রোববার, ২৪ অক্টোবর ২০২১, ০৮ কার্তিক ১৪২৮, ১৬ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

শেখ কামালের জন্মদিন আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০২০, ১২:০০ এএম

আজ ৫ আগস্ট। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বড় ছেলে শেখ কামালের ৭১তম জন্মবার্ষিকী। ১৯৪৯ সালের এই দিনে তিনি গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট রাতে পরিবারের অন্য সদস্যদের সঙ্গে তাঁকেও ঘাতকেরা হত্যা করে।

১৯৬৯-র গণঅভ্যুত্থান ও ১৯৭১-এর মহান মুক্তিযুদ্ধে বীরোচিত ভূমিকা পালন করেন শেখ কামাল। তিনি সরাসরি মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন। স্বাধীন বাংলাদেশের প্রথম ওয়ার কোর্সে প্রশিক্ষণপ্রাপ্ত হয়ে মুক্তিবাহিনীতে কমিশনন্ড লাভ করেন ও মুক্তিযুদ্ধের প্রধান সেনাপতি জেনারেল এম এ জি ওসমানির এডিসি হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য ছিলেন। শাহাদাত বরণের সময় তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগের এমএ শেষ পর্বের পরীক্ষার্থী ছিলেন এবং জাতীয় ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ছিলেন।

শাহীন স্কুল থেকে মাধ্যমিক ও ঢাকা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগ থেকে বিএ অনার্স পাস করেন বহুমাত্রিক প্রতিভার অধিকারী শেখ কামাল। তিনি ‘ছায়ানট’-এর সেতার বাদন বিভাগের ছাত্র ছিলেন। মঞ্চ নাটক আন্দোলনের ছিলেন প্রথমসারির সংগঠক। বন্ধু শিল্পীদের নিয়ে গড়ে তুলেছিলেন ‘স্পন্দন শিল্পী গোষ্ঠী’। শেখ কামাল ছিলেন ঢাকা থিয়েটারের অন্যতম প্রতিষ্ঠাতা। অভিনয় শিল্পী হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাট্যাঙ্গনে প্রতিষ্ঠিত ছিলেন।

শেখ কামাল আবাহনী ক্রীড়াচক্রের প্রতিষ্ঠাতা। ১৯৭৫ সালের ১৪ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের খ্যাতিমান অ্যাথলেট সুলতানা খুকুর সাথে তার বিয়ে হয়।
শেখ কামালের জন্মদিন উপলক্ষে প্রতিবারের ন্যায় এবারও কর্মসূচি গ্রহণ করেছে আওয়ামী লীগ এবং এর সহযোগী সংগঠনগুলো। এদিন সকাল ৮টায় ধানমন্ডিতে আবাহনী ক্লাব প্রাঙ্গণে শেখ কামালের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ পরে বনানী কবরস্থানে শেখ কামালের সমাধিতে শ্রদ্ধা নিবেদন, কোরানখানি, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
আরাফাত ৫ আগস্ট, ২০২০, ১:২০ এএম says : 0
শুভ জন্মদিন
Total Reply(0)
Karim ৫ আগস্ট, ২০২০, ১১:৫৫ এএম says : 0
মহা মহান আল্লাহতালা তাকে জান্নাত নসিব করুন
Total Reply(0)
জামিল ৫ আগস্ট, ২০২০, ১১:৫৭ এএম says : 0
শেখ কামাল বেঁচে থাকলে আজকে হয়তো প্রধানমন্ত্রী হতেন সে ক্ষেত্রে দেশের ইতিহাস ভিন্ন হতো আল্লাহ তাআলা তার আত্মাকে মাগফেরাত দান করুন
Total Reply(0)
জামিল ৫ আগস্ট, ২০২০, ১১:৫৮ এএম says : 0
তিনি একজন মুক্তিযোদ্ধা ও ক্রীড়ামোদী মানুষ ছিলেন
Total Reply(0)
ম নাছিরউদ্দীন শাহ ৫ আগস্ট, ২০২০, ১২:১০ পিএম says : 0
বঙ্গবন্ধুর স্বপরিবারে শাহাদাতের মাসে শেখ কামালের জন্মদিন। বঙ্গবন্ধুর ভাষায় আমার জন্মদিন কি মৃত্যু দিন কি। আমার আনন্দ ভাংলার দুখী মানুষের মুখে হাসি ফুটানো। আজ বাংলার সিংহাসনে বঙ্গবন্ধুর রক্তের পবিত্র স্রোতধারা মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশ বিশ্বের মাঝে সম্মানিত জাতি। অর্থনৈতিক শক্তিশালী দেশ পরিনত হচ্ছে। শত ষড়যন্ত্রের মাঝও বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। যাবেন ইনশাআল্লাহ।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন