ঢাকা, শনিবার, ০৪ জুলাই ২০২০, ২০ আষাঢ় ১৪২৭, ১২ যিলক্বদ ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

চট্টগ্রামে করোনা টেস্টে চালু দ্বিতীয় ল্যাব

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৬ এপ্রিল, ২০২০, ১২:০৩ এএম

এক মাস পর চট্টগ্রামে দ্বিতীয় ল্যাবে শুরু হয়েছে করোনা টেস্ট। গতকাল শনিবার চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের পরীক্ষাগারে নমুনা পরীক্ষা শুরু হয়। গত ২৬ মার্চ থেকে ফৌজদারহাটের বিআইটিআইডিতে চট্টগ্রামসহ এই অঞ্চলের ১০ জেলার নমুনা পরীক্ষা চলছে। ইতোমধ্যে সেখানে নমুনারজটের সৃষ্টি হয়েছে। নতুন ল্যাব চালু হওয়ায় টেস্টে গতি আসবে বলে জানান স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা। 

ভেটেরিনারি বিশ^বিদ্যালয়ের ভিসি প্রফেসর গৌতম বুদ্ধ দাশ ইনকিলাবকে বলেন, বিআইটিআইডি থেকে ২০ জনের নমুনা দেয়া হয়েছে। প্রথম দিনে এ ২০ টি নমুনা পরীক্ষা করে রিপোর্ট সেখানে পাঠিয়ে দেওয়া হয়। তারা সেখান থেকে তা প্রকাশ করবে। এই পরীক্ষাগারে ছয়টি পিসিআর আছে জানিয়ে তিনি বলেন, একটিতেই দিনে একশর মতো নমুনা টেস্ট করা যাবে। পর্যায়ক্রমে অন্য পিসিআরও চালু করা যাবে। ৬ জন শিক্ষার্থী এবং ২ জন শিক্ষক এই পরীক্ষায় প্রত্যক্ষভাবে কাজ করছেন। পরীক্ষার জন্য প্রাথমিকভাবে ৪৮০টি কিট দেওয়া হয়েছে। চমেক হাসপাতালেও একটি পিসিআর মেশিন বসানোর কাজ চলছে। আগামী মাসের শুরুতে সেখানে টেস্ট শুরু করা যাবে। চমেক হাসপতালের ইমারজেন্সি গেইটে থার্মাল স্ক্যানার বসানোর কাজ শুরু হয়েছে।
এদিকে এ পর্যন্ত চট্টগ্রামে ৪৪ জন করোনা আক্রান্ত হয়েছে। সর্বশেষ আক্রান্ত হন একজন পুলিশ সদস্য। তিনি ট্রাফিক পুলিশে কর্মরত। আক্রান্তদের মধ্যে ১২ জন সুস্থ হয়েছেন। বাকিদের অবস্থাও ভালোর দিকে বলে জানান সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি। তিনি বলেন, এখনও পর্যন্ত চট্টগ্রামের সার্বিক পরিস্থিতি ভাল বলা যায়। তবে এখনও ঝুঁকি রয়েই গেছে। সামাজিক দূরত্ব বজায় রাখা না গেলে সংক্রমণ ছড়িয়ে পড়তে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন