শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কাতারে মার্কিন-তালেবান ঐতিহাসিক চুক্তি

আমেরিকার দীর্ঘতম যুদ্ধ শেষের দিকে আসতে পারে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ ফেব্রুয়ারি, ২০২০, ৬:৫৯ পিএম | আপডেট : ৭:৩৯ পিএম, ২৯ ফেব্রুয়ারি, ২০২০

আফগানিস্তানে ১৮ বছরের যুদ্ধের অবসানের লক্ষ্যে দেশটির জঙ্গিগোষ্ঠী তালেবানের সঙ্গে যুক্তরাষ্ট্রের ঐতিহাসিক চুক্তি স্বাক্ষরের প্রক্রিয়া শুরু হয়েছে। শনিবার কাতারের রাজধানী দোহায় এই চুক্তি স্বাক্ষর হতে যাচ্ছে। আমেরিকার ইতিহাসের সবচেয়ে দীর্ঘমেয়াদি এই যুদ্ধের অবসানে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে যোগ দিতে ইতোমধ্যে দোহায় পৌঁছেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। - রয়টার্স, ডন
ডনের প্রতিবেদনে উল্লেখ রয়েছে, পঞ্চাশটি দেশের প্রতিনিধি, পাকিস্তানের শাহ মাহমুদ কুরেশী সহ বিভিন্ন দেশের পররাষ্ট্রমন্ত্রীরা চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অংশ নেবেন। আফগানিস্তানের প্রতিবেশী দেশ পাকিস্তান এবং আমেরিকার সন্ত্রাসবিরোধী যুদ্ধে দীর্ঘদিনের মিত্র দেশ দু'পক্ষকে আলোচনার টেবিলে আনতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। মার্কিন পররাষ্ট্র দফতরে আফগানিস্তানের পুনর্মিলনের জন্য বিশেষ প্রতিনিধি জালময় খলিলজাদ একাধিক অনুষ্ঠানে পাকিস্তানকে শান্তির প্রক্রিয়াতে গঠনমূলক ভূমিকার জন্য প্রশংসা ও ধন্যবাদ জানিয়েছেন।

এদিকে ওয়াশিংটন থেকে দোহায় নেমে কাতারের আমিরের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে পম্পেওর। কাবুলে নিযুক্ত মার্কিন দূতাবাস এক টুইট বার্তায় বলেছে, আফগানিস্তানের জন্য স্মরণীয় একটি দিন শনিবার।
ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স বলছে, এই চুক্তির ফলে আফগানিস্তানে মোতায়েনরত সৈন্যদের ধারাবাহিকভাবে প্রত্যাহার করে নেবে যুক্তরাষ্ট্র। তবে চুক্তিতে বিভিন্ন ধরনের জটিলতার শঙ্কায় এটি দীর্ঘস্থায়ী হবে কিনা তা নিয়ে সংশয় প্রকাশ করেছেন অনেকে।
চুক্তি স্বাক্ষরের কয়েক ঘণ্টা আগে জাতির কল্যাণের জন্য আফগানিস্তানে যেকোনও ধরনের হামলা চালানো থেকে বিরত থাকতে সব যোদ্ধাদের নির্দেশ দিয়েছে তালেবান। গোষ্ঠীটির মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেছেন, আমরা প্রত্যাশা করছি, শান্তি চুক্তি এবং সমঝোতার সময় যুক্তরাষ্ট্র তাদের অঙ্গীকারের প্রতি দৃঢ় প্রতিজ্ঞ থাকবে।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, চুক্তি 'এগিয়ে যাওয়ার শক্তিশালী পথ' আলোকিত করবে। শুক্রবার ট্রাম্পের এক বিবৃতিতে বলা হয়েছে যে, সেক্রেটারি অফ স্টেট অফ মাইক পম্পেও চুক্তি স্বাক্ষরের সাক্ষী হবেন, যিনি আমেরিকার হয়ে ব্যক্তিগতভাবে স্বাক্ষর করবেন কিনা, বা তালেবান প্রতিনিধিদের সাথে হাত মিলিয়ে দেবেন কিনা, তা অস্পষ্ট। তিনি এই সপ্তাহে সাংবাদিকদের বলেন, আমরা এখন এমন একটি সুযোগের মুখোমুখি যা সফল না হতে পারে, তবে আফগান জনগণের কন্ঠস্বর শোনাবার জন্য প্রথমবারের মতো একটি সুযোগ।
ইতিমধ্যে, কিছু মার্কিন আইনবিদ এবং এই সংঘাতের প্রবীণরা তালেবানের সাথে যে কোনও চুক্তি সম্পর্কে লাল পতাকা তুলেছেন। ওয়াওমিংয়ের রিপাবলিক লিজ চেনির নেতৃত্বাধীন ২১ জন রিপাবলিকান বিধায়ক এই দাবিতে নেতৃত্ব দিয়েছিলেন যে, প্রশাসন যেন তালেবানদের কাছে এমন কিছু স্বীকার না করে, যা তাদেরকে আবারও মার্কিন নাগরিকদের ক্ষতি করার চেষ্টা করতে আশ্রয় দেওয়ার অনুমতি দেয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন