শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

দুবাই থেকে ৫০৬ যাত্রী-কর্মী ফিরেছে প্রবাসে মৃত ৭ লাশ স্বজনদের কাঁধে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ জুন, ২০২০, ১১:৪০ এএম

করোনা মহামারীতে মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতের দুবাই থেকে আটকে পড়া ও চাকরি হারিয়ে কর্মীরা গত রাতে দেশে ফিরেছে। রাত সোয়া ১১টায় বিমানের একটি বিশেষ ফ্লাইট (বিজি-৪১৩০) যোগে দুবাই থেকে আটকে পড়া ২৬৮ যাত্রী এবং চাকরি হারিয়ে ১৯৬ জন কর্মী খালি হাতে দেশে ফিরেছে। এছাড়া একই স্থান থেকে (ই কে-৫৮৪) ফ্লাইট যোগে ৩৭ জন আটকে পড়া যাত্রী ও ৫ জন কর্মী হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমান বন্দরে এসে পৌঁছে। প্রত্যাগত যাত্রীরা জানিয়েছে, দুবাইতে চাকরি হারিয়ে আরো বিপুল সংখ্যক প্রবাসী কর্মী দেশে ফেরার জন্য অপেক্ষা করছে। চাকরি হারানো অধিকাংশ কর্মীই অভিবাসন ব্যয়ের টাকা তুলতে পারেনি। 

গভীর রাতে (এস ভি-৯৬৪) , (ই কে-৫৮৪) ও (কিউ আর-৮৬৩৬) ফ্লাইট যোগে সউদী আরব , দুবাই ও ওমান থেকে প্রবাসে মৃত ৭ কর্মীর লাশ ঢাকায় পৌঁছেছে। বিমানবন্দরে এসব লাশের কফিন দেখে অপেক্ষমান স্বজনরা কান্নায় ভেঙ্গে পড়েন। যেসব কর্মীর লাশ ফিরেছে তা’ হচ্ছে, জামালপুরের মিজানুর রহমান, ফেনীর মো.রহমত উল্লাহ, মো.নূরুদ্দিন, চট্টগ্রামের নূরুল হাসান, চাঁদপুরের আক্তার হোসেন, নরসিংদীর ইমান আলী ও সুনামগঞ্জের রফিকুল ইসলাম। বিমানবন্দরস্থ প্রবাসী কল্যাণ ডেস্ক জানায়, প্রবাসে মৃত কর্মীদের লাশ পরিবহন ও দাফন কাফনের জন্য ওয়েজ আর্নার্স কল্যাণ তহবিল থেকে প্রত্যেক পরিবারকে ৩৫ হাজার টাকা করে নগদ সহায়তা দেয়া হয়েছে। এছাড়া, বৃহস্পতিবার রাতে বাহারাইন থেকে একটি বিশেষ ফ্লাইট যোগে ৪১৪ জন আটকে পড়া যাত্রী ও চাকরি হারানো কর্মী দেশে ফিরেছে। একই ফ্লাইটে প্রবাসে মৃত ৮ জন কর্মীর লাশ এসেছে। এসব লাশ পরিবহন ও দাফন কাফনের জন্যও সরকারের পক্ষ থেকে ৩৫ হাজার টাকা করে নগদ সহায়তা দেয়া হয়েছে।
বিএমইটির সূত্র জানায়, প্রত্যাগত প্রবাসী কর্মীদের পুর্নবাসনে সরকার ঋণ বরাদ্দের উদ্যোগ নিয়েছে। কিন্ত প্রত্যাগতদের আবেদনপত্র এখনো নেয়ার কার্যক্রম শুরু করা হয়নি। প্রবাসী কল্যাণ ব্যাংকের মাধ্যমে প্রত্যাগতদের ঋণ দেয়া হবে বলে জানা গেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন