ঢাকা শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, ১০ আশ্বিন ১৪২৭, ০৭ সফর ১৪৪২ হিজরী

ইসলামী বিশ্ব

চার বিলিয়ন ডলার সহায়তা পাচ্ছে পাকিস্তান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০২০, ১২:০৬ এএম | আপডেট : ১২:১০ এএম, ২৭ মার্চ, ২০২০

করোনভাইরাস মহামারীর বিরূপ প্রভাবের বিরুদ্ধে লড়াইয়ে বৈদেশিক মুদ্রার রিজার্ভ এবং বাজেটে সহায়তার জন্য বহুপাক্ষিক ঋণদান ও সহায়তা সংস্থার কাছ থেকে প্রায় ৪ বিলিয়ন ডলার (পাকিস্তানি ৬৪ হাজার ৩০০ কোটি রুপি) অতিরিক্ত আর্থিক সহায়তার ব্যবস্থা করেছে পাকিস্তান।

অর্থ ও রাজস্ব বিষয়ক প্রধানমন্ত্রীর উপদেষ্টা ড. আবদুল হাফিজ শায়খ আরও বলেছেন, ‘আমরা অতিরিক্ত তহবিল সংগ্রহের ক্ষেত্রে অগ্রগতি করেছি। চলমান তহবিল কর্মসূচির অংশ হিসাবে দ্রæত বিতরণের জন্য ১ দশমিক ৪ বিলিয়ন অতিরিক্ত তহবিলের জন্য আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সাথে আলোচনা চলছে।
বুধবার একটি সংবাদ সম্মেলনে ফেডারেল ক্যাবিনেটের অর্থনৈতিক সদস্যদের একটি দলকে নেতৃত্ব দিয়ে এই উপদেষ্টা প্রধানমন্ত্রীর ঘোষিত জরুরি প্রতিক্রিয়া ও রাজস্ব উদ্দীপনা প্যাকেজের মোট আকারকে ১.২৪ ট্রিলিয়ন ডলারে রাখেন। তিনি ব্যাখ্যা করেন যে, জনগণের অর্থ ফাঁস ছাড়াই লক্ষ্যবস্তুতে পৌঁছানোর জন্য কিছু ত্রাণমূলক ব্যবস্থা গ্রহণের জন্য কয়েক সপ্তাহ সময় লাগবে।

তিনি ক্যাপিটাল মার্কেটের জন্য বাজার মূলধন ট্যাক্স বিলুপ্তির ঘোষণা দেন।
এক প্রশ্নের জবাবে তিনি বলেন, পাকিস্তান কোভিড-১৯ এর জন্য আইএমএফ’র গঠিত ৫০ বিলিয়ন ডলারের বিশেষ তহবিলের জন্য অতিরিক্ত তহবিল চাইছে না, কারণ জরুরি তহবিলের জন্য যোগ্য হওয়ার জন্য নির্দিষ্ট স্তরের অর্থনৈতিক ক্ষতির প্রয়োজন ছিল এবং আশা করি পাকিস্তান তাতে যাবে না। তিনি বলেন, ‘আমাদের অগ্রাধিকার হ’ল আমরা জরুরি তহবিলের জন্য যোগ্য না হলেও দ্রæত বিতরণে অতিরিক্ত তহবিলের প্রতিশ্রæতি রক্ষা করা’।

তিনি আরও বলেন, সরকার বিশ্বব্যাংকে এক বিলিয়ন ডলারের সহায়তার জন্য অনুরোধ করেছিল, অন্যান্য প্রকল্পের অব্যবহিত তহবিলের প্রাথমিক অর্থ বিতরণের জন্য, তদুপরি এশীয় উন্নয়ন ব্যাংক তাৎক্ষণিকভাবে ৩৫০ মিলিয়ন ডলার সরবরাহ করবে এবং উদীয়মান চাহিদা মেটাতে এই বছরের জুনের মধ্যে আরও ৯০০ ডলার বিতরণ করার জন্য অনুরোধ করা হয়েছে।

অর্থনীতি বিষয়ক মন্ত্রী হামমাদ আজহার ব্যাখ্যা করেন যে, এডিবি এবং বিশ্বব্যাংকের মোট অতিরিক্ত প্রবাহ ৬০০ মিলিয়ন ডলারে প্রতিশ্রæতিবদ্ধ হয়েছিল যখন কিছু প্রকল্পের জন্য অব্যবহৃত তহবিল বা আস্তে আস্তে চলমান প্রকল্পগুলির জন্য মূলত প্রতিশ্রæতি ছিল যা এখন প্রারম্ভিক বিতরণের জন্য দ্রæত গতিতে পরিচালিত হবে।
মন্ত্রী জানান, কোভিড-১৯-এর কারণে লোকসান নির্ধারণে নিযুক্ত জাতিসংঘের এজেন্সিগুলির সাহায্যে তিনি উদ্ধার সহায়তার জন্য জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা এবং যুক্তরাজ্যের আন্তর্জাতিক বিকাশ বিভাগ এবং অন্যান্য দেশের সাথেও আলোচনা শুরু করেছেন। পরবর্তী পর্যায়ে তিনি বলেন, সরকার বাজেট সহায়তা ও অর্থনৈতিক সহায়তার জন্য আর্থিক ঋণদানকারী বিভিন্ন সংস্থার সাথে প্রচেষ্টা বাড়াবে।

ডা. শাইখ বারবার দেশের সামগ্রিক অর্থনৈতিক ক্ষতির অনুমান এবং জনগণের অর্থের এক হাজার ২২৪ কোটি টাকার ক্ষয়ক্ষতি এ প্রণোদনা দিয়ে কতটুকু কমানো যাবে সে সম্পর্কিত প্রশ্নগুলি বারবার এড়িয়ে গেছেন।
৭০ লাখ দিনমজুরকে মাসিক ৩ হাজার রুপি করে ভাতা ঘোষণা

এদিকে করোনাভাইরাস সংক্রমণ রোধে লকডাউনে ক্ষতিগ্রস্ত ৭০ লাখ দিনমজুরকে মাসে তিন হাজার করে টাকা দিবে দেশটি। পাকিস্তানের সেনাবাহিনী প্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া বলেছেন, সব চ্যালেঞ্জ বিশ্বাস, ঐক্য ও শৃঙ্খলার সাথে পরাজিত করা হবে। সেনাবাহিনী করোনারভাইরাস প্রতিরোধ করবে এবং জাতিকে সুরক্ষা দেবে।

এক বিবৃতিতে ডিজিআইএসপিআর মেজর জেনারেল বাবর ইফতিখার বলেছেন, করোনাভাইরাসের কারণে পাকিস্তান কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে। এ চ্যালেঞ্জ মোকাবেলায় পাকিস্তানের সেনাবাহিনী সর্বাত্মক চেষ্টা করবে। সূত্র : ডন, ডেইলি জাং, জিও নিউজ।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন