শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

ব্রিটিশ দার্শনিক বার্ট্রান্ড রাসেলের জন্মদিন আজ বিজ্ঞানী হয়েও নোবেল পেয়েছিলেন সাহিত্যে, কী বিচিত্র প্রতিভা!

মোহাম্মদ আবদুল অদুদ | প্রকাশের সময় : ১৮ মে, ২০২০, ৪:১৫ পিএম

বার্ট্রান্ড আর্থার উইলিয়াম রাসেল ১৮ মে ১৮৭২ জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন একজন ব্রিটিশ দার্শনিক, যুক্তিবিদ, গণিতবিদ, ইতিহাসবেত্তা, সমাজকর্মী, অহিংসাবাদী এবং সমাজ সমালোচক। যদিও তিনি ইংল্যান্ডেই জীবনের অধিকাংশ সময় কাটিয়েছেন, তার জন্ম হয়েছিল ওয়েলস এ এবং সেখানেই ২ ফেব্রুয়ারি ১৯৭০ সালে তিনি মৃত্যুবরণ করেন।

রাসেল ১৯০০ সালের শুরুতে ব্রিটিশদের আদর্শবাদের বিরুদ্ধে বিদ্রোহে নেতৃত্ব প্রদান করেন। তাকে বিশ্লেষণী দর্শনের অন্যতম প্রতিষ্ঠাতা বিবেচনা করা হয়। এর অন্যান্য প্রতিষ্ঠাতারা ছিলেন তার শিষ্য ভিটগেনস্টেইন এবং পূর্বসূরি ফ্রেগে এবং তাকে ২০ শতাব্দীর শ্রেষ্ঠতম যুক্তিবিদদের অন্তর্ভুক্ত করা হয়। রাসেল এবং হোয়াইটহেড একত্রে ‘প্রিন্সিপিয়া ম্যাথমেটিকা’ নামে একটি গ্রন্থ রচনা করেন, যাতে তারা গণিতকে যুক্তির ভিত্তির ওপর প্রতিষ্ঠা করার চেষ্টা করেন। তার দার্শনিক নিবন্ধ "অন ডিনোটিং" দর্শনশাস্ত্রে মডেল হিসেবে বিবেচিত হয়। দুটো গ্রন্থই যুক্তি, গণিত, সেট তত্ত্ব, ভাষাতত্ত্ব এবং দর্শনকে গভীরভাবে প্রভাবিত করেছে।
তিনি ছিলেন একজন প্রখ্যাত যুদ্ধবিরোধী ব্যক্তিত্ব এবং জাতিসমূহের মধ্যে মুক্ত বাণিজ্যে বিশ্বাস করতেন। ছিলেন সাম্রাজ্যবাদ বিরোধীও। রাসেল তার অহিংস মতবাদ প্রচারের জন্যে প্রথম বিশ্বযুদ্ধের সময় জেলবন্দী হন।
মজার ব্যাপার হলো, তিনি ১৯৫০ সালে নোবেল পুরস্কার লাভ করেন সাহিত্যে, যা ছিল তার বহুবিধ গুরুত্বপূর্ণ রচনার স্বীকৃতি, বহুমুখি প্রতিভার সাক্ষর। একইসাথে এটি তার বৈচিত্রপূর্ণ চরিত্রকেও ফুটিয়ে তুলেছে অত্যন্ত চমৎকারভাবে। আজ আমাদের এই প্রিয় মানুষটির জন্মদিনে তার প্রতি অজস্র শ্রদ্ধা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন