ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭, ১৮ রবিউস সানি ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

শান্তিতে নোবেল পুরস্কার পেল ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০২০, ৪:১১ পিএম

২০২০ সালের নোবেল শান্তি পুরস্কার তুলে দেয়া হল বিশ্ব খাদ্য কর্মসূচীর (ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম) হাতে। শুক্রবার এই ঘোষণা করে নোবেল প্রাইজ কমিটি। সাধারণত এই পুরস্কার কোনও ব্যক্তিকে পেতে দেখতেই মানুষ অভ্যস্ত। কিন্তু সেই অভ্যস্ত নিয়মে এবার একটু ব্যতিক্রম হল। এই পুরস্কারের জন্যে চলতি বছর ৩১৮টি নামের মনোনয়ন জমা পড়েছিল। তার মধ্যে ২১১ জন ব্যক্তি এবং ১০৭টি সংস্থার নাম ছিল। ওসলো থেকে পুরস্কারের ঘোষণা করেন নোবেল কমিটির প্রধান বেরিট রিয়েস অ্যান্ডারসন।

নোবেল প্রাইজের অফিশিয়াল ট্যুইটার পেজে এই খবর জানানো হয়েছে। নোবেল শান্তি পুরস্কারের জন্যে কেন বেছে নেওয়া হল এই সংস্থাকে? তা স্পষ্ট করে জানিয়ে দিয়েছে প্রাইজ কমিটি। বলা হয়েছে, সারা বিশ্বে ক্ষুধার জ্বালা মেটাতে, যুদ্ধ বিধ্বস্ত এলাকায় শান্তি ফিরিয়ে আনার অক্লান্ত চেষ্টা এবং এই ক্ষুধার জ্বালা হিংসা ও যুদ্ধ ছড়ানোর হাতিয়ার হিসেবে ব্যবহার করতে দেয়ায় বাধা দেয়ার সব রকম চেষ্টা চালিয়ে যাচ্ছে এই সংস্থা। তারই স্বীকৃতি হিসেবে নোবেল শান্তি পুরস্কার তুলে দেয়া হল বিশ্ব খাদ্য কর্মসূচীর হাতে।

সম্মানের পাশাপাশি এই পুরস্কারের সঙ্গে জড়িয়ে রয়েছে বিপুল অঙ্কের আর্থিক পুরস্কারও। নগদ ১০ মিলিয়ন ক্রোনা বা ১ দশমিক ১ মিলিয়ন মার্কিন ডলার তুলে দেয়া হবে বিজয়ীর হাতে। এছাড়াও রয়েছে স্বর্ণ পদক। আগামী ১০ ডিসেম্বর ওসলোয় আয়োজিত পুরস্কার প্রদান অনুষ্ঠানে এই সব তুলে দেয়া হবে ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের হাতে। প্রসঙ্গত, ওই দিনই এই পুরস্কারের স্রষ্টা অ্যালফ্রেড নোবেলের মৃত্যু বার্ষিকী। তবে অন্যান্য বছরের মতো এবছর অত জাঁকজমক থাকবে না পুরস্কার প্রদান অনুষ্ঠানে। করোনা মহামারির জন্যে সবটাই হবে খুব সাদামাঠা ভাবে।

বুধবার রয়াসনে যৌথভাবে নোবেল জিতেছিলেন এমানুয়েলে কার্পেন্তিয়ের ও জেনিফার এ দোদনা। আর তার একদিন পর, বৃহস্পতিবার ২০২০ সালের সাহিত্যে নোবেল পুরস্কার বিজয়ীর নাম ঘোষিত হল। আর সেই বিরল সম্মান জিতে নিলেন আমেরিকান কবি লুইস গ্লুক। সুইডিশ অ্যাকাডেমির পক্ষ থেকে বলা হয়েছে, গ্লুককে এই পুরস্কার দেয়া হয়েছে তার অসামান্য কাব্যকণ্ঠ ও নিভাবরণ সৌন্দর্যবোধের কারণে, যা ব্যক্তিসত্তাকে বরাবর সার্বজনীন করে তুলেছে। সূত্র: নিউইয়র্ক টাইমস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
ম নাছিরউদ্দীন শাহ ৯ অক্টোবর, ২০২০, ৭:১২ পিএম says : 0
বাংলাদেশের দশ ভাগের একভাগ পার্বত্য চট্টগ্রামের যুদ্ধ যুদ্ধের মত পরিস্থিতি হাজার হাজার মানুষের মৃত্যুর জন পদকে শান্তির পায়রা উড়িয়ে বিশ্বে শান্তির পক্ষে নোবেল পুরুষ্কার পাওয়ার আলোচনা ছিল সম্ভাবনাও ছিল। শান্তির পক্ষে নোবেল পাওয়া থেকে মাননীয় প্রধান মন্ত্রী ও বাংলাদেশ বঞ্চিত হলো। নিকট অথিত সভ‍্য সমাজে নজির বিহীন গনহত‍্যা ধ্বংসযজ্ঞের তান্ডব চালিয়ে গ্রামের পর গ্রাম জ্বালিয়ে হাজার হাজার নারী পুরুষ যুবক বৃদ্ধ হত‍্যা করেছিলেন বার্মার সামরিক জান্তা। সমগ্র বিশ্বের মানুষ আন্তর্জাতিক মানবঅধিকার সংস্থা জাতীয় সংঘ ওআইসি ভয়ংকর গন হত‍্যার তীব্র প্রতিবাদ করেছে। দিশেহারা ক্ষতবিক্ষত রক্তাক্ত লক্ষ লক্ষ নারী শিশু যুবক বৃদ্ধের জীবন বাচানো স্থান দানকারী বাংলাদেশ। মাননীয় প্রধান মন্ত্রী মানুষের জীবন বাচানোর জন্যে বলেছিলেনপ্রয়োজনে একবেলা খাব। বিশালাকার মাতৃত্বের মানবতার কাজবিংশ শতাব্দীতে আন্তর্জাতিক সম্প্রদায় বিশ্বের বিবেকবান মানুষ বলুন এটি শান্তিতে নোবেল প্রাইজের পাওয়ার কাজ মনে হয়নি। জাতীয় সংঘের ওয়ার্ল্ড ফুড পোগ্রাম শান্তিতে নোবেল প্রাইজ অভিনন্দন।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন