবাজারে বিনিয়োগের উদ্দেশ্যে সর্বোচ্চ ২০০ কোটি টাকার তহবিল গঠন করতে পারবে। তহবিলের মেয়াদ হবে সর্বোচ্চ পাঁচ বছর। তহবিলের সর্বোচ্চ ৪০ শতাংশ সংশ্নিষ্ট ব্যাংককেই বিনিয়োগ করতে হবে। বাকি ৬০ শতাংশ নিজ ও অন্যান্য ব্যাংকের সহযোগী এবং স্বতন্ত্র ব্রোকারেজ হাউস ও মার্চেন্ট ব্যাংককে শুধু পুঁজিবাজারে বিনিয়োগের উদ্দেশ্যে ঋণ দেয়া হবে।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, ঢাকা ব্যাংক ও দি সিটি ব্যাংক সহ কয়েকটি ব্যাংক নিজস্ব তহবিল থেকে পুঁজিবাজারে বিনিয়োগ করছে।

ঢাকা ব্যাংকের পরিষদ এরই মধ্যে ২০ কোটি টাকা বিনিয়োগে সম্মতি দিয়েছে। আরও ১০০ কোটি টাকার তহবিল গঠনের বিষয়ে পরবর্তী পরিষদ সভায় সিদ্ধান্ত হতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন