বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ফ্রান্স ইস্যুতে সব পক্ষকে সংযত থাকার অনুরোধ

সাংবাদিকদের পররাষ্ট্র সচিব

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০২০, ১২:০১ এএম

বাক-স্বাধীনতার নামে ধর্মীয় অনুভূতিতে আঘাত যেমন সমর্থন করে না বাংলাদেশ, তেমনি ধর্মের নামে উগ্রবাদও পছন্দ নয় ঢাকার। ফ্রান্সে মহানবী (সা.) এর ব্যঙ্গচিত্র প্রদর্শন এবং পরবর্তী ঘটনাগুলোর বিষয়ে বাংলাদেশ সরকারে প্রতিক্রিয়া জানতে চাইলে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন এসব কথা বলেন।

গতকাল মঙ্গলবার সকালে ক‚টনৈতিক রিপোর্টারদের সংগঠন ডিপ্লোম্যাটিক করসপন্ডেন্ট এসোসিয়েশন (ডিকাব)-এর সঙ্গে মতবিনিময়ে সচিব সমসাময়িক বিভিন্ন প্রসঙ্গে কথা বলেন। আসে মার্কিন নির্বাচন ও উপ-পররাষ্ট্রমন্ত্রী স্টিফেন ই বিগ্যানের স¤প্রতি ঢাকা সফর প্রসঙ্গও।

ফ্রান্সে মহানবী হযরত মুহাম্মদ (সা.) ও ইসলাম ধর্ম নিয়ে কটূক্তিকে ঘিরে সারাবিশ্বে চলমান অস্থিরতার প্রেক্ষাপটে বাংলাদেশের সব পক্ষকে সংযত থাকার অনুরোধ জানান পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। তিনি বাংলাদেশের সকল পক্ষকে অনুরোধ করে বলেন, মত প্রকাশের স্বাধীনতাকে দায়িত্বের সঙ্গে ব্যবহার করুন এবং মত প্রকাশের স্বাধীনতার নামে কারও ধর্মীয় অনুভূতিতে আঘাত দিবেন না। তাই ফ্রান্স ইস্যুতে সব পক্ষকে সংযত থাকার অনুরোধ করছি। ‘ইউরোপিয়ান পার্লামেন্টের একজন সদস্য বাংলাদেশ থেকে পণ্য না কিনতে ফ্রান্সের প্রতি আহ্বান জানিয়েছেন’ এ বিষয়ে বাংলাদেশ সরকারের পরবর্তী করণীয় কি হবে- জানতে চাইলে সচিব বলেন, ইউরোপীয় ইউনিয়নের ওই সংসদ সদস্য তার স্থানীয় ভোটার ও আসনের প্রেক্ষিতে হয়তো এই আহ্বানটি জানিয়েছেন। এটা ইউরোপীয় ইউনিয়ন বা ফ্রান্সের অবস্থান নয়। সচিবের কাছে প্রশ্ন ছিলো- মার্কিন নির্বাচনে ক্ষমতার পরিবর্তন এলে বাংলাদেশের সঙ্গে সম্পর্কে কোন প্রভাব পড়বে কিনা? জবাবে তিনি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র্রের পররাষ্ট্রনীতিকে ক্ষমতার পরিবর্তন তেমন প্রভাব ফেলে না। বিগ্যানের ঢাকা সফরে দু’দেশের সম্পর্কসহ সামগ্রিক বিষয়ে আলোচনা হয়েছে।

সউদী আরবে নারী কর্মীদের মৃত্যু নিয়ে জানতে চাইলে পররাষ্ট্র সচিব বলেন, এই ধরনের মৃত্যু নিন্দনীয়। এটা আমরা কামনা করি না। তবে সউদী আরবে অনেক সময় নারীদের বয়স কম বেশি দেখিয়ে নিয়ে যাওয়া হয়। আমাদের এ নিয়ে সচেতন থাকা প্রয়োজন। মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন ডিকাবের সভাপতি আঙ্গুর নাহার মন্টি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
রুহান ৪ নভেম্বর, ২০২০, ৩:১৭ এএম says : 0
শান্তিপূর্ণ কর্মসূচি চালাতে হবে।
Total Reply(0)
Mirza Arafat ৪ নভেম্বর, ২০২০, ৩:৫৮ এএম says : 0
"মোহাম্মদ সাঃ" এমন একটি নাম,যে নামের উপরে শতকোটি জীবন কুরবানী হতেও প্রস্তুত।
Total Reply(0)
Faisal Mahmud Anik ৪ নভেম্বর, ২০২০, ৪:০০ এএম says : 0
আল্লাহ পাক সবাইকে এক আর নেক বানিয়ে দিক
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন