ঢাকা বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ১১ অগ্রহায়ণ ১৪২৭, ১০ রবিউস সানি ১৪৪২ হিজরী

অভ্যন্তরীণ

বুড়িচং গ্রামীণ সড়কের বেহাল দশা

আলমগীর হোসেন, বুড়িচং (কুমিল্লা) থেকে | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০২০, ১২:০১ এএম

কুমিল্লার বুড়িচং উপজেলার যে দু’টি গুরুত্বপূর্ণ সড়ক সবচেয়ে বেশি ঝুঁকিপুর্ণ ও বেহাল দশা বিদ্যমান তা হলো, বুড়িচং আনন্দপুর ভায়া কালিকাপুর (থানা রোড) এবং বারেশ্বর পাঁচোড়া ভায়া লড়িবাগ সড়ক। উক্ত সড়ক দুটি দিয়ে প্রতিদিন হাজার হাজার মানুষ উপজেলা হয়ে জেলা শহর কুমিল্লা ও ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে যাতায়াত করে থাকে। অথচ বছরের পর বছর সড়ক মেরামতের কাজ হবে বলে সময় ক্ষেপণ করায় সংশ্লিষ্ট এলাকার জনগণ যাত্রী সাধারণ ও সড়কে চলাচলরত চালকরা ইদানিং বেশ ক্ষুব্ধ হয়ে উঠছে। অত্যান্ত জনগুরুত্বপূর্ণ উক্ত দুটির মেরামত কাজ যদি এতোটা বিলম্বে সম্পন্ন হয় তাহলে সাধারণ গ্রামীণ সড়কের কি অবস্থা ও ভোগান্তি হবে সেটা সহজে অনুমেয়। 

সরেজমিনে দেখা যায়, বিগত দিনের হালকা ও ভারি বৃষ্টিপাত ও উক্ত সড়ক দিয়ে ভারী যানবাহন চলার ফলে তা ভেঙে বিভিন্ন জায়াগায় খানাখন্দের সৃষ্টি হয়েছে। অনেক ক্ষেত্রে সড়কের পিচ ঢালাই সুকড়ি ওঠে মাটিতে ভেসে উঠেছে এবং ওই মাটিতে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। যা বর্তমানে ও একটুখানি বৃষ্টি হলে যানচলাচল দূরের কথা পায়ে হেটে চলতে কষ্ট হয়। অনেকক্ষেত্রে ছোট বড় ওই গর্তে গাড়ি আটকে ৩০ মিনিটের পথ পাড়ি দিতে ২ ঘন্টার বেশি সময় লেগে যায়। এছাড়া, যানবাহন চলতে গিয়ে উল্টে পড়ে বিভিন্ন দুর্ঘটনার ও সম্মুখিন হচ্ছে জনগণ। অধিকন্তু, সময় ক্ষেপন ও সড়কে গাড়ি আটকে যাওয়ার ফলে যানজটের ও সৃষ্টি হচ্ছে। এ নিয়ে চালক ও যাত্রী সাধারণ উভয়ের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া ও এক ক্ষুব্ধভাব চলে আসছে। যা কারো কাম্য নয়।
এ বিষয়ে বুড়িচং উপজেলা প্রকৌশলী অনুপ কুমার বিশ্বাস ও বাকশীমূল ইউনিয়ন চেয়ারম্যান আবদুল করিম এর সাথে মুঠোফোনে আলাপকালে তার উভয় জানান, জনগণ অত্যান্ত ঝুঁকির সাথে এ সড়ক দিয়ে প্রতিদিন যাতায়াত করছে। তার সমাধানকল্পে সংশ্লিষ্ট সড়ক মেরামত কাজের ওয়ার্ক অর্ডার হয়েছে। জনগণের এ সীমাহীন দুর্ভোগ কমাতে আশা করা যায় বুড়িচং আনন্দপুর ভায়া কালিকাপুর সড়ক মেরামতের কাজ অচিরেই শুরু হবে। অপরদিকে, রাজাপুর ইউনিয়নের অন্তর্গত বারেশ্বর পাঁচোড়া ভায়া লড়িবাগ সড়কের নাজুক পরিস্থিতি বিদ্যমান থাকলে তা মেরামতের জন্য শ্রীঘ্রই পদক্ষেপ গ্রহণ করা হবে বলে উপজেলা প্রকৌশলী অনুপ কুমার বিশ্বাস ও স্থানীয চেয়ারম্যান মো. মোস্তফা জানান।
ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের অংশ হিসেবে দেশের উন্নয়নকে আরো ত্বরান্বিত করতে অচিরেই উক্ত সড়কদ্বয়ের মেরামত জরুরি ভিত্তিতে শুরু করা দরকার। এ লক্ষ্যে কুমিল্লা-৫ (বুড়িচং-ব্রাহ্মণপাড়া) আসনের সাবেক আইনমন্ত্রী, আ.লীগের প্রেসিডিয়াম সদস্য এড. আবদুল মতিন খসরু এমপি, বুড়িচং উপজেলা চেয়ারম্যান মো. আখলাক হায়দারসহ সংশ্লিষ্ট সকলকে এগিয়ে আসার আহবান জানিয়েছেন উপজেলার সুশীল সমাজের জনগণ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন