শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ রবিউস সানী ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সাহিত্যে নোবেল পুরস্কার পেলেন তানজানিয়ার আবদুর রাজ্জাক

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০২১, ৮:২০ পিএম

আন্তর্জাতিক পর্যায়ে শীর্ষ সম্মাননা নোবেল পুরস্কারের সাহিত্য বিভাগে চলতি বছর পুরস্কার পেয়েছেন তানজানিয়ার ঔপন্যাসিক আবদুর রাজ্জাক গুরনাহ। বৃহস্পতিবার সাহিত্যে নোবেল পুরস্কারজয়ী হিসেবে তার নাম ঘোষণা করা হয়।
আব্দুর রাজ্জাক গুরনাহ ১৯৪৮ সালে ভারত মহাসাগরীয় অঞ্চলের জাঞ্জিবার দ্বীপে জন্মগ্রহণ করেন। ১৯৬০ এর দশকের শেষের দিকে তিনি শরণার্থী হিসেবে ইংল্যান্ডে পাড়ি জমান। এখন পর্যন্ত তানজানিয়ার এই সাহিত্যিক ১০টি উপন্যাস এবং কয়েকটি ছোট গল্প লিখেছেন। শরণার্থীদের জীবনের পরতে পরতে যে ঘাত-প্রতিঘাত, তা তার লেখনিতে ফুটে ওঠে।
বর্তমানে কেন্ট বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক গুরনাহ মূলত ইংরেজি ভাষাতেই সাহিত্য চর্চা করেন। মোট ১০টি উপন্যাস ও একটি ছোট গল্পের সংকলন রয়েছে তার। এর আগে ১৯৯৪ সালে প্রকাশিত প্যারাডাইস উপন্যাসের জন্য সাহিত্যের মর্যাদাপূর্ণ বুকার পুরস্কার জেতেন আবদুর রাজ্জাক গুরনাহ।
নোবেল পুরস্কারের টুইটার একাউন্টে বলা হয়, 'ঔপনিবেশিকতার প্রভাব এবং সংস্কৃতি ও মহাদেশের মধ্যবর্তী উপসাগরে শরণার্থীর ভাগ্যে তার অবিচল ও সহানুভূতিপূর্ণ অনুপ্রবেশের জন্য' আবদুর রাজ্জাক গুরনাহকে ২০২১ সালের নোবেল সাহিত্য পুরস্কার দেয়া হচ্ছে।
এদিকে সাহিত্য বিষয়ক নোবেল পুরস্কারের কমিটির চেয়ারম্যান আন্দ্রেস ওলসন আবদুর রাজ্জাক গুরনাহকে 'বিশ্বের অন্যতম প্রভাবশালী উপনিবেশ পরবর্তী লেখক' হিসেবে প্রশংসা করেন।
সুইডিশ সাহিত্য একাডেমি প্রতি বছর সাহিত্য বিভাগে নোবেল পুরস্কারজয়ীদের বাছাই করে আসছে। পুরস্কারজয়ীরা একটি স্বর্ণপদক ও এক কোটি সুইডিশ ক্রোনার (নয় কোটি ৭৫ লাখ ৬৩ হাজার দুই শ' ৭১ টাকা) পুরস্কার লাভ করবেন।
ব্রিটিশ গণমাধ্যম গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, আব্দুর রাজ্জাক গুরনাহর আপোষহীন ও সহানুভূতিপূর্ণ লেখায় ঔপনিবেশিকতার দুর্দশা আর শরণার্থীদের জীবনের নানা কষ্ট-ব্যাঞ্জনার গল্প ফুটে উঠেছে।
সাহিত্যে এখন পর্যন্ত নোবেল পুরস্কার পেয়েছেন ১১৮ জন, যাদের মধ্যে নারীর সংখ্যা মাত্র ১৬ জন। নোবেল কমিটির সদস্যদের যৌন কেলেঙ্কারির ঘটনার জেরে ২০১৮ সালে সাহিত্যের পুরস্কার স্থগিত করেছিল সুইডিশ অ্যাকাডেমি। পরে ২০১৯ সালে দু’বারের নোবেলজয়ীর নাম ঘোষণা করা হয়। ২০১৮ সালের জন্য পোলিশ লেখক ওলগা টোকারচুক ও এবং পরের বছরের জন্য অস্ট্রিয়ার পেটার হান্টকরকে সাহিত্যের নোবেল দেওয়া হয়। গত বছর সাহিত্যের নোবেল পেয়েছিলেন যুক্তরাষ্ট্রের কবি লুইস গ্লুুক। সূত্র : আলজাজিরা

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন