শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

দেলোয়ার জাহান ঝন্টুর বিরুদ্ধে লিগ্যাল নোটিশ

চলচ্চিত্রে ইতিহাস বিকৃতি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০২০, ১২:০০ এএম

‘ইতিহাস বিকৃতি’র অভিযোগ এনে চলচ্চিত্রকার দেলোয়ার জাহান ঝন্টুকে লিগ্যাল নোটিশ দেয়া হয়েছে। মুক্তিযোদ্ধার সন্তান এটিএম মাকসুদুল হক ইমু এ নোটিশ দিয়েছেন। এতে উল্লেখ করা হয়, জনাব ঝন্টু পরিচালিত ‘বীর সৈনিক’ সিনেমায় মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃত করা হয়েছে। পরিচালক নিজেই সিনেমাটির চিত্রনাট্য রচয়িতা এবং প্রযোজক। সিনেমাটিতে কোথাও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাম উল্লেখ করা হয়নি।মেজর জিয়াউর রহমান স্বাধীনতার ঘোষণা দিয়েছেন-মর্মে উল্লেখ করা হয়েছে। এজন্য সিনেমাটির প্রচার ও প্রদর্শন স্থগিত চাওয়া হয়েছে নোটিশে। নিজেকে মুক্তিযোদ্ধার সন্তান দাবি করে ইমু বলেন, ‘বীর সৈনিক’ সিনেমার কোথাও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাম উল্লেখ করা হয়নি।শুধু তাই নয়,মুক্তিযুদ্ধভিত্তিক এই সিনেমার কোথাও ৭ মার্চের উল্লেখ নেই। এসএস মাল্টিমিডিয়ার ইউটিউবে সিনেমাটি প্রকাশ করা হয়েছে। সিনেমায় অভিনেতা যখন ৭ মার্চের কথা বলেন, ঠিক সেখান থেকেই কিছু অংশ কেটে ফেলা হয়েছে। যা স্পষ্ট দৃশ্যমান এবং উদ্দেশ্যপ্রণোদিত।

নোটিশে ইমু প্রশ্ন রেখে বলেন, ১৯৭১ সালে ৭ মার্চের কী কোনো গুরুত্ব ছিল না? নাকি ৭ মার্চ না এসেই হঠাৎ করে ২৬ মার্চ এসেছিল? এই সিনেমার সবচেয়ে বিকৃত ও বাজে দৃশ্য হলো,একটি জায়গায় অভিনেতা বলছেন, ‘চিটাগাং রেডিওতে আমাদের বাঙালি মেজর জিয়াউর রহমান স্বাধীনতার ঘোষণা দিয়েছেন।’ এর মানে পরিচালক বলতে চাইছেন, ‘স্বাধীনতার ঘোষক জিয়া’! এটা কি ইতিহাসের বিকৃতি নয়? সিনেমাটির এই বিভ্রান্তিুমূলক অংশের জন্য ভবিষ্যৎ প্রজন্মসহ তরুণ প্রজন্ম মারাত্মকভাবে বিভ্রান্তির শিকার হবে বলে আমি মনে করছি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Mohammed Shah Alam Khan ৪ সেপ্টেম্বর, ২০২০, ৮:২৪ এএম says : 0
খবরটা শুনে খুবই মর্মাহত হয়েছি। আমি সরকারকে অনুরোধ করে বলতে চাই বীর সৈনিক নাম করণ করে যে চলচিত্র নির্মাণ করা হয়েছে সেখানে সঠিক ইতিহাস আসা প্রয়োজন ছিল। ৭ মার্চ ছাড়া যেমন ২৬ মার্চ নয় তেমনই বঙ্গবন্ধু ছাড়া দেশের স্বাধীনতা নয়। এখনে পরিষ্কার বুঝা যাচ্ছে স্বাধীনতা বা মুক্তিযুদ্ধের উপর ভিত্তি করে ছবি নির্মাণ করে সেখানে জিয়া মিয়াকে সামনে আনা মানে ইতিহাসকে বিকৃতি করা।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন