ঢাকা, শনিবার, ০৪ জুলাই ২০২০, ২০ আষাঢ় ১৪২৭, ১২ যিলক্বদ ১৪৪১ হিজরী

সারা বাংলার খবর

চট্টগ্রামে তৃতীয় ল্যাবে করোনা টেস্ট শুরু কাল

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৮ মে, ২০২০, ১২:০৪ এএম

অবশেষে চট্টগ্রাম মেডিক্যাল কলেজে স্থাপিত ল্যাবে শুরু হচ্ছে করোনা টেস্ট। করোনা সনাক্তকরণে এই অঞ্চলের তৃতীয় এই ল্যাবে আগামীকাল থেকে টেস্ট শুরু হচ্ছে।

স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে চমেকে একটি পিসিআর বসানো হলেও তাতে ত্রুটি দেখা দিলে টেস্ট অনিশ্চিত হয়ে পড়ে। পরে ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় থেকে একটি পিসিআর এনে বসানো হয়। এখন দেরিতে হলেও টেস্ট শুরু হচ্ছে। সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি বলেন, নতুন ল্যাবে দিনে ১০০ নমুনা টেস্ট করা যাবে। ফৌজদারহাটের বিআইটিআইডি ও ভেটেরিনারি বিশ^বিদ্যালয়ের ল্যাবে প্রতিদিন ৩০০ নমুনা টেস্ট করা হচ্ছে। এরপরও এক হাজারের বেশি নমুনা পড়ে আছে। নতুন ল্যাব চালু হলে নমুনাজট কমবে। কম সময়ে ফলাফলও জানা যাবে।
এদিকে উপসর্গ নিয়ে মৃত্যুর সংখ্যা বাড়ছে। সর্বশেষ গত ২৪ ঘণ্টায় মৃত তিনজনের নমুনায় সংক্রমণ পাওয়া যায়। তারা হলেন- নগরীর বাকলিয়ার আরমান হোসেন (৭০), চান্দগাঁওয়ের আরজু আকতার (১৯) ও ঝালকাঠির আবদুল হালিম মিয়া (৫৬)। আবদুল হালিম চট্টগ্রামের একটি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

এ নিয়ে চট্টগ্রামে করোনায় মৃত্যু হলো ১২ জনের। মোট আক্রান্ত ১৪০ জন। অন্য জেলা থেকে আসা আরও পাঁচজন চিকিৎসাধীন আছেন। আক্রান্তদের মধ্যে গতকাল ছয় জনসহ সুস্থ হয়েছেন ৪০ জন। জেনারেল হাসপাতালের মেডিসিন বিভাগের সিনিয়র কনসালটেন্ট ডা. আবদুর রব মাসুম বলেন, দুই দিনে হাসপাতাল থেকে ১৭ জন ছাড়পত্র পেয়েছেন। চিকিৎসাধীন ৩৬ জন।

এদিকে আক্রান্ত পুলিশের সংখ্যা বাড়তে থাকায় বিভাগীয় পুলিশ হাসপাতালে করোনা চিকিৎসার প্রস্তুতি নেয়া হয়েছে। নগর পুলিশের উপ-কমিশনার (সদর) আমির জাফর বলেন, আপাতত ৪০ শয্যা প্রস্তুত রাখা হয়েছে। যাদের অবস্থা তেমন জটিল না তাদের এখানে চিকিৎসা দেয়া হবে। প্রয়োজন হলে তাদের জেনারেল হাসপাতালে প্রেরণ করা হবে। একজন সহকারী কমিশনারসহ নগর পুলিশের ১৯ সদস্য করোনায় আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে সুস্থ হয়েছেন ছয় জন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন