ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী

নিবন্ধ

চিটিপত্র : অটিস্টিক শিশুর অধিকার

প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

প্রতিটি শিশুই একে অপরের থেকে আলাদা। কেউ শান্ত, কেউ বা চঞ্চল। তবে এটা মানতে হবে, আমাদের সবারই নিজের মতো করে থাকার অধিকার আছে। উদাহরণস্বরূপ বলতে পারি, অটিস্টিক শিশুদের কথা। এসব শিশু দলে কাজ করতে কষ্ট পায়।
তাছাড়া তাদের ভাষার ব্যবহারও অন্য সব শিশুদের চেয়ে ভিন্ন। তবে এটা সত্য, অটিস্টিক শিশু অন্য সব শিশুর মতোই শারীরিকভাবে সম্পূর্ণ সুস্থ। তাই তাদের সাথে মানবিক আচারণ করা প্রয়োজন। কেননা তারাও অন্য সব শিশুর মতো লেখাপড়া, গান এবং ভালো ছবি আঁকতে পারে। তাই আসুন, অটিস্টিক শিশুদের সাথে এমন আচারণ করি; যাতে তারা যেন কষ্ট না পায়।
মো. মানিক উল্লাহ
সিরাজগঞ্জ।

জঙ্গি দমনে অভিভাবকের ভূমিকা গুরুত্বপূর্ণ
বর্তমানে সর্বমহলে একটাই আলোচিত বিষয় জঙ্গি। জঙ্গি দমন করতেই হবে। এর বিকল্প কিছু নেই। এজন্য সবার আগে এগিয়ে আসতে হবে অভিভাবকদের। অভিভাবকরাই জঙ্গি দমনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন। কারণ প্রতিটি অভিভাবক তার সন্তানদের দিকে সুদৃষ্টি রাখলে সন্তান কখনো খারাপ কাজে জড়িত হতে পারবে না। অথচ বর্তমান সমাজে অনেক অভিভাবকই খোঁজ রাখে না তার সন্তানদের। গ্রাম থেকে শহরে গিয়ে সন্তান লেখাপড়া করলে সেই সন্তান নিজেকেই অভিভাবক মনে করে যা ইচ্ছা তাই করে বেড়ায়। এজন্য অভিভাবকদের এগিয়ে আসতে হবে এবং নিজের সন্তানকে নজরদারিতে রাখতে হবে।
সন্তান কোথায় যায়, কিভাবে চলাফেরা করে, খারাপ ছেলেদের সাথে চলাফেরা করে কিনা, ধর্মীয় কাজ সঠিকভাবে পালন করে কিনা এবং সঠিকভাবে পড়াশুনা করে কিনাÑ এসব বিষয়ের দিকে সঠিকভাবে খোঁজখবর রাখলে জঙ্গি সৃষ্টির প্রশ্নই আসে না।
তাই আসুন, জঙ্গি দমনে সকল অভিভাবক সচেতন হই। দেশকে জঙ্গি ও সন্ত্রাসমুক্ত হিসেবে গড়ে তুলি।
মো. আজিনুর রহমান লিমন
নীলফামারী।

রাস্তা দুটি পাকা করা জরুরি
কুমিল্লার নাঙ্গলকোটের বড় ফতেপুর থেকে তিলিপ গ্রামের মধ্যমপাড়া পাকা রাস্তা থেকে পূর্ব দিকে আনুমানিক দেড় কিলোমিটার কাঁচা রাস্তা এবং তিলিপ দরবার শরীফ থেকে পাকা সড়ক পর্যন্ত আধা কিলোমিটার কাঁচা রাস্তা পাকা করা জরুরি হয়ে পড়েছে। বর্ষা মৌসুমে রাস্তা দুটি খানাখন্দকে পানি জমে জনগণের চলাচলে ভোগান্তি সৃষ্টি করেছে। যানবাহন দূরের কথা পথ চলাচলকারীদেরও দুর্ভোগ পোহাতে হয়। পত্র-পত্রিকায় বহু লেখালেখির পরও রাস্তা দুটি পাকা করার উদ্যোগ নেয়নি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। রাস্তা দুটি পাকা করার জোর দাবি জানাচ্ছে ভুক্তভোগী জনগণ।
দ্বীন মোহাম্মদ
তিলিপ দরবার শরীফ, নাঙ্গলকোট, কুমিল্লা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন