শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

করোনাভাইরাস থেকে উত্তরণে ক্ষমা প্রার্থনার বিকল্প নেই

মাওলানা আতাউল্লাহ হাফেজ্জী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০২০, ১২:০০ এএম

বাংলাদেশ খেলাফত আন্দোলনের আমীরে শরীয়ত ও জামিয়া নুরিয়ার মহাপরিচালক মাওলানা আতাউল্লাহ হাফেজ্জী বলেছেন, করোনাভাইরাসসহ সকল মহামারী ও বিপদ মানুষের পাপকর্মের ফসল। অশ্লীলতা বেহায়াপনার সয়লাব মুসলমানদের উপর জুলুম নির্যাতন ও অপরাধ প্রবনতা বৃদ্ধির কারণে আল্লাহর গজব করোনাভাইরাস মহামারী আকারে বিশ্বে ছড়িয়ে পরছে। এ সঙ্কট থেকে উত্তরণে মহান আল্লাহর কাছে ক্ষমা পার্থনার বিকল্প নেই। তিনি বলেন, দোয়া মোমিনের অন্যতম হাতিয়ার ।

শুক্রবার রাতে কামরাঙ্গীরচর জামিয়া নূরিয়া ইসলামিয়ায় অনুষ্ঠিত খতমে বোখারী উপলক্ষে বার্ষিক মাহফিলে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। মাহফিলে অন্যান্যদের মাঝে বয়ান করেন, মাওলানা নুরুল ইসলাম ওলীপুরী, শায়খুল হাদীস আল্লামা সুলাইমান নোমানী, মাওলানা হাজী ফারুক আহমাদ, মাওলানা শেখ আজীমুদ্দীন, মাওলানা ইসমাঈল বরিশালী, মাওলানা হাবীবুল্লাহ মিয়াজী, মাওলানা হাসান জামিল, মাওলানা মূসা বিন ইজহার তিনি বলেন, দোয়ার মাধ্যমেই চলমান ও আসন্ন বিপদ থেকে মুক্তি পাওয়া যায়। তিনি বিশ্ববাসিকে সকল পাপ কাজ থেকে বিরত থেকে কায়েমনবাক্যে আল্লাহর কাছে পার্থনা করার আহবান জানান। মাহফিলে করোনাভাইরাস থেকে মুক্তি দেশ জাতি ও মুসলিম উম্মাহর কল্যাণে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Sahih ৩০ মার্চ, ২০২০, ১:১৯ এএম says : 0
সংক্রামক ব্যাধি, (ক্ষুধায় পেট কামড়ানো) কীট (বা সফর মাসের অগ্রপশ্চাৎকরণ) ও পাখির কুলক্ষণ বলে কিছু নেই গ্রন্থ:সহীহ মুসলিম (ইফাঃ) / হাদিস নাম্বার: 5594 ৫৫৯৪। আবূ তাহির ও হারামালা ইবনু ইয়াহইয়া (রহঃ) ... আবূ হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত। (এ হাদীস সে সময়ের) যখন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করলেনঃ সংক্রামক ব্যাধি, (ক্ষুধায় পেট কামড়ানো) কীট (বা সফর মাসের অগ্রপশ্চাৎকরণ) ও পাখির কুলক্ষণ বলে কিছু নেই। তখন এক বেদুঈন আরব বলল, ইয়া রাসুলাল্লাহ! তা হলে সে উট পালের অবস্থা কি, যা কোন বালূকাময় ভূমিতে থাকে সেগুলো যেন (সুশ্রী) সবল। তারপর সেখানে পাঁচড়া আক্রান্ত (কোন) উট এসে তাদের মাঝে ঢুকে পড়ে তাদের সবশুলিকে পাঁচড়ায় আক্রান্ত করে দেয়? তিনি বললেন, তা হলে প্রথম (উট)-টিকে কে সংক্রমিত করেছিল? حدثني أبو الطاهر، وحرملة بن يحيى، - واللفظ لأبي الطاهر - قالا أخبرنا ابن وهب، أخبرني يونس، قال ابن شهاب فحدثني أبو سلمة بن عبد الرحمن، عن أبي، هريرة حين قال رسول الله صلى الله عليه وسلم ‏"‏ لا عدوى ولا صفر ولا هامة ‏"‏ ‏.‏ فقال أعرابي يا رسول الله فما بال الإبل تكون في الرمل كأنها الظباء فيجيء البعير الأجرب فيدخل فيها فيجربها كلها قال ‏"‏ فمن أعدى الأول ‏"‏ ‏.‏ حَدَّثَنِي أَبُو الطَّاهِرِ، وَحَرْمَلَةُ بْنُ يَحْيَى، - وَاللَّفْظُ لأَبِي الطَّاهِرِ - قَالاَ أَخْبَرَنَا ابْنُ وَهْبٍ، أَخْبَرَنِي يُونُسُ، قَالَ ابْنُ شِهَابٍ فَحَدَّثَنِي أَبُو سَلَمَةَ بْنُ عَبْدِ الرَّحْمَنِ، عَنْ أَبِي، هُرَيْرَةَ حِينَ قَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم ‏"‏ لاَ عَدْوَى وَلاَ صَفَرَ وَلاَ هَامَةَ ‏"‏ ‏.‏ فَقَالَ أَعْرَابِيٌّ يَا رَسُولَ اللَّهِ فَمَا بَالُ الإِبِلِ تَكُونُ فِي الرَّمْلِ كَأَنَّهَا الظِّبَاءُ فَيَجِيءُ الْبَعِيرُ الأَجْرَبُ فَيَدْخُلُ فِيهَا فَيُجْرِبُهَا كُلَّهَا قَالَ ‏"‏ فَمَنْ أَعْدَى الأَوَّلَ ‏"‏ ‏.‏ হাদিসের মানঃ সহিহ (Sahih)
Total Reply(0)
Sahih ৩০ মার্চ, ২০২০, ১:২৩ এএম says : 0
■ রোগের নিরাময় গ্রন্থের নামঃ সহীহ বুখারী (ইফাঃ) হাদিস নম্বরঃ [5278] অধ্যায়ঃ ৬৩/ চিকিৎসা পাবলিশারঃ ইসলামিক ফাউন্ডেশন‏ পরিচ্ছদঃ ২২৭৪. তিনটি জিনিসের মধ্যে রোগের নিরাময় আছে ৫২৭৮। হুসায়ন (রহঃ) … ইবনু আব্বাস (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেছেন, তিনটি জিনিসের মধ্যে রোগমুক্তির ব্যবস্থা নিহিত আছে। মধু পান করা ও ব্যবহার করা, শিঙ্গা লাগান এবং আগুন (তপ্ত লৌহ) দিয়ে দাগ লাগানো। তবে আমি আমার উম্মতকে আগুন দিয়ে দাগ লাগাতে নিষেধ করছি। হাদীসটি “মারফূ”। কুম্মী হাদীসটি লায়স, মুজাহিদ, ইবনু আব্বাস (রাঃ) সূত্রে নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে فِي الْعَسَلِ وَالْحَجْمِ‏ শব্দে বর্ননা করেছেন। হাদিসের মানঃ সহিহ (Sahih)
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন