শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ধর্ষণ প্রতিরোধে বিশিষ্ট নাগরিকদের ৭ প্রস্তাব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০২০, ১২:০০ এএম

ধর্ষকের সর্বোচ্চ শাস্তির বিধান রেখে প্রেসিডেন্টের অধ্যাদেশ জারি করার জন্য প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়েছেন দেশের ২১ জন বিশিষ্ট নাগরিক। ক্ষমতাসীন আওয়ামী লীগ সমর্থিত বুদ্ধিজীবী হিসেবে পরিচিত এই বুদ্ধিজীবীরা গতকাল রবিবার এক বিবৃতিতে তারা বলেছেন, কেবল ফাঁসির আইন করলেই ধর্ষণ প্রতিরোধ সম্ভব হবে না। একই সঙ্গে আরো কিছু পদক্ষেপ গ্রহণ করতে হবে। বিবৃতিতে ৭টি প্রস্তাবনার কথা উল্লেখ করা হয়েছে।

বিবৃতিতে তারা বলেন, শুধুমাত্র আইন সংস্কার ও শাস্তি প্রদান করে ধর্ষণের মতো জঘন্য অপরাধ থামানো যাবে না। এর জন্য প্রয়োজন দেশে সামাজিক রাজনৈতিক ও সাংস্কৃতিক পরিশুদ্ধতা। আর এ জন্য প্রথম যে কাজগুলো করা জরুরি বলে ধারণা করি তা হলো- ১. ধর্ষক ও সন্ত্রাসী যেন কোনো রাজনৈতিক দলের ছত্রছায়ায় এ ঘৃণ্য অমানবিক কাজ করতে না পারে তা নিশ্চিত করা। ২. আইনশৃঙ্খলা বাহিনীর শতভাগ সততা ও বস্তুনিষ্ঠতা নিশ্চিত করা। ৩. আইনি প্রক্রিয়া সম্পূর্ণ প্রশাসন ও রাজনৈতিক প্রভাবমুক্ত রাখা। ৪. ধর্মান্ধ অপতৎপরতা বন্ধে কার্যকর ব্যবস্থা নেয়া। ৫. ধর্ষণের বিরুদ্ধে সচেতনতা গড়ে তুলতে ও নির্যাতিত নারীর সামাজিক লাঞ্চনা থেকে রক্ষাকল্পে ব্যাপক সামাজিক আন্দোলন গড়ে তুলতে সকল সামাজিক-সাংস্কৃতিক শক্তিসম‚হের কর্মসূচিকে সর্বাত্মক সহায়তা প্রদানে তৎপর হওয়া। ৬. প্রাথমিক-উচ্চ মাধ্যমিক ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের পাঠ্যসূচির আধুনিকায়ন। মাদরাসা শিক্ষা কার্যক্রমকে সরকার নিয়ন্ত্রিত করা। এবং নারীর প্রতি সম্মানের মানসিকতা গড়ে তুলতে সকল পর্যায়ের শিক্ষা কার্যক্রমে, নারী-পুরুষের সমঅধিকারের বিষয়টি জোরালোভাবে উপস্থাপন করা। একমুখি শিক্ষা নীতি প্রণয়ন করা। এবং ৭. পেশী শক্তির বিপরীতে জ্ঞান ও যুক্তিনির্ভর সমাজ গড়ে তুলতে ব্যাপক সাংস্কৃতিক আন্দোলন গড়ে তোলা। এ ক্ষেত্রে সংস্কৃতিকর্মী ও সংগঠনের দায় ও দায়িত্ব সর্বাধিক। সরকারের এই সাংস্কৃতিক আন্দোলনকে সর্বাত্মক সহযোগিতা করাও জরুরি।

বিবৃতিতে সই করেন কলামিস্ট আবদুল গাফ্ফার চৌধুরী, শামসুজ্জামান খান, কথাশিল্পী হাসান আজিজুল হক, সমাজবিজ্ঞানী অনুপম সেন, রামেন্দু মজুমদার, ডা. সারোয়ার আলী, ফেরদৌসী মজুমদার, অধ্যাপক আবদুস সেলিম, মামুনুর রশীদ, কবি নির্মলেন্দু গুন, মফিদুল হক, কবি হাবীবুল্লাহ সিরাজী, কবি মোহাম্মদ ন‚রুল হুদা, অধ্যাপক শফি আহমেদ, নাসির উদ্দীন ইউসুফ, লাকী ইনাম, সারা যাকের, শিম‚ল ইউসুফ, গোলাম কুদ্দুছ, মান্নান হীরা ও হাসান আরিফ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
Nannu chowhan ১৯ অক্টোবর, ২০২০, ৭:২৮ এএম says : 0
Eai buddijibgon beshir vagoi varotio hindutto badi shorkarer eai deshio agent,eai jonnoi 90 vag mosolmaner deshe alem olemader dhormio shikkha bebostake bad diase,aro joghonno holo tara bekti shadhinotar opor hostokhep korese ,jodi keho ichsakrito nije dhormo teg kore onno dhormote jai tate badh shadhe ,(jeta onara bolsen dhormanto) eaita ayne bekti shadhinotar hostokkhepoi boiki
Total Reply(0)
Mohammed Shah Alam Khan ১৯ অক্টোবর, ২০২০, ৮:৫৯ এএম says : 0
বুদ্ধিজীবীদের কাছথেকে এসব প্রস্তাব আরো আগে মানে আইন হবার আগে আসা উচিৎ ছিল।
Total Reply(0)
Firdaus ১৯ অক্টোবর, ২০২০, ৯:১২ এএম says : 0
কওমী দেওবন্দ ও হাটহাজারী মাদ্রাসা চলে একমাত্র আল্লাহর রহমতে । কোন সরকারের মনমত কওমী মাদ্রাসা চলবে না।
Total Reply(0)
Firdaus ১৯ অক্টোবর, ২০২০, ৯:১৮ এএম says : 0
কওমী দেওবন্দ ও হাটহাজারী মাদ্রাসা চলে একমাত্র আল্লাহর রহমতে । কোন সরকারের মনমত কওমী মাদ্রাসা চলবে না।
Total Reply(0)
Tareq Ahmed Khan ১৯ অক্টোবর, ২০২০, ৩:০৮ পিএম says : 0
নাটক/ছিনেমা আর যাত্রা-পালার নায়ক নায়িকারা এখন বাংলাদেশের বিশিষ্ট নাগরিক।। কেউ কেউ আবার নির্বাচিত (?) জাতীয় প্রতিনিধি।। এই দেশ আর এর চেয়ে ভালো কি হবে!!!!
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন