ঢাকা বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ০১ ব্শৈাখ ১৪২৮, ০১ রমজান ১৪৪২ হিজরী

স্বাস্থ্য

ডায়াবেটিস এবং ফ্যাটি লিভার

| প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০২০, ১২:০৭ এএম

লিভার বা যকৃত খুব গুরুত্বপূর্ণ অঙ্গ। পেটের উপরে ডানপাশে এর অবস্থান। মানুষের একটি লিভার থাকে এবং এটি শরীরের জন্য অত্যাবশ্যকীয় অঙ্গ। যখন বেশি পরিমাণে ফ্যাট বা চর্বি জমে লিভারের কার্যক্ষমতা ব্যাহত করে তখন তাকে ফ্যাটি লিভার ডিজিজ বলে। এই অসুখ বর্তমানে অনেক বাড়ছে । বিভিন্ন কারণ এর জন্য দায়ী । নিয়ম না মেনে চললে ফ্যাটি লিভার থেকে লিভার সিরোসিস এবং লিভার ক্যান্সার হতে পারে। তাই এই বিষয়ে সচেতন হতেই হবে।

ফ্যাটি লিভারের বিভিন্ন কারণ আছে। এর মধ্যে রয়েছেঃ
১। স্থূলতা। ২। রক্তে অনিয়ন্ত্রিত সুগার। ৩। এলকোহল। ৪। রক্তে অতিরিক্ত চর্বি। ৫। গর্ভাবস্থায়। ৬। হঠাৎ ওজন কমে গেলে।৭। বিভিন্ন ওষুধ। ৮। বিভিন্ন টক্সিন ইত্যাদি

ফ্যাটি লিভার ডিজিজ কে দুই ভাগে ভাগ করা যায়। একটি হচ্ছে অ্যালকোহলিক ফ্যাটি লিভার ডিজিজ। এই অসুখ আমাদের দেশে তেমন একটা দেখা যায়না। তবে যারা নিয়মিত অ্যালকোহল সেবন করেন তাদের এটা হতে পারে। আর দুই হচ্ছে নন অ্যালকোহলিক ফ্যাটি লিভার ডিজিজ। এই গ্রুপের অনেক রোগী আমাদের দেশে দেখতে পাওয়া যায় । মাত্রাতিরিক্ত এবং নিয়মিত অ্যালকোহল গ্রহণের কারণে যকৃৎ বা লিভারে যে ফ্যাট জমা হয় তাকে বলা হয় অ্যালকোহলিক ফ্যাটি লিভার ডিজিজ।

অন্যদিকে খাদ্যাভ্যাস বা জীবনযাত্রায় অনিয়মের ফলে লিভারে যে ফ্যাট জমা হয় তাকে নন অ্যালকোহলিক ফ্যাটি লিভার ডিজিজ বলা হয়।

ফ্যাটি লিভারের বেশিরভাগ ক্ষেত্রেই কোন উপসর্গ থাকেনা। কারো কারো ক্ষেত্রে পেটের উপরের ডানদিকে অসুবিধা হয়। যখন আস্তে আস্তে লিভার সিরোসিস হয় তখন নানারকম উপসর্গ দেখা দিতে থাকে।এসব উপসর্গের মধ্যে আছেঃ

১। ক্ষুধামন্দা। ২। ওজন কমে যাওয়া। ৩। দুর্বলতা। ৪। ক্লান্তি। ৫।নাক দিয়ে রক্ত পড়া। ৬। জন্ডিস। ৭। পেট ব্যাথা। ৮। পেট ফুলে যাওয়া। ৯। পা ফুলে যাওয়া। ১০। মানসিক পরিবর্তন। ১১। চামড়ায় পরিবর্তন ইত্যাদি
ফ্যাটি লিভারের অন্যতম প্রধান কারণ অনিয়ন্ত্রিত ডায়াবেটিস । ডায়াবেটিস হলে লিভারে চর্বি জমার সম্ভাবনা অনেক বেড়ে যায় । ডায়াবেটিস হলে রক্তে ট্রাইগ্লিসারাইড বাড়ে । অতিরিক্ত এই ট্রাইগ্লিসারাইড লিভারে জমা হয়ে ফ্যাটি লিভার তৈরি করে।

বর্তমানে ডায়াবেটিসের প্রকোপ বাড়ছে । বাড়ছে ফ্যাটি লিভারের সম্ভাবনা। তাই ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতেই হবে। নাহলে হতে পারে ফ্যাটি লিভার। সেখান থেকে হতে পারে লিভার সিরোসিস এবং লিভার ক্যান্সার। তাই সতর্ক হতে হবে। নিয়ম মানতে হবে।

ডাঃ মোঃ ফজলুল কবির পাভেল

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
Md Jahedul Islam ২১ আগস্ট, ২০২০, ১:২১ এএম says : 0
আসসালামু আলাইকুম স্যার, আমার বয়স 27 উচ্চতা 5 ফুট 10 রক্তে কোলেস্টেরল 300 ওজন 85 কেজি আমি অতিরিক্ত ওজন নিয়ে মানসিকভাবে খুবই বিপর্যস্ত। আমি শারীরিক ভাবে অনেক অসুবিধা বোধ করি এবং অনেক প্রচণ্ড গামি। স্যার আমাকে একটু পরামর্শ দেন আমি কিভাবে ওজন কমাতে পারি দূরত্ব?
Total Reply(0)
Majibar Rahman ২১ আগস্ট, ২০২০, ১:২২ এএম says : 0
স্যার, আমি আপনার একজন ফ্যান এবং দারুণ ভক্ত। আপনার পরামর্শ ও দিক নির্দশনা মোতাবেক আমি অনেক উপকার পেয়েছি। স্যার একটা বিষয়ে আপনার পরামর্শ চাই সেটা হচ্ছে, ব্রয়লার বা সোনালী (পাকিস্তানি) মুরগী এককথায় পোল্ট্রি মুরগী খাওয়া শরীরের জন্য কতটুকু ভালো বা মন্দ, সে বিষয়ে যদি একটু বলতেন
Total Reply(0)
Md Salim Salim Pc ২১ আগস্ট, ২০২০, ১:২২ এএম says : 0
কিছুদিন আগে থেকে আমার পায়ে এই সমস্যা টা দেখা দিচ্ছে আমার ডায়বেটিকস আছে আমার বয়স ৩৭ ঔষধ ছাড়া ডায়বেটিস নিয়ন্ত্রনে ছিল এখন করনিয় কি দয়া করে জানাবেন।
Total Reply(0)
Zakir Hossain ২১ আগস্ট, ২০২০, ১:২২ এএম says : 1
স্যার ডায়াবেটিস কোন সময় মাপ লে ভালো হয়
Total Reply(0)
Billal Hossain Sir ২১ আগস্ট, ২০২০, ১:২৩ এএম says : 0
আমার বড় একটা সমস্যা সমাধানের জন্য জানাবেন মাথার চুল সব পড়ে যাচ্ছে, আর মুখে ভীষণ মেছতা পড়েছে কি করলে এগুলো সমাধান হবে জানাবেন।
Total Reply(0)
Meghla Akash ২১ আগস্ট, ২০২০, ১:২৩ এএম says : 0
এলার্জি সমস্যা,আমার ভাতিজী, বয়স চার বছর,, চাক চাক হয়ে যায়
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন