বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ১১ কার্তিক ১৪২৮, ১৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

নানা আয়োজনে শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকী পালিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০২১, ১২:০৫ এএম

নানা আয়োজনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জেষ্ঠ্য ছেলে ক্রীড়া সংগঠক মুক্তিযোদ্ধা শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকী পালিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার দিবসটি উপলক্ষে আওয়ামী লীগ ও এর সহযোগী-ভ্রাতৃপ্রতিম সংগঠনসহ বিভিন্ন দল ও সংগঠন শেখ কামালের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, মিলাদ ও দোয়া মাহফিল এবং আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচি পালন করেছে। এছাড়া যুব ও ক্রীড়া মন্ত্রণালয় ভার্চুয়াল আলোচনা সভার আয়োজন করে। সভায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধান অতিথির বক্তব্য রাখেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা

এছাড়া শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকী উপলক্ষে ১০ টাকা মূল্যমানের একটি স্মারক ডাকটিকিট, একই মূল্যমানের একটি উদ্বোধনী খাম ও ৫ টাকা টাকা দামের একটি ডাটাকার্ড অবমুক্ত করেন প্রধানমন্ত্রী। গণভবনে আয়োজিত অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া, ডাক ও টেলিযোগাযোগ সচিব মো. আফজাল হোসেন এবং ডাক অধিদফতরের মহাপরিচালক মো. সিরাজ উদ্দিন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
দিবসটি উপলক্ষে স্বাস্থ্যবিধি মেনে আওয়ামী লীগ সকাল সাড়ে ৮টায় ধানমÐিতে আবাহনী ক্লাব প্রাঙ্গণে শেখ কামালের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ ও সকাল সোয়া ৯টায় বনানী কবরস্থানে তার সমাধিতে শ্রদ্ধা নিবেদন করে। এ সময় দলের সভাপতিমÐলীর সদস্য ড. আব্দুর রাজ্জাক, অ্যাড. জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ, আ ফ ম বাহাউদ্দীন নাছিম, ড. হাছান মাহমুদ, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন মির্জা আজম, এসএম কামাল হোসেন, ঢাকা দক্ষিণ সিটির মেয়র ব্যারিস্টার ফজলে নূর তাপস, দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়–য়া, উপ দফতর সম্পাদক সায়েম খানসহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। এদিন সকালে বনানী কবরস্থানে শহীদ শেখ কামালের সমাধিতে তার রুহের মাগফিরাত কামনা করে কোরানখানি, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। আওয়ামী লীগের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদনের পরে ঢাকা মহানগর আওয়ামী লীগ উত্তর ও দক্ষিণ, যুবলীগ, ছাত্রলীগ, স্বেছাসেবক লীগ, যুব মহিলা লীগ, কৃষক লীগ, মহিলা আওয়ামী লীগ, জাতীয় শ্রমিক লীগ শেখ কামালের সমাধিতে পুষ্পমাল্য অর্পণ করে। এছাড়া যুবলীগ ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ, স্বেচ্ছাসেবক লীগ মহানগর উত্তর ও দক্ষিণ, ছাত্রলীগ মহানগর উত্তর ও দক্ষিণ, ঢাকা জেলা মহিলা আওয়ামী লীগ, আবাহনী ক্রীড়া কমপ্লেক্সের পরিচালকবৃন্দ, আবাহনী সমর্থক গোষ্ঠী, আবাহনী কর্মকর্তা ও খেলোয়াড়বৃন্দসহ বিভিন্ন সংগঠন শেখ কামালের সমাধি ও প্রতিকৃতিতে পৃথকভাবে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে।
এদিকে, গতকাল বৃহস্পতিবার বঙ্গবন্ধু অ্যাভিনিউস্থ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে ‘বঙ্গবন্ধুর জ্যেষ্ঠপুত্র বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭২তম জন্মশতবার্ষিকীতে এক আলোচনা সভার আয়োজন করে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য এবং কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক, যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ, আ ফ ম বাহাউদ্দিন নাছিম। ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবু আহমেদ মন্নাফীর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক হুমায়ুন কবিরের সঞ্চালনা করেন।
আবাহনী সমর্থকগোষ্ঠী কেন্দ্রীয় কার্যকরী সংসদ এর আয়োজনে ধানমন্ডিতে আবাহনী ক্লাব মাঠে বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ পুত্র, ক্রীড়া সংগঠক, বীর মুক্তিযোদ্ধা ও আবাহনীর প্রতিষ্ঠাতা শহীদ শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকী উপলক্ষে গরীব ও অসহায় মানুষের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়েছে।
মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগের শ্রদ্ধা: বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ পুত্র শেখ কামালের স্মৃতি স্তম্ভে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেছে ঢাকা মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগ। বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টায় আবাহনী মাঠে সংগঠনের সভাপতি কামরুল হাসান রিপন এবং সাধারণ সম্পাদক তারিক সাঈদ পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন। বাংলাদেশ মুক্তিযোদ্বা সংসদের সাবেক ভারপ্রাপ্ত মহাসচিব আওয়ামী লীগ নেতা সফিকুল বাহার মজুমদার টিপু মুক্তিযোদ্বাদের পক্ষ থেকে পুষ্পার্ঘ্য অর্পণের শ্রদ্ধাঞ্জলি জানান।
এতিমদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ: শেখ কামালের ৭২ তম জন্মবার্ষিকীতে এতিমদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ এবং বিভিন্ন মসজিদে দোয়া ও মিলাদ মাহফিলের মধ্যদিয়ে পালিত হয়েছে ৬৮নং ওয়ার্ড কাউন্সিলর মাহমুদুল হাসান পলিনের উদ্যোগে। শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকী উপলক্ষে কাপ্তান বাজার-গুলিস্তানে সাধারণ মানুষের মাঝে জনসচেতনামূলক লিফলেট ও মার্স্ক বিতরণ করেছেন ওয়ারী থানা আওয়ামী লীগের সভাপতি চৌধুরী আশিকুর রহমান লাভলু। এতে উপস্থিত ছিলেন ওয়ারী থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাজী আবুল হোসেন, ৩৮ নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোশারফ হোসেন, ৩৯ নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাকসুদ আহমেদ ও আওয়ামী লীগ নেতা শ্যামলসহ থানা-ওয়ার্ড নেতৃবৃন্দ। রাজধানীর অন্যতম প্রবেশধার সুলতানা কামাল সেতুর সামনে পথচারিদের খাবার ও মাঝে মাস্ক বিতরণ করেছেন প্রয়াত এমপি হাবিবুর রহমান মোল্লার জেষ্ঠ্য পুত্র ও ডেমরা থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মশিউর রহমান মোল্লা সজল। এ সময় উপস্থিত ছিলেন বৃহত্তর ডেমরা থানা ছাত্রলীগের সাবেক সভাপতি কৌশিক আহমেদ জসিমসহ স্থানীয় আওয়ামী লীগ-যুবলীগ নেতৃবৃন্দ।
শেখ কামালের জন্মদিন উপলক্ষে রেদওয়ান খান বোরহানের উদ্যোগে চাঁদপুর সদর ও হাইমচর বিভিন্ন স্থানে অক্সিজেন সিলেন্ডার বিতরণ করেছেন। শেখ কামালের জন্মদিন উপলক্ষে বনানী কবরস্থানে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের শ্রদ্ধা নিবেদন ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। এসময় উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সহ-সভাপতি চিএনায়ক সাবেক ছাত্রলীগ নেতা শাকিল খান, সাধারণ সম্পাদক ও মুখপাত্র অরুন সরকার রানাসহ জোটের নেতৃবৃন্দ। এছাড়াও এদিন শেখ কামালের জন্মদিন উপলক্ষে রাজধানীর কমলাপুরে এতিম-অসহায়, ছিন্নমূল মানুষের মাঝে খাবার বিতরণ করেছেন অধ্যক্ষ সুজাউল করিম চৌধুরী বাবুল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন