রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

মানবতা বিরোধী অপরাধে অভিযুক্ত সাতক্ষীরার আব্দুল্লাহ হেল বাকীর দাফন

সাতক্ষীরা জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০২০, ৫:৪৯ পিএম

মানবতা বিরোধী অপরাধে অভিযুক্ত সাতক্ষীরার ১০৬ বছরের আব্দুল্লাহ হেল বাকীর দাফন সম্পন্ন হয়েছে। (মঙ্গলবার ১৪ জুলাই) জোহর নামাজের পর জানাযা শেষে সদরের আলিপুরের বুলারঅটি গ্রামে পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হয়েছে।
তিনি বুলারআটি গ্রামের মাওলানা আহম্মদ আলীর ছেলে। সোমবার দিবাগত রাত ৯টা ৪০ মিনিটে ঢাকার লালবাগ এলাকায় বাসাবাড়িতে তিনি মৃত্যুবরণ করেন। দীর্ঘদিন তিনি অসুস্থ ছিলেন।
উল্লেখ্য,২০১৫ সালে সাতক্ষীরা জেলা জামায়াতের আমীর ও সাবেক সংসদ সদস্য মাওলানা আব্দুল খালেক মন্ডল, আব্দুল্লাহ হেল বাকী, রোকনউজ্জামান ও জহিরুল ইসলামের নামে মানবতা বিরোধী অভিযোগ ওঠে। এ বিষয়ে তদন্ত শেষে ২০১৮ সালের ৫ মার্চ এই চারজনের বিরুদ্ধে অভিযোগ গঠনের আদেশ দেয় মানবতা বিরোধী আর্ন্তজাতিক অপরাধ ট্রাইব্যুনাল।
আনুষ্ঠানিকভাবে চার আসামীদের বিরুদ্ধে হত্যা, ধর্ষন, আটকের পর নির্যাতনসহ ৭ টি মানবতা বিরোধী অভিযোগ উপস্থাপন করা হয় আদালতে।
এদিকে, ২০১৫ সালের ১৬ জুন সাতক্ষীরা সদর উপজেলার খলিলনগর মহিলা মাদরাসায় নাশকতার উদ্দেশ্যে গোপন বৈঠকের অভিযোগে সাবেক এমপি ও জামায়াতের আমীর মাওলানা আব্দুল খালেক মন্ডলকে আটক করে পুলিশ। এর দুই মাস পর ২৫ আগষ্ট মানবতা বিরোধী অপরাধের মামলায় তাকে গ্রেফতার দেখান ট্রাইবুনাল। ২০১৭ সালের ১৭ মার্চ আলিপুরের বুলারআটি গ্রাম থেকে আব্দুল্লাহ হেল বাকীকে গ্রেফতার করে ট্রাইব্যুনালে হাজির করে পুলিশ। আসামীর বয়স ও অসুস্থতা বিবেচনা করে আদালত তাকে ঢাকায় থাকা ও মামলার ধার্য্যদিনে হাজিরার শর্তে জামিন দেন।
এছাড়া, একই মামলায় অপর দুইজন আসামীর মধ্যে পলাতক অবস্থায় জহিরুল ইসলাম গত বছর মারা যান। আর রোকন উজ্জামান এখনো পলাতক রয়েছেন। মাওলানা আব্দুল খালেক মন্ডল কারাগারে রয়েছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন