শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বিদেশি অতিথিদের আসতে নিরুৎসাহিত করা হচ্ছে

উদযাপন কমিটির বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১১ মার্চ, ২০২০, ১২:০০ এএম

মুজিব বর্ষের অনুষ্ঠানে বিদেশি অতিথিদের দেশে আসতে নিরুৎসাহিত করা হচ্ছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। গতকাল মঙ্গলবার রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে মুজিব বর্ষ উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির বৈঠকে তিনি এ তথ্য জানান। পররাষ্ট্রমন্ত্রী বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনে অংশ নিতে যেসব বিদেশি অতিথিদের আসতে বলা হয়েছিলো করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে তাদের দেশে আসতে নিরুৎসাহিত করা হচ্ছে। তবে অন্য দেশগুলো থেকে কোনো ধরনের বাধা নিষেধ না থাকলে দেশের বাইরে বাংলাদেশের মিশনগুলোতে পূর্বনির্ধারিত সূচি অনুযায়ী কার্যক্রম পরিচালনা করা হবে বলে জানান তিনি।

বৈঠক শেষে সাংবাদিকদের বলেন পররাষ্ট্রমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর দুই কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শেখ রেহানা জানিয়েছেন, আমরা খুব ভাগ্যবান বাংলাদেশের জনগণ আওয়ামী লীগকে ভোট দেওয়ায় বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী পালন করার সুযোগ এসেছে। তারা নিশ্চয়ই চান বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী উপলক্ষে অনুষ্ঠান হোক। যেহেতু এমন একটি পরিস্থিতি সৃষ্টি হয়েছে তাই বঙ্গবন্ধুর দুই কন্যা কমিটির ওপর ছেড়ে দিয়েছেন কি করা হবে। তখন কমিটির সকলে বললেন, আমরা ১৭ মার্চ উদযাপন করব। তবে যেহেতু বঙ্গবন্ধু চেয়েছেন মানুষের যেনো কোনো অমঙ্গল না হয়, তার কন্যারাও চান কেউ যেনো করোনাভাইরাসের ঝুঁকিতে না পড়ে। সেজন্য আমরা সিদ্ধান্ত নিলাম জনসমাগম এড়িয়ে চলব।

এছাড়া দেশে করোনার প্রাদুর্ভাবের কারণে প্রধানমন্ত্রীর জাপান সফর বাতিল করা হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী। এসময় পররাষ্ট্রমন্ত্রী দেশের কর্মকর্তাদের বিদেশ সফর থেকে বিরত থাকার পরামর্শ দেন।

বৈঠক শেষে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন সাংবাদিকদের বলেন, মুজিব বর্ষ উদযাপনের অনুষ্ঠানমালা স্থগিত করা হচ্ছে, বাতিল নয়। সময় বুঝে মুজিব বর্ষ উদযাপনের সকল উদ্যোগ বাস্তবায়ন করা হবে। তিনি বলেন, জাতিসংঘ থেকে শুরু করে বাংলাদেশের দ্বিপক্ষীয়, বহুপক্ষীয় ও ওআইসিসহ সকল ধরনের বৈঠক স্থগিত করা হয়েছে। এছাড়া দেশের বাইরে থাকা সকল সরকারি বেসরকারি কর্মকর্তা, প্রবাসী, রাষ্ট্রদূতদের সাথে সার্বক্ষণিক যোগাযোগ রাখতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিবকে দায়িত্ব দেওয়া হয়েছে বলেও জানান তিনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন