শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সম্পাদকীয়

মোদিকে না বলুন

| প্রকাশের সময় : ১ মার্চ, ২০২০, ১২:০২ এএম

ভারতের রাজধানী দিল্লীতে সাম্প্রদায়িক দাঙ্গায় মুসলমানদের হত্যা, নির্যাতন, বাড়ি-ঘর পুড়িয়ে দেয়া ও মসজিদে অগ্নিসংযোগের তীব্র প্রতিবাদের ঝড় উঠেছে বাংলাদেশে। দলমত নির্বিশেষে প্রত্যেকেই দিল্লীর এই সাম্প্রদায়িক দাঙ্গার প্রতিবাদ করছে। বিভিন্ন ইসলামী দল তো বটেই, অসাম্প্রদায়িক চেতনায় বিশ্বাসী রাজনৈতিক দলগুলোও ক্ষুদ্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে। গত শুক্রবার জুমার নামাজের পর বায়তুল মোকাররমের উত্তর গেটে বিভিন্ন ইসলামী দলের ব্যানারে আয়োজিত বিক্ষোভ সমাবেশে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে বিশ্বসেরা সন্ত্রাসী ও হিন্দু জঙ্গি আখ্যা দেয়া হয়েছে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর মূল অনুষ্ঠানে তাকে আসতে না দেয়া ও প্রতিহত করার ঘোষণাও দেয়া হয়েছে। মোদি যদি বাংলাদেশে আসে তাহলে তাকে স্বাগত জানাতে এদেশের মুসলমানরা কাফনের কাপড় পড়ে বায়তুল মোকাররম থেকে বিমানবন্দর পর্যন্ত রাজপথে শুয়ে থাকবে বলে বক্তারা বলেছেন। এদিকে গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি বলেছেন, ভারতে সাম্প্রদায়িক কসাই হিসেবে পরিচিতি লাভ করা মোদিকে আমন্ত্রণ জানানো বাংলাদেশের জনগণ গ্রহণ করবে না। ডাকসুর ভিপি নুরুল হক নুর বলেছেন, বাঙালির মুক্তির সংগ্রামে অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকীতে ভারতের সাম্প্রদায়িক প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আমন্ত্রণ রুখতে প্রয়োজনে রক্তের গঙ্গা বয়ে যাবে তবুও তাকে দেখতে চাই না। দিল্লীতে সাম্প্রদায়িক দাঙ্গায় মুসলমান হত্যা ও নির্যাতনের বিরুদ্ধে মুসলিম বিশ্বসহ সারাবিশ্বে প্রতিবাদের ঝড় উঠেছে। জাতিসংঘ এবং ওআইসিসহ বিভিন্ন বিশ্বসংস্থা তীব্র নিন্দা ও গভীর উদ্বেগ প্রকাশ করেছে।

ভারতে উগ্র হিন্দুত্ববাদী বিজেপি ক্ষমতায় আসার পর থেকে মুসলমানদের ওপর হত্যা ও নির্যাতনের স্টিম রোলার চলছে। নাগরিকত্ব সংশোধনী বিল পাস করার মধ্য দিয়ে নরেন্দ্র মোদি ও অমিত শাহ দেশটি থেকে মুসলমানদের বিতাড়িত করার কৌশল নিয়েছে। এ নিয়ে বিগত কয়েক মাস ধরে দেশটিতে ব্যাপক বিক্ষোভ ও আন্দোলন চলছে। সর্বশেষ দিল্লীতে সাম্প্রদায়িক দাঙ্গা বাঁধিয়ে মুসলমানদের হত্যা ও নির্যাতনের চূড়ান্ত বহিঃপ্রকাশ ঘটানো হয়েছে। এ ঘটনাকে ২০০২ সালে গুজরাটে সংঘটিত ভয়াবহ সাম্প্রদায়িক দাঙ্গায় মুসলমান নিধনের প্রতিচ্ছায়া হিসেবে বিশ্লেষকরা দেখছেন। সে সময় গুজরাটের মুখ্যমন্ত্রী ছিলেন নরেন্দ্র মোদি। বলা হয়ে থাকে, গুজরাটের ঘটনায় তার ইন্ধন ছিল। এ সময়ে দিল্লীতে যে দাঙ্গা সংঘটিত হচ্ছে, তখন সেই মোদিই ভারতের প্রধানমন্ত্রী। বিশ্লেষকরা মনে করছেন, মোদি-অমিত শাহ জুটিই এ দাঙার নেপথ্যে কাজ করছেন। তাদের এ ধারণা যে অমূলক তা মনে করার কারণ নেই। মোদি প্রধানমন্ত্রী এবং অমিত শাহ স্বরাষ্ট্র মন্ত্রী। তাদের সদিচ্ছা থাকলে এ ধরনের ঘটনা কোনোভাবেই সংঘটিত হতো না। ঘটনা ঘটতে দিয়ে তারা দুজন তাদের মুসলমান বিদ্বেষ এবং হিং¯্র মনোভাবের পরিচয় দিয়েছেন। তাদের মনোভাবে এটাই প্রতীয়মাণ হয় যে, ভারত থেকে মুসলমানদের বিতাড়ন এবং হত্যা-নির্যাতন করে ধ্বংস করে দেয়াই তাদের একমাত্র লক্ষ্য। বিশ্লেষকরা বলছেন, কোনো সভ্য দেশে ভিন্ন ধর্মাবলম্বীদের ওপর এ ধরনের হত্যাযজ্ঞ চলতে দেখা যায় না। অথচ ভারত বিশ্বের সর্ববৃহৎ গণতান্ত্রিক দেশ হিসেবে পরিচিত। এ পরিচিতি বিজেপি সরকার ধুলিস্যাত করে দিয়েছে শুধুমাত্র সাম্প্রদায়িক ও মুসলিম বিদ্বেষের কারণে। বিজেপির এ ধরনের ঘৃণ্যনীতির বিরুদ্ধে দেশটির সুশীল সমাজও প্রতিবাদ মুখর হয়ে উঠেছে। প্রতিবাদ করতে গিয়ে অনেকে বিজেপির রোষানলেও পড়েছেন। নরেন্দ্র মোদি এসব প্রতিবাদ ও প্রতিক্রিয়া থোড়াইকেয়ার করে তার ভয়ংকর নীতিতে অটল রয়েছেন। বিশ্লেষকরা বলছেন, এতে দেশটিতে যদি বিভিন্নভাবে বিভক্তির সৃষ্টি হয়, তবে অবাক হওয়ার কিছু থাকবে না। ভারতের হিন্দুদের বেশিরভাগ মোদি সরকারের পরিকল্পিত এই মুসলমান নিধন ধরতে পারছে কিনা, তা বড় বিষয় নয়, বড় বিষয় হচ্ছে, এই পরিকল্পনা বুঝতে পারার পরও মুসলমানদের টার্গেট করার বিষয়ে মোদি সরকারের কূটকৌশল বোঝার মতো তাদের বোধ-বুদ্ধি কাজ করছে কিনা। মোদি সরকার দেশটিকে কোথায় নিয়ে যাচ্ছে, এ সম্পর্কে তাদের স্পষ্ট ধারণা থাকা প্রয়োজন। বলা বাহুল্য, সাম্প্রদায়িকতার যে বিষবাষ্প ছড়িয়ে দেয়া হয়েছে তাতে ভবিষ্যতে দেশটির রূপ কী হবে সে বিষয়ে তাদের সচেতন হওয়া বাঞ্চনীয়।

ভারতে সাম্প্রদায়িক দাঙ্গা এবং মুসলমান নিধনে যে বিজেপি সরকারের দায় রয়েছে, তা অস্বীকার করার উপায় নেই। এ নিয়ে মুসলমান বিশ্বের পাশাপাশি বাংলাদেশেও এর প্রতিক্রিয়া ও প্রতিবাদ হওয়া স্বাভাবিক। আমাদের সরকারের পক্ষ থেকে বিষয়টিকে ভারতের আভ্যন্তরীণ বিষয় বলা হলেও তা গণহত্যা এবং মানবতাবিরোধী অপরাধ হিসেবে মুসলিম বিশ্বে গণ্য হচ্ছে। বলা এবং তা কূটনৈতিকভাবে সমিচীন হলেও বাস্তবে তা সবসময় পরিলক্ষিত হয় না। আমাদের সরকার ভারতের আভ্যন্তরীণ বিষয়ে কূটনৈতিক শিষ্টাচার বর্হিভূতভাবে কখনো নাক না গলালেও ভারত এ ধরনের আচরণ করতে কুণ্ঠিত হয় না। অতীতে আমাদের স্বাধীনতা-সার্বভৌমত্ব নিয়ে বিজেপির বিভিন্ন নেতাকে ঔদ্ধত্যপূর্ণ মন্তব্য করতে দেখা গেছে। বাংলাদেশে হিন্দুদের ওপর কথিত হামলা নিয়ে দেশটির বিভিন্ন রাজনৈতিক দল শিষ্টাচার বর্হিভূত মন্তব্য ও তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছে। ভারতে মুসলমান নিধন প্রক্রিয়া নিয়েও আমাদের দেশের মুসলমানদের মধ্যে প্রতিক্রিয়া হওয়া অস্বাভাবিক নয়। তবে সাম্প্রদায়িক দাঙ্গার পেছনে যখন সরকারি দলের মদদ থাকার অভিযোগ ওঠে, তখন তা নিছক বা বিচ্ছিন্ন কোনো ঘটনা হিসেবে গণ্য করা যায় না। ইতোমধ্যে নরেন্দ্র মোদিকে কসাই, সন্ত্রাসী, জঙ্গি এবং হিটালারের চেয়েও ভয়ংকর হিসেবে আখ্যায়িত করা হয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে এমন একজন ব্যক্তিকে আমন্ত্রণ জানানোয় দেশের মানুষের মধ্যে তীব্র প্রতিক্রিয়া দেখা দেয়া স্বাভাবিক। বঙ্গবন্ধু সারাজীবন নিপীড়িত-নির্যাতিত মানুষের পক্ষে এবং অসাম্প্রদায়িক ও বৈষম্যবিরোধী চিন্তা-চেতনা নিয়ে সংগ্রাম করে গেছেন। এমন মহাপুরুষের জন্মশত বার্ষিকীতে একজন উগ্র সাম্প্রদায়িক ব্যক্তির উপস্থিতি দেশের মানুষের পক্ষে মেনে নেয়া অসম্ভব। বঙ্গবন্ধুর চেতনা থেকেই দেশের মানুষ তাঁর জন্মশতবার্ষিকীতে মোদির আমন্ত্রণের বিরোধিতা করছে। দেশের মানুষের এই সেন্টিমেন্টকে সরকারের উপলব্ধি ও মূল্যায়ণ করা উচিত। বিশ্লেষকরা বলছেন, ভারতে অসাম্প্রদায়িক মানসিকতার এবং বাংলাদেশের শুভাকাক্সক্ষী অনেক বিশিষ্ট ব্যক্তিত্ব রয়েছে। দেশটির সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি বাংলাদেশের অকৃত্রিম বন্ধু হিসেবে পরিচিত। এ দেশের মানুষও তাকে পছন্দ করে। এরকম আরও অনেক ব্যক্তিত্বকে আমন্ত্রণ জানানো হলে কারো আপত্তি থাকার কথা নয়। মোদির বিরুদ্ধে যেভাবে তীব্র গণপ্রতিক্রিয়া দেখা দিয়েছে তাতে তার আগমনের সময় কোনো অনাকাক্সিক্ষত ঘটনার উদ্ভব হওয়া অসম্ভব নয়। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী এবং অনুষ্ঠানাদি কোনো কারণে ব্যহত বা বিঘ্নিত হোক, তা কোনোভাবেই কাম্য হতে পারে না। এ প্রেক্ষাপটে, সরকারকে সঠিক সিদ্ধান্ত নিতে হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (25)
Abdullah AL Mamun Amran ১ মার্চ, ২০২০, ৬:২৯ এএম says : 0
গুজরাটের এবং মুসলমানদের প্রতি চলমান হত্যার কসাই মোদীকে ---- না---- না------ না।
Total Reply(0)
M A Kalam Reza ১ মার্চ, ২০২০, ৬:৩০ এএম says : 0
দৈনিক ইনকিলাবের প্রতি আগ্রহ আরো বেড়ে গেল। দেশ প্রেমিক গণমানুষের প্রিয় পত্রিকা "দৈনিক ইনকিলাব" এগিয়ে চলো.....
Total Reply(0)
কাব্য ইসলাম ১ মার্চ, ২০২০, ৬:৩০ এএম says : 0
না বলুন এতেই থেমে থাকলে হবেনা, লিখতে হবে প্রতিহত করুন!!!
Total Reply(0)
Abul Kalam ১ মার্চ, ২০২০, ৬:৩০ এএম says : 0
বঙ্গবন্ধুর সাথে মিল ছিলো গান্ধীর সাথে, কিন্তু মোদির সাথে কোন সম্পর্ক নেই... বাংলাদেশে মোদি আসার কোন প্রশ্নই আসে না...
Total Reply(0)
Munim Hasan ১ মার্চ, ২০২০, ৬:৩০ এএম says : 0
দৈনিক ইনকিলাবের প্রতি আমার মন থেকে সম্মান আসতেছে, ইনকিলাব শুধু এই নিউজ ই না, দিল্লির ভয়াবহ নির্যাতনের প্রতিটি ভিডিও তারা অধীর আগ্রহের সহিত পেইজ এ দিয়েছে, এটাও আমার কাছে অনেক ভাল লেগেছে.... অন্তরের অন্তস্থল থেকে দৈনিক ইনকিলাবের প্রতি গভীর কৃতজ্ঞতা।
Total Reply(0)
Khokon Imtiaz ১ মার্চ, ২০২০, ৬:৩১ এএম says : 0
শুধুমাত্র এই একটা পত্রিকা। যারা জন্মলগ্ন থেকে মানুষের আস্থার দাবিদার।
Total Reply(0)
Faria Anam Faria Anam ১ মার্চ, ২০২০, ৬:৩১ এএম says : 0
শুধু না বললে হবেনা, লাগাতার দুর্বার আন্দোলন চালিয়ে সরকার কে বাধ্য করতে হবে মোদীর আমন্ত্রণ বাতিল করতে ।।
Total Reply(0)
S M Abdur Rahim ১ মার্চ, ২০২০, ৬:৩২ এএম says : 0
Thanks Daily Inqilab newspaper
Total Reply(0)
MohammEd Kamrul Islam ১ মার্চ, ২০২০, ৬:৩২ এএম says : 0
মন থেকে দোআ আসে তাদের জন্য যারা ইসলাম এবং সত্য প্রচার করে।যারা শত বাঁধা উপেক্ষা করে উগ্রবাদী ও দুর্নীতিকারি দের মুখোশ উন্মোচন করে।❤️❤️❤️ইনকিলাব
Total Reply(0)
Sd Rubel Islam ১ মার্চ, ২০২০, ৬:৩৩ এএম says : 0
ভারত কার? ইতিহাস শেষ পর্যন্ত পড়ুন!! ঘৌরি সাম্রাজ্য থেকে নরেন্দ্র মোদী পর্যন্ত ঘোরি কিংডম!! 1 = 1193 মোহাম্মদ ঘোরি 2 = 1206 কুতুবুদ্দিন আইবাক 3 = 1210 বাকি শাহ 4 = 1211 5 = 1236 রকিনউদ্দিন ফিরোজ শাহ 6 = 1236 রাজা সুলতান 7 = 1240 মোজাদ্দিন বাহরাম শাহ 8 = 1242 আল-দীন মাসউদ শাহ 9 = 1246 নাসিরুদ্দিন মাহমুদ 10 = 1266 গিয়াসউদ্দিন বালবিন 11 = 1286 .......... 12 = 1287 মসজিদের কাবাদন 13 = 1290 শামসুদ্দিন কামার্স মহান সাম্রাজ্যের সমাপ্তি (সরকার থেকে -97 বছর প্রায় দূরে।) * সাম্রাজ্যের সাম্রাজ্য * 1 = 1290 জালালউদ্দিন ফিরোজ খিলজি 2 = 1292 ineশিক ধর্ম 4 = 1316 শাহাবুদ্দিন ওমর শাহ 5 = 1316 কুতুবুদ্দীন মোবারক শাহ 6 = 1320 নাসিরুদ্দিন খুসরো শাহ খলজি সাম্রাজ্যের সমাপ্তি (সরকারী -30 বছর প্রায়) * তুঘলক সাম্রাজ্য * 1 = 1320 গিয়াসউদ্দিন তুঘলক (প্রথম) 2 = 1325 মোহাম্মদ ইবনে তুঘলক (দ্বিতীয়) 3 = 1351 ফিরোজ শাহ তুঘলক 4 = 1388 গিয়াসউদ্দিন তুঘলক (দ্বিতীয়) 5 = 1389 আবু বকর শাহ 6 = 1389 মোহাম্মদ তুঘলক (সোম) 7 = 1394 .......... 8 = 1394 নাসিরুদ্দিন শাহ (দ্বিতীয়) 9 = 1395 নুসরত শাহ 10 = 1399 নাসিরুদ্দিন মোহাম্মদ শাহ (দ্বিতীয়) 11 = 1413 সরকার তুঘলক সাম্রাজ্যের সমাপ্তি (সরকার -94 বছর প্রায় দূরে।) * সা Saeedদ রাজবংশ * 1 = 1414 খেজুর খান 2 = 1421 মুইজউদ্দিন মোবারক শাহ (দ্বিতীয়) 3 = 1434 মুহাম্মদ শাহ (চতুর্থ) 4 = 1445 আল্লাহ আলম শাহ সা'দ রাজ্যের সমাপ্তি (সরকারী -৩ 37 বছর প্রায়) লোধি সাম্রাজ্য 1 = 1451 বাহলোল লোধি 2 = 1489 লোধি (দ্বিতীয়) 3 = 1517 আব্রাহাম লোধি লোধি সাম্রাজ্যের সমাপ্তি (সরকারী-75 বছর প্রায়) মুঘল সাম্রাজ্য 1 = 1526 জহিরউদ্দিন বাবর 2 = 1530 হুমায়ুন মুঘল সাম্রাজ্যের সমাপ্তি সুরিয়ান সাম্রাজ্য 1 = 1539 শের শাহ সুরি 2 = 1545 ইসলাম শাহ সুরি 3 = 1552 মাহমুদ শাহ সুরি 4 = 1553 আব্রাহাম সুরি 5 = 1554 পারভেজ শাহ সুরি 6 = 1554 মোবারক খান সুরি সুররিয়ান সাম্রাজ্যের সমাপ্তি (সরকারী -16 বছর প্রায়) আবার মোগল সাম্রাজ্য 1 = 1555 হুমায়ুন (আবার) 2 = 1556 জালালউদ্দিন আকবর 3 = 1605 জাহাঙ্গীর স্লাম 4 = 1628 শাহ জাহান 5 = 1659 আওরঙ্গজেব 6 = 1707 শাহ আলম (প্রথম) 7 = 1712 বাহাদুর শাহ 8 = 1713 ফার্কুয়ারশিয়ার 9 = 1719 রিফাদ রজত 10 = 1719 ............... 11 = 1719 ............... 12 = 1719 মাহমুদ শাহ 13 = 1748 আহমেদ শাহ 14 = 1754 ................... 15 = 1759 শাহ আলম 16 = 1806 আকবর শাহ 17 = 1837 সাহসী কিং জাফর মুঘল সাম্রাজ্যের সমাপ্তি (সরকারী -১১৫ বছর থেকে দূরে।) * ব্রিটিশ রাজ * 1 = 1858 লর্ড কিং 2 = 1862 লর্ড জেমস ব্রুস এলগিন 3 = 1864 লর্ড জে লরেন্স 4 = 1869 লর্ড রিচার্ড মায়ো 5 = 1872 লর্ড নর্থবাক 6 = 1876 লর্ড এডওয়ার্ড ল্যাটিন 7 = 1880 লর্ড জর্জ রিপন 8 = 1884 লর্ড ডাফারিন 9 = 1888 লর্ড হ্যানি লেসডন 10 = 1894 লর্ড ভিক্টর ব্রুস এলগিন 11 = 1899 লর্ড জর্জ করজিয়ান 12 = 1905 লর্ড গিলবার্ট মিন্টো 13 = 1910 লর্ড চার্লস হার্ড্জ 14 = 1916 লর্ড ফ্রেডেরিক থেকে এক্সিকিউয়ারে 15 = 1921 লর্ড রাক্স আজাক রিদিগ 16 = 1926 লর্ড এডওয়ার্ড ইরউইন 17 = 1931 লর্ড ফারম্যান ওয়েলডন 18 = 1936 লর্ড আলেজান্দ্রা লিনলিথগো 19 = 1943 লর্ড অর্কিবল্ড হুইল 20 = 1947 লর্ড মাউন্ট ব্যাটন ব্রিটিশ সাম্রাজ্যবাদের সমাপ্তি ভারত, প্রধানমন্ত্রী 1 = 1947 জওহরলাল নেহেরু 2 = 1964 গোলজারি লাল নন্দ 3 = 1964 লাল বাহাদুর শাস্ত্রী 4 = 1966 গোলজারি লাল নন্দ 5 = 1966 ইন্দিরা গান্ধী 6 = 1977 মোরারজি দেশাই 7 = 1979 চরণ সিং 8 = 1980 ইন্দিরা গান্ধী 9 = 1984 রাজীব গান্ধী 10 = 1989 বিশ্বনাথ রিটার্নস 11 = 1990 চন্দ্রশেখর 12 = 1991 পি.ভি. নরসিমা রাও 13 = 1992 অটল বিহারী বাজপেয়ী 14 = 1996 চাদে গৌড় 15 = 1997 আই.কে. গুজরাল 16 = 1998 অটল বিহারী বাজপেয়ী 17 = 2004 মনমোহন সিং 18 = 2014 নরেন্দ্র মোদী এক হাজার বছর ধরে মুসলমান রাজত্ব হওয়া সত্ত্বেও হিন্দুরা ভারতে রয়ে গেছে। মুসলিম শাসকরা তাদের সাথে কখনই অন্যায় আচরণ করেনি এবং .... হিন্দুরা এখনও পর্যন্ত 100 বছর হয়নি এবং তারা মুসলমানদের বিলুপ্ত করার কথা বলে !! এই তথ্য ছাত্র এবং শিক্ষকদের দেওয়া উচিত। এই পোস্টটি অবশ্যই সবার সাথে শেয়ার করুন। কারণ আজকাল 90% লোকের এ সম্পর্কে কোনও ধারণা নেই - * = (ভারতের ইতিহাস) = *
Total Reply(0)
Md. Emam Hossen ১ মার্চ, ২০২০, ৬:৩৪ এএম says : 0
বঙ্গবন্ধু আমাদের অহংকার আমরা চাই না বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে মুদির মতো খুনি আমাদের দেশে পা না রাখুক, কোনো সাম্প্রদায়িক শক্তির পা বাংলার মাটিতে না পড়ুক ।
Total Reply(0)
Armanul Islam Riman ১ মার্চ, ২০২০, ৬:৩৫ এএম says : 0
ও ঠিকই বলেছেন মুদী কি আমার দেশের রাজা ।তাকে আমাদের দেশে কেন আনতে হবে।নাকী ক্ষমতা ঠিকিয়ে রাখতে তার বেশী দরকার তাই আনতে হচ্ছে।নাকি আমাদের দেশের লোকের অভাব তাই আনতে হবে।মুজিব তো মুদীর মত ছোট লোক কসাই নয়।তাহলে কেন আনতে হবে।মুজিব বর্ষ পালন আমরাই সসম্মানে করব।তাই কোন কসাই আমাদের দেশে এসে যেন কলোশিত না করে।এটাই আমাদের চাওয়া আসা করি সরকার সেই দিক দেখবে।
Total Reply(0)
Md. Mahbubur Rahman ১ মার্চ, ২০২০, ৬:৩৫ এএম says : 0
আমরা মিনার বানিয়েছিলাম,কোনো পতাকা উড়াই নাই! তোমরা তাতে হনুমানের পতাকা উড়িয়েছ!!সামনের দিন তোমাদের কারনেই সবখানে কালেমার পতাকা উড়াবার প্রেরনা দিচ্ছে আমাদের!ধন্যবাদ তোমাদের,শতকোটি মুসলিম রক্তে যৌবন এনে দেয়ার জন্য।
Total Reply(0)
Ataur Rahman ১ মার্চ, ২০২০, ৬:৩৫ এএম says : 0
ধর্মীয় দিক থেকে নয় বরং মোদি মানবতা বিরোধী কাজ করেছে, মানবাধিকার এর দিক থেকেই মোদিকে বয়কট করা উচিৎ বিশ্ববাসীর....... মানবাধিকার লঙ্ঘনের অভিযোগেই তাকে বয়কট করা উচিৎ বিশ্ববাসীর, যেই ধর্মেরই হোক সে মানবতা বিরোধী......
Total Reply(0)
Md Shohidul Islam ১ মার্চ, ২০২০, ৬:৩৫ এএম says : 0
আমাদের দেশে জনগনের মতামতের তো কোনো মুল্য নাই। তাই আমাদের দেশের সরকার যখন যা মনে হয় তাই করেন। সেটা মাননীয় মন্ত্রী মহাদয়ের কথাই বোঝাযায়
Total Reply(0)
আব্দুল কুদ্দুছ চৌধুরী তাজুল ১ মার্চ, ২০২০, ৯:৪৯ এএম says : 0
নরেন্দ্র মোদী কে বাংলাদেশে দেখতে চাইনা।
Total Reply(0)
jack ali ১ মার্চ, ২০২০, ১১:৫৭ এএম says : 0
Those who invite Modi in our beloved country they are not human being. O''' Muslim in Bangladesh stop this muslim killer....
Total Reply(0)
ash ১ মার্চ, ২০২০, ৫:৩৭ পিএম says : 0
TRUMP KE INVITE KORE MUSLIM NIDHON WDBODHON KORESE MODI ! MODI BANLADESH E EBAR ASHLE BIDROHO SHURU HOE JABE !!! PULISH , RAB, BGB THEKATE PARBE NA
Total Reply(0)
মোঃ জুয়েল ইসলাম ১ মার্চ, ২০২০, ১১:৪৮ পিএম says : 0
মুক্তিযুদ্ধের প্রধান সাহায্যকারী ও সবচেয়ে বড় মিত্র দেশ ভারত। মুক্তিযুদ্ধের প্রধান সাহায্যকারী ও মিত্র দেশ হিসেবে ভারতে মুজিববর্ষে আমন্ত্রণ করেছি। তবে মুদীকে নয়
Total Reply(0)
মোঃ জুয়েল ইসলাম ১ মার্চ, ২০২০, ১১:৪৮ পিএম says : 0
মুক্তিযুদ্ধের প্রধান সাহায্যকারী ও সবচেয়ে বড় মিত্র দেশ ভারত। মুক্তিযুদ্ধের প্রধান সাহায্যকারী ও মিত্র দেশ হিসেবে ভারতে মুজিববর্ষে আমন্ত্রণ করেছি। তবে মুদীকে নয়
Total Reply(0)
মোঃ জুয়েল ইসলাম ১ মার্চ, ২০২০, ১১:৪৯ পিএম says : 0
মুক্তিযুদ্ধের প্রধান সাহায্যকারী ও সবচেয়ে বড় মিত্র দেশ ভারত। মুক্তিযুদ্ধের প্রধান সাহায্যকারী ও মিত্র দেশ হিসেবে ভারতে মুজিববর্ষে আমন্ত্রণ করেছি। তবে মুদীকে নয়
Total Reply(0)
মোঃ জুয়েল ইসলাম ১ মার্চ, ২০২০, ১১:৪৯ পিএম says : 0
মুক্তিযুদ্ধের প্রধান সাহায্যকারী ও সবচেয়ে বড় মিত্র দেশ ভারত। মুক্তিযুদ্ধের প্রধান সাহায্যকারী ও মিত্র দেশ হিসেবে ভারতে মুজিববর্ষে আমন্ত্রণ করেছি। তবে মুদীকে নয়
Total Reply(0)
মোঃ জুয়েল ইসলাম ১ মার্চ, ২০২০, ১১:৪৯ পিএম says : 0
মুক্তিযুদ্ধের প্রধান সাহায্যকারী ও সবচেয়ে বড় মিত্র দেশ ভারত। মুক্তিযুদ্ধের প্রধান সাহায্যকারী ও মিত্র দেশ হিসেবে ভারতে মুজিববর্ষে আমন্ত্রণ করেছি। তবে মুদীকে নয়
Total Reply(0)
মোঃ জুয়েল ইসলাম ১ মার্চ, ২০২০, ১১:৪৯ পিএম says : 0
মুক্তিযুদ্ধের প্রধান সাহায্যকারী ও সবচেয়ে বড় মিত্র দেশ ভারত। মুক্তিযুদ্ধের প্রধান সাহায্যকারী ও মিত্র দেশ হিসেবে ভারতে মুজিববর্ষে আমন্ত্রণ করেছি। তবে মুদীকে নয়
Total Reply(0)
মোঃ জুয়েল ইসলাম ১ মার্চ, ২০২০, ১১:৪৯ পিএম says : 0
মুক্তিযুদ্ধের প্রধান সাহায্যকারী ও সবচেয়ে বড় মিত্র দেশ ভারত। মুক্তিযুদ্ধের প্রধান সাহায্যকারী ও মিত্র দেশ হিসেবে ভারতে মুজিববর্ষে আমন্ত্রণ করেছি। তবে মুদীকে নয়
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন