বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বাংলাদেশিরা চাইলে আফগানিস্তানে ফিরতে পারবেন

বিবিসি বাংলাকে পররাষ্ট্র সচিব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ সেপ্টেম্বর, ২০২১, ১২:০১ এএম

মার্কিন যুক্তরাষ্ট্রের ছাত্রছায়ায় থাকা সরকারকে হটিয়ে ভূমিপুত্র তালেবানরা আফগানিস্তানের ক্ষমতা গ্রহণের সময় নিরাপত্তার আশঙ্কায় দেশে ফিরে আসা বাংলাদেশিরা চাইলে কাবুলে ফিরতে পারবেন বলে জানিয়েছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। আন্তর্জাতিক গণমাধ্যমে বিবিসি বাংলাকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেছেন।
পররাষ্ট্র সচিব বলেন, আফগানিস্তানে কর্মরত বাংলাদেশি যেসব উন্নয়নকর্মী এবং পেশাজীবী গতমাসে নিরাপত্তার আশঙ্কায় দেশে ফিরে গেছেন, তারা চাইলে কাবুলে ফিরতে পারবেন। আফগানিস্তানে তালেবানের সরকারকে স্বীকৃতি দেয়ার ব্যাপারে বাংলাদেশ বৃহত্তর আন্তর্জাতিক সম্প্রদায়ের মনোভাবের দিকে নজর রাখছে বলেও জানান তিনি।
গত ৯ সেপ্টেম্বর লন্ডনে ব্রিটেনের পররাষ্ট্র দপ্তরের কর্মকর্তাদের সঙ্গে দুই দেশের সম্পর্কের গুরুত্বপূর্ণ বিভিন্ন বিষয় নিয়ে একটি স্ট্রাটেজিক ডায়ালগ বা কৌশলগত আলোচনা অনুষ্ঠিত হয়।
এ প্রসঙ্গে মাসুদ বিন মোমেন বলেন, ব্রিটিশ সরকারের সঙ্গে ওই সংলাপে আফগান পরিস্থিতি, আঞ্চলিক নিরাপত্তা, করোনা মহামারীর কারণে দুই দেশের মধ্যে যাতায়াতে সংকট এবং নভেম্বরে স্কটল্যান্ডের গ্লাসগোতে আসন্ন জলবায়ু সম্মেলন নিয়ে খোলামেলা কথা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন