বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮, ২৫ রবিউস সানী ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সৌরকোষের অগ্রগতি নিয়ে কাজ, রসায়নে নোবেল পেলেন জার্মান ও মার্কিন বিজ্ঞানী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০২১, ৫:০৬ পিএম | আপডেট : ৫:৩১ পিএম, ৬ অক্টোবর, ২০২১

পৃথকভাবে কাজ করেছেন আণবিক গঠন নিয়ে। সৌরকোষ থেকে ব্যাটারি স্টোরেজের মতো বিভিন্ন বিষয়ে সেই আণবিক গঠনের প্রভাব কী, তা নিয়ে গবেষণা করেছেন। সেজন্য চলতি বছরে নোবেল পুরস্কার পেলেন বেঞ্জামিন লিস্ট এবং ডেভিড ডব্লুউ সি ম্যাকমিলান।

নতুন ধরনের অনুঘটক ব্যবহার করে রাসায়নিক বিক্রিয়ার মাধ্যমে অনু গঠনের কৌশল উদ্ভাবনের মধ্য দিয়ে ওষুধ শিল্পের জন্য নতুন দুয়ার উন্মোচনের স্বীকৃতিতে চলতি বছর রসায়ন শাস্ত্রের নোবেল পেয়েছেন তারা। রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অফ সায়েন্সেস বুধবার এ পুরস্কারের জন্য তাদের নাম ঘোষণা করে। রয়েল সুইডিশ অ্যাকাডেমির তরফে জানানো হয়েছে, অণু গঠনের জন্য একটি দুর্দান্ত ‘হাতিয়ার’ তৈরি করেছেন জার্মানির ম্যাক্স-প্ল্যাঙ্ক ইনস্টিটিউটের লিস্ট এবং আমেরিকার প্রিন্সটন বিশ্ববিদ্যাবয়ের ম্যাকমিলান। সেজন্য এবার তাদের রসায়নে নোবেল পুরস্কার দেয়া হয়েছে। তাদের মধ্যে এক কোটি সুইডিশ ক্রোনার বা ১১ লাখ ডলারের পুরস্কারমূল্য সমানভাগে ভাগ হবে। সেইসঙ্গে নোবেলের একটি অংশ পাবেন লিস্ট। অপরটি যাবে ম্যাকমিলানের কাছে।

জিন প্রকৌশলের মাধ্যমে ডিএনএ সম্পাদনার ‘সূক্ষ্মতম’ কৌশল উদ্ভাবনের স্বীকৃতিতে জার্মানির গবেষক ইমানুয়েল কার্পেন্টার এবং যুক্তরাষ্ট্রের জেনিফার এ ডাউডনার গতবছর রসায়ন শাস্ত্রের নোবেল পান। বরাবরের মতই চিকিৎসা বিভাগের পুরস্কার ঘোষণার মধ্য দিয়ে সোমবার চলতি বছরের নোবেল মৌসুম শুরু হয়। মানবদেহে উষ্ণতার অনুভূতি কীভাবে ছড়ায়, সেই গবেষণার জন্য যুক্তরাষ্ট্রের গবেষক ডেভিড জুলিয়াস ও অডার্ম প্যাটাপুটেনকে এবার যৌথভাবে চিকিৎসার নোবেল জিতেছেন।

আর মানুষের কর্মকাণ্ড কী করে পৃথিবীর জলবায়ুর নিয়মে ব্যাঘাত ঘটাচ্ছে, সেই গবেষণার স্বীকৃতিতে চলতি বছর পদার্থবিদ্যায় নোবেল পেয়েছেন যুক্তরাষ্ট্রের সুকুরো মানাবে, জার্মাইনর ক্লাউস হাসেলমান এবং ইতালির জর্জিও পারিসি। বৃহস্পতিবার আসবে সাহিত্যের নোবেল ঘোষণা। এরপর শুক্রবার শান্তি এবং আগামী ১১ অক্টোবর অর্থনীতিতে এবারের নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে। সূত্র: দ্য ওয়াশিংটন পোস্ট।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন