ঢাকা, বৃহস্পতিবার, ০৬ আগস্ট ২০২০, ২২ শ্রাবণ ১৪২৭, ১৫ যিলহজ ১৪৪১ হিজরী

বিনোদন প্রতিদিন

যেসব গানের জন্য চিরস্মরণীয় হয়ে থাকবেন এন্ড্রু কিশোর

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ৭ জুলাই, ২০২০, ১০:৩৫ এএম

দীর্ঘদিন মরণব্যাধি ক্যান্সারের সঙ্গে লড়ে অবশেষে জীবনযুদ্ধ হেরে গেলেন উপমহাদেশের কিংবদন্তি সঙ্গীতশিল্পী এন্ড্রু কিশোর। সোমবার (৬ জুলাই) রাজশাহীতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুর সময় তার বয়স হয়েছিলো ৬৪ বছর।

১৯৭৭ সালে আলম খানের সুরে 'মেইল ট্রেন' সিনেমার 'এক যে ছিলো রাজকুমারী নেই যে তাঁর কেউ' শিরোনামের গান দিয়ে চলচ্চিত্রে প্লেব্যাক যাত্রা শুরু হয় এন্ড্রু কিশোরের। তবে তার জনপ্রিয়তা আসে ১৯৭৯ সালে। সে বছর এ জে মিন্টুর পরিচালনায় 'প্রতীজ্ঞা' সিনেমায় তার কন্ঠে 'এক চোর যায় চলে' শীর্ষক গানটি শ্রোতাদের মন জয় করে নেয়। তারপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাকে। দীর্ঘ ক্যারিয়ারে বাংলা চলচ্চিত্রের প্রায় ১৫ হাজারের বেশি গানে কণ্ঠ দিয়েছেন তিনি।

তার কন্ঠে গাওয়া জনপ্রিয় গানগুলোর মধ্যে রয়েছে- 'হায়রে মানুষ রঙের ফানুস', 'জীবনের গল্প আছে বাকি অল্প', 'আমার সারা দেহ খেয়ো গো মাটি', 'ডাক দিয়াছেন দয়াল আমারে', 'আমার বাবার মুখে প্রথম যেদিন শুনেছিলাম গান', 'আমার বুকের মধ্যে খানে', 'ভেঙ্গেছে পিঞ্জর মেলেছে ডানা', 'বেদের মেয়ে জোৎসা আমায় কথা দিয়েছে', 'সবাই তো ভালোবাসা চায়', 'পড়ে না চোখের পলক', 'তুমি বন্ধু আমার চিরসুখে থাকো', 'ও সাথী রে কখনও যেও না দূরে', 'প্রতিদিন ভোর হয়', 'কী যাদু করেছো বলোনা', 'তুমি মোর জীবনের ভাবনা', 'চাদের সাথে আমি দেবো না', 'আকাশেতে লক্ষ তারা' সহ অসংখ্য গান।

বর্ণাঢ্য ক্যারিয়ারে এন্ড্রু কিশোর জিতেছেন বহু পুরস্কার ও সম্মাননা। এসবের মধ্যে ৮ বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার, পাঁঁচবার বাচসাস পুরস্কার এবং দুইবার মেরিল-প্রথম আলো পুরস্কার।

সময় ফুরিয়ে গেলে পৃথিবী আর কাউকে আলিঙ্গন করে রাখে না। নিষ্ঠুরভাবে বলে দেয়, বিদায়। গানের সুরে সেই কথাটাই আরো সহজ করে দিয়েছিলেন এন্ড্রু কিশোর। বাংলাদেশে এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন, যিনি তার গান শোনেননি। শুধু বাংলা গানই নয়, পাশাপাশি অন্যান্য ভাষার গানও গেয়েছেন অসামান্য এই মানুষটি। সদ্য প্রয়াত এই শিল্পী এক জীবনে যত শ্রোতাপ্রিয়, কালজয়ী গান গেয়েছেন তা সত্যিই বিস্ময়কর!

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন