ঢাকা বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ১১ অগ্রহায়ণ ১৪২৭, ১০ রবিউস সানি ১৪৪২ হিজরী

খেলাধুলা

রোনাল্ডোকে ছাড়িয়ে পেলের আরো কাছে নেইমার

বিশ্বকাপ বাছাই

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৫ অক্টোবর, ২০২০, ১২:০২ এএম | আপডেট : ১২:১৯ এএম, ১৬ অক্টোবর, ২০২০

আগের ম্যাচেও অসাধারণ খেলেছিলেন, সতীর্থদের দিয়ে একাধিক গোল করিয়েছিলেন, কিন্তু নিজে গোল পাননি নেইমার। ব্রাজিলের সেরা তারকা সেই আক্ষেপ এদিন মিটিয়েছেন একাই তিন গোল করে, রেকর্ড বইয়ে অদলবদল এনে। তার মুন্সিয়ানায় পেরুকে ৪-২ গোলে হারিায়ে বাছাইয়ের পয়েন্ট তালিকার শীর্ষস্থান ধরে রেখেছে সেলেসাওরা। দেশের মাটিতে বলিভিয়াকে হারিয়ে কাতার বিশ্বকাপের বাছাইপর্বে শুভ সূচনা করা ব্রাজিল পেয়েছে টানা দ্বিতীয় জয়। স্বাগতিক পেরুর মাঠে নেইমারের হ্যাটট্রিকের পাশাপাশি জালের ঠিকানা খুঁজে নিয়েছেন রিচার্লিসন। তাতে দুই দফা পিছিয়ে পড়েও ৪-২ গোলে জিতে পূর্ণ পয়েন্ট নিয়ে মাঠ ছেড়েছে তিতের শিষ্যরা।
বাংলাদেশ সময় গতকাল সকালে রোনাল্ডোর চেয়ে এক গোলে পিছিয়ে থেকে খেলতে নেমেছিলেন নেইমার। ম্যাচ শেষে সাবেক এই স্ট্রাইকারের চেয়ে এগিয়ে গেলেন দুই গোলে। ম্যাচের ষষ্ঠ মিনিটে পিছিয়ে পড়া ব্রাজিল ২৮তম মিনিটে নেইমারের সফল পেনাল্টিতে সমতায় ফেরে। এরপর ম্যাচের স্কোরলাইন যখন ২-২, তখন সব আলো কেড়ে নিয়ে ব্যবধান গড়ে দেন তিনিই। ৮৩তম মিনিটে নেইমারের আরেকটি সফল স্পট-কিকে ম্যাচে প্রথমবারের মতো লিড নেয় ব্রাজিল। আর যোগ করা সময়ের চতুর্থ মিনিটে সতীর্থ এভারতনের চিপে পোস্টে লেগে ফিরে আসা বল অনায়াসে জালে পাঠিয়ে দলের জয় নিশ্চিত করেন সাবেক বার্সেলোনা তারকা।
ব্রাজিলের ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতায় পরিণত হয়েছেন প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি) এই ফরোয়ার্ড। অনবদ্য পারফরম্যান্সে ব্রাজিলের জার্সিতে নেইমারের গোল সংখ্যা বেড়ে হয়েছে ৬৪টি। ২৮ বছর বয়সী তারকা ম্যাচ খেলেছেন ১০৩টি। দ্য ফেনোমেনন খ্যাত রোনালল্ডো ৬২ গোল করেছিলেন ৯৮ ম্যাচে। শীর্ষে থাকা পেলের আন্তর্জাতিক গোল ৭৭টি। পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের জার্সিতে তার চেয়ে বেশি গোল করার কীর্তি আছে কেবল একজনের। কার আবার, তিনবার ফুটবলের সর্বোচ্চ আসরের শিরোপা জেতা কিংবদন্তি পেলের!
তবে কিংবদন্তি রোনাল্ডোকে ছাড়িয়ে যাওয়ার পর তার প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেছেন নেইমার। সামাজিক যোগাযোগ মাধ্যম ইন্সটাগ্রামে ২৮ বছর বয়সী তারকা লিখেছেন, ‘ফেনোমেনন, আমার সমস্ত শ্রদ্ধা তোমার প্রতি।’ ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে ব্রাজিল কোচ পঞ্চমুখ হয়েছে নেইমারের প্রশংসায়। প্রিয় শিষ্যের ম্যাচে ব্যবধান গড়ে দেওয়ার দক্ষতা নিয়ে তিনি বলেছেন, ‘তাকে নিয়ে আমি যেটা বলতে পারি, তা হলো, তার নিজস্ব একটা অবিশ্বাস্য ক্ষমতা রয়েছে। সে নিজেই তীর, নিজেই ধনুক। সে এমন একজন খেলোয়াড়, যে সুযোগ তৈরি করে, আবার সুযোগ কাজেও লাগায়। যত সময় গড়াচ্ছে, সে ততই উন্নতি করছে, আরও ভালো করছে। পাশাপাশি সে পরিণতও হচ্ছে।’ তবে পূর্বসূরি কারও সঙ্গে নেইমারের তুলনা টানতে নারাজ তিতে, ‘ব্রাজিলে একসময় ফেনোমেনন রোনালদো ছিল। রিভালদো, রোমারিও, বেবেতোও। তাদের প্রত্যেকের সেরা কিছু মুহূর্ত ছিল। তাছাড়া, সময় পাল্টেছে। তাই এক জনের সঙ্গে আরেক জনের তুলনা করাটা সমীচীন নয়।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন