ঢাকা মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭, ০৯ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

নিবন্ধ

চিঠিপত্র : হাজিদের পরিচয়পত্র দেয়া হোক

প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

দেখা গেছে, হজের সময় কোনো দুর্ঘটনা ঘটলে হাজিদের শনাক্ত করা সম্ভব হয় না। এর কারণ হলো জেদ্দা বিমানবন্দরে নামার পর হাজিদের পাসপোর্ট নিয়ে ইলাস্টিকের ওপর বলপেন দিয়ে নম্বর লেখা একটা ব্যান্ড হাজিদের হাতে পরিয়ে দেয়া হয। কয়েকদিন পরেই এই রবার ব্যান্ডের লেখা মুছে যায়। ফলে ব্যান্ডের নম্বর দেখে দুর্ঘটনায় পতিত হাজিদের পরিচয় জানা সম্ভব হয় না। এ অবস্থায় হাজিদের সহজে শনাক্ত করার জন্য প্রত্যেক হাজিকে প্রয়োজনীয় তথ্য সম্বলিত লেমিনেটেড পরিচয়পত্র প্রদানের জন্য সংশ্লিষ্ট হজ এজেন্টদের নির্দেশ দেয়ার জন্য ধর্ম মন্ত্রণালয়ের দৃষ্টি আকর্ষণ করছি।
মো. আলী হায়দার
পল্লবী, ঢাকা।

মাদকাসক্তি
মাদকাসক্তদের কর্মকা- পরিবার ও সমাজে প্রত্যক্ষভাবে ভীষণ প্রভাব ফেলে। এদের কেউ কেউ প্রাথমিকভাবে নিজের ও অভিভাবকের আয়ে মাদকদ্রব্য নিয়ে থাকে। নিজের আয় বা অভিভাবকের কাছ থেকে টাকা পাওয়া বন্ধ হয়ে গেলে পরিচিতজনদের কাছ থেকে তারা ধার নিতে শুরু করে। এটাও যখন বন্ধ হয়ে যায় তখন ছিনতাই-চুরিসহ নানা অসামাজিক কাজে তারা লিপ্ত হয়। একপর্যায়ে এই মাদকাসক্তরা এমন সব কর্মকা- করে যার প্রত্যক্ষ প্রভাব সমগ্র সমাজের ওপর ভীষণভাবে বর্তায়। পুরো সমাজকে দুর্ভোগ পোহাতে হয়।
মাদকাসক্তির কুপ্রভাবে পরিবার ও সমাজজীবনে অস্থিরতা বিরাজ করে। সামাজিক জীবনে উচ্ছৃঙ্খলতা, চুরি, ডাকাতি, ছিনতাই, অপহরণ, ধর্ষণ, হত্যাসহ বিভিন্ন সন্ত্রাসী ও বেআইনি কর্মকা-ের অন্যতম কারণ মাদকাসক্তি। ফলে সমাজে মানবিক মূল্যবোধ, সম্প্রীতির বন্ধন ও আর্থ-সামাজিক উন্নয়ন ব্যাপকভাবে বাধাগ্রস্ত হচ্ছে। পৃথিবীর বিভিন্ন দেশে মাদকবিরোধী আইন ও তার প্রয়োগ রয়েছে কিন্তু আমাদের দেশে আইন থাকলেও তার সুষ্ঠু প্রয়োগ না থাকায় মাদকদ্রব্যের চাহিদা ও সরবরাহ দিন দিন বেড়েই চলেছে। পরিস্থিতি কোথায় গেছে তা এই চিঠির মাধ্যমে বলে বোঝানো সম্ভব নয়। মাদকাসক্তি যেন ফ্যাশন হয়ে দাঁড়িয়েছে। ফলে এখনই যদি এর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া না যায় তাহলে সামনে ঘোর বিপদ।
এম সবুজ মাহমুদ
জামালপুর।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন