ঢাকা, মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭, ১৩ যিলহজ ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

বঙ্গবন্ধুর খুনি মাজেদের ফাঁসি কার্যকর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০২০, ১১:৫১ পিএম

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের খুনি ক্যাপ্টেন (বরখাস্ত) আবদুল মাজেদের ফাঁসি কার্যকর করা হয়েছে। গতকাল রাত ১২টা ০৫ মিনিটের সময় কড়া নিরাপত্তার মধ্যে ঢাকা কেন্দ্রীয় কারাগারে ফাঁসির দড়িতে ঝুলিয়ে তার মৃত্যুদন্ড কার্যকর করা হয়।

কারা সূত্র জানায়, আবদুল মাজেদের ফাঁসি কার্যকরের জন্য গতকাল বিকেলে ঢাকা কেন্দ্রীয় কারাগারের ফাঁসির মঞ্চ প্রস্তুত করা হয়। ফাঁসির মঞ্চে জল্লাদদের মহড়াও সম্পন্ন হয়। মহড়ার সময় মঞ্চে উপস্থিত ছিলেন শাজাহানসহ আরো কয়েকজন জল্লাদ।
১৯৭৫-এর ১৫ আগস্ট কালরাতে ঘাতকরা সপরিবারে হত্যা করেছিল জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। দীর্ঘ ৩৮ বছর বিচারের অপেক্ষার পর একে একে ফাঁসিতে ঝুলানো হয়েছিল বঙ্গবন্ধুর খুনি কর্নেল ফারুক রহমান, মেজর বজলুল হুদা, মেজর একেএম মহিউদ্দিন আহমেদ আর্টিলারি, মহিউদ্দিন ল্যান্সার ও সুলতান শাহরিয়ার রশীদ খানকে। সর্বশেষ গতকাল তাদের আরেক সহযোগি ক্যাপ্টেন (বরখাস্ত) আবদুল মাজেদকে ফাঁসিতে ঝুলানো হয়।
১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এসে বঙ্গবন্ধু হত্যাকান্ডের বিচারকার্য শুরু করলে তিনি গ্রেফতার হওয়ার ভয়ে আত্মগোপন করেন। তিনি ২৩ বছর ধরে পলাতক থাকলেও গত ৬ এপ্রিল মধ্যরাতে রিকশায় ঘোরাঘুরির সময় রাজধানীর মিরপুর এলাকা থেকে তাকে গ্রেফতার করে পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট। পরে তাকে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতে হাজির করে সিটিটিসি। এ সময় মাজেদকে কারাগারে পাঠানোর আদেশ দেন আদালত। গত ৮ এপ্রিল মৃত্যুর পরোয়ানা পড়ে শোনানোর পর সব দোষ স্বীকার করে প্রেসিডেন্টের কাছে প্রাণভিক্ষা চান আবদুল মাজেদ। প্রাণভিক্ষার আবেদনটি নাকচ করে দেন প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ। এর আগে গত শুক্রবার সন্ধ্যায় কারা কর্তৃপক্ষের ডাকে আবদুল মাজেদের স্বজনরা কেরানীগঞ্জে কেন্দ্রীয় কারাগারে প্রবেশ করেন। এ সময় স্বজনদের সাথে শেষ স্বাক্ষাৎ করেন তিনি।
ঘাতক ক্যাপ্টেন (বরখাস্ত) আবদুল মাজেদ ভোলার বোরহানউদ্দিন উপজেলার বাটামারা গ্রামের মরহুম আলী মিয়া চৌধুরীর ছেলে। তিনি ৪ কন্যা সন্তান ও এক পুত্র সন্তানের জনক।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (9)
Neal Chowdhury ১২ এপ্রিল, ২০২০, ১২:৪৯ এএম says : 1
It is just good news, when I heared hanged him it makes me more happy
Total Reply(0)
Sultana Nahida Mortoza ১২ এপ্রিল, ২০২০, ১২:৫০ এএম says : 0
আপসোস দেশের প্রতিটা খুন..হত্যা..ধর্ষনের বিচার যদি ...এমন তাড়াতাড়ি হত!! তাহলে হয়তো দেশের অনেক অপরাধ কমে যেত .
Total Reply(0)
Sharif Ahmmed Sandwipi ১২ এপ্রিল, ২০২০, ১২:৫০ এএম says : 3
আলহামদুলিল্লাহ, ইতিহাস কাউকে ক্ষমা করে না৷ আইনের শাসন প্রতিষ্ঠায় বাংলাদেশ আরো একধাপ এগিয়ে গেলো। পাপ বাপকেও ছাড়ে না এটাই জলজ্যান্ত প্রমাণ।
Total Reply(0)
Shourov Hossain ১২ এপ্রিল, ২০২০, ১২:৫০ এএম says : 3
এই ফাঁসির মধ্য দিয়ে আবারও বাঙালি জাতি কলঙ্ক মুক্ত হলো তবে আতঙ্কের বিষয় হলো অনেক মানুষ জমায়েত হয়ে আনন্দ মিছিল করছে
Total Reply(0)
Badrul Islam ১২ এপ্রিল, ২০২০, ১২:৫১ এএম says : 2
ইতিহাসের পাতায় কলঙ্কিত অধ্যায় সৃষ্টি করেছিল মিস্টার মাজেদ,আমিও চাই তার ফাঁসি কার্যকর হোক | তবে স্বাধীনতার এত বছর পরে যেহেতু তাকে আমরা ধরতে পেরেছি এবং সবচেয়ে ভালো দিক ছিল তিনি তার ভুল বুঝে রাষ্ট্রপতির কাছে ক্ষমা প্রার্থনা করেছেন, এই সুযোগে আমাদের উচিত ছিল তার কাছ থেকে কলঙ্কের অধ্যায়টা জানা |কে, কার প্ররোচনায়, কি জন্য এইরকম নিশংস কাজটা তিনি করেছেন তা জাতি হিসেবে আমাদের সকলের জানা উচিত |
Total Reply(0)
Azraa Travels ১২ এপ্রিল, ২০২০, ১২:৫১ এএম says : 2
খুনির বিচার হয়েছে তাতে আমি খুশি কিন্তু জনগণ সন্ধ্যা আইন কই মানলেন না কি যারা এখানে শলগান দিলেন তাদের কে আইনশৃঙ্খলা বাহিনী দেখলেন না, না কি এরা সবাই জরুরী লোকজন এদের করোনা হবেনা শুধু গার্মেন্টস এর কথা বলেন এদের দায়িত্ব কি কাদের সাহেব নিবেন আসলে বাংলাদেশে আইন কে না মানাটাই বড় এতো সুন্দর একটা বিচার কেও আমার সম্মান দিয়ে আইন মানতে পারি না লজ্জা লাগে
Total Reply(0)
জান্নাতুল নাঈম মনি ১২ এপ্রিল, ২০২০, ১২:৫২ এএম says : 0
খুশী হওয়ার কিছৃ নেই। আমরা এমনিতেই সব মৃত্যু পুরীতে আছি। কেউ আগে কেউ পরে.. কেউ ফাঁসিতে, কেউ করোনায়, কেউ এক্সিডেন্টে..!! একমাত্র নিশ্চয়তা হল মৃত্যু।।
Total Reply(0)
Rokon Bin Sha Allam ১২ এপ্রিল, ২০২০, ১২:৫৩ এএম says : 1
খুশির সংবাদ। অহে সরকার প্রধান, এবার আপনার দলিও চোরদের এই দুরদিনের জনগনের আহার কেরে নেওয়াদের ফাসি কবে দিবেন জাতি যানতে চায়।এই চোরদের যদি বিচার না করেন তাইলে আমি আমারটা বললাম যে কাল হাশরের ময়দানে ...।এটাই সত্যি আল্লাহু কাছে আমার বিচার দিলাম।
Total Reply(0)
Muhammad FarUk ১২ এপ্রিল, ২০২০, ১২:৫৩ এএম says : 0
আলহামদুলিল্লাহ, ভাল খবর। তবে আমার প্রশ্নটা হল ফাঁসি দেওয়ার আগে তাকে অতন্ত জিজ্ঞেস করা উচিত ছিল শেখ মুজিবুর রহমান কে কেন মারা হলো তার পেছনের রহস্যটা কি যদি কেউ পেয়ে থাকেন প্লিজ দিয়ে দেবেন।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন