বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ভারতের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রাখতে বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ : শ্রিংলার সাথে বৈঠকে পররাষ্ট্র সচিব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০২ এএম

বাংলাদেশের পররাষ্ট্র সচিব রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন বলেছেন, ভারতের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রাখতে প্রতিশ্রæতিবদ্ধ বাংলাদেশ। গতকাল ভারতে দেশটির পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলার সাথে এক বৈঠকে এসব কথা বলেন মাসুদ বিন মোমেন। উভয় পররাষ্ট্র সচিব আগামী মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফর নিয়ে আলোচনা করেছেন। বৈঠকে তারা দুই দেশের পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট নানা বিষয়ে আলোচনা করেছেন এবং দুই দেশের মধ্যে বিদ্যমান চমৎকার দ্বিপাক্ষিক সম্পর্কের প্রতি সন্তোষ প্রকাশ করেন। তারা দু’দেশের মধ্যে বহুমুখী সম্পর্ককে আরও গভীর করার জন্য একসঙ্গে কাজ করার জন্য বিশেষ করে অর্থনৈতিক ও বাণিজ্যিক, সীমান্ত ব্যবস্থাপনা, সন্ত্রাসবিরোধী, নদীর পানি বণ্টন, যোগাযোগ ব্যবস্থা এবং জনগণের মধ্যে যোগাযোগের প্রয়োজনীয়তার ওপর জোর দেন।

বৈঠকে পররাষ্ট্র সচিব তিস্তাসহ অভিন্ন নদীর পানি বণ্টন চুক্তির দ্রæত সমাপ্তির অমীমাংসিত সমস্যাগুলোর সমাধানে ভারতের সহযোগিতা চেয়েছেন। তিনি ভারতের পররাষ্ট্র সচিবকে মিয়ানমারে রোহিঙ্গাদের তাদের মাতৃভূমিতে দ্রুত, নিরাপদ, নিরাপদ এবং টেকসই প্রত্যাবাসনের সুবিধার্থে প্রয়োজনীয় সহায়তা দেওয়ার আহবান জানান।
পররাষ্ট্র সচিব জাতিসংঘসহ বিভিন্ন প্ল্যাটফর্মে একে অপরকে সমর্থন করার জন্য একসাথে কাজ করার জন্য ভারতের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন। তিনি বাংলাদেশে ভারতীয় ক্রেডিট লাইনের অধীনে গৃহীত বিভিন্ন প্রকল্পের দ্রুত ট্র্যাকিংয়ে ভারত সরকারের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন। উভয় পররাষ্ট্র সচিব আঞ্চলিক সহযোগিতা এবং সমসাময়িক বৈশ্বিক সমস্যা নিয়েও আলোচনা করেন।

এর আগে, গত বুধবার বাংলাদেশের পররাষ্ট্র সচিব চেন্নাইয়ে নব-খোলা বাংলাদেশ উপ-হাইকমিশন পরিদর্শন করেন। তার পরিদর্শনকালে, ডেপুটি হাইকমিশনার তাকে মিশনটিকে সম্পূর্ণরূপে কার্যকর করতে গৃহীত বিভিন্ন কার্যক্রম ও উদ্যোগ সম্পর্কে অবহিত করেন। পররাষ্ট্র সচিব মিশনের কর্মকর্তাদের সাথে তার মতামত বিনিময় করেন এবং ভারতের দক্ষিণাঞ্চলীয় সব রাজ্যের সাথে বাংলাদেশের সম্পর্ক উন্নয়নে আন্তরিকভাবে কাজ করার জন্য এবং প্রতি বছর হাজার হাজার বাংলাদেশিদের চিকিৎসার জন্য এই শহরগুলোতে আসা-যাওয়া করার জন্য প্রয়োজনীয় কনস্যুলার সহায়তা প্রদানের আহবান জানান।
এ সময় আরো উপস্থিত ছিলেন, ভারতে বাংলাদেশের হাইকমিশনার মুহাম্মদ ইমরান, সচিব (পূর্ব) রাষ্ট্রদূত মাশফি বিনতে শামস এবং মহাপরিচালক (দক্ষিণ এশিয়া) রোকেবুল হক। পররাষ্ট্র সচিব আজ দেশে ফিরবেন বলে আশা করা হচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন