শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

তালিকাভুক্ত কোম্পানির করহার ২০ শতাংশ করতে অর্থমন্ত্রীকে চিঠি

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ জুন, ২০২০, ৯:২৫ পিএম

২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে অতালিকাভুক্ত কোম্পানির কর কমানোয় ভালো কোম্পানি পুঁজিবাজারে আসতে নিরুৎসাহিত হবে বলে অভিমত দিয়েছে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ)। সংগঠনটি বলছে, বর্তমানে তালিকাভুক্ত ও অতালিকাভুক্ত কোম্পানির করহার ১০ শতাংশ ব্যবধান থাকা সত্ত্বেও ভালো কোম্পানি শেয়ারবাজারে আসতে চায় না। এর মধ্যে ২০২০-২১ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটে অতালিকাভুক্ত কোম্পানির করহার কমানোর মাধ্যমে আরও নিরুৎসাহিত করা হয়েছে। এ সমস্যা সমাধানে তালিকাভুক্ত কোম্পানির করহার ২০ শতাংশ করা উচিত।

রোববার (১৪ জুন) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের কাছে চিঠি দিয়ে ২০২০-২১ অর্থবছরের চূড়ান্ত বাজেটের জন্য এই দাবি করেছে বিএমবিএ। সংগঠনটির সভাপতি মো. ছায়েদুর রহমান ও সাধারণ সম্পাদক মো. রিয়াদ মতিন এ চিঠিতে সই করেন।

চিঠিতে বলা হয়, প্রস্তাবিত বাজেটে অতালিকাভুক্ত কোম্পানির করহার ২ দশমিক ৫ শতাংশ কমানোর প্রস্তাব করা হয়েছে। যার ফলে এখন তালিকাভুক্ত ও অতালিকাভুক্ত কোম্পানির করহারের পার্থক্য হবে ৭ দশমিক ৫ শতাংশ। ফলে ভালো ও বড় প্রতিষ্ঠানগুলো আরও বেশি নিরুৎসাহিত হবে শেয়ারবাজারে তালিকাভুক্তির বিষয়ে। অথচ ১০ শতাংশ পার্থক্যের মধ্যেও নিয়ন্ত্রক সংস্থা ভালো কোম্পানি আনতে পারছে না বলে প্রচুর অভিযোগ প্রচলিত আছে। সত্যিকার অর্থে নিয়ন্ত্রক সংস্থার কিছুই করার নেই। যারা প্রচলিত আইন মেনে শেয়ারবাজারে আসতে চায়, নিয়ন্ত্রক সংস্থা তাদের অনুমোদন দেয়।

এই পরিস্থিতিতে শেয়ারবাজারের গভীরতা ও গতিশীলতা বৃদ্ধিতে ভালো ও বড় কোম্পানিগুলোকে তালিকাভুক্তি অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই তালিকাভুক্ত ও অতালিকাভুক্ত কোম্পানির করের হারের পার্থক্য বৃদ্ধি করা প্রয়োজন। শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানির হার ২৫ শতাংশের পরিবর্তে ২০ শতাংশ করার অনুরোধ করছি। তাতে বৃহৎ ও লাভজনক প্রতিষ্ঠানগুলো শেয়ারবাজারে তালিকাভুক্ত হতে আগ্রহী হতে পারে। এর মাধ্যমে সরকারের মোট কর আয় কমবে না, বরং বাড়তে পারে। কারণ, শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানি অনেক বেশি তদারকি হয়, যার ফলে কর ফাঁকি দেয়ার সুযোগ কম।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন