শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

‘বঙ্গবন্ধু মডেল গ্রাম প্রতিষ্ঠার উদ্যোগ বাস্তবায়ন হতে হবে’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০২০, ১২:০৩ এএম

প্রতিটি গ্রামে আধুনিক নগর সুবিধা সম্প্রসারণে দেশের মোট ১০টি গ্রামে পাইলট প্রকল্প হিসেবে গ্রহন করা হয়েছে বলে জানিয়েছে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য।
গতকাল বুধবার আগারগাঁও এর সমবায় অধিদপ্তরের সম্মেলনকক্ষে আয়োজিত ৪৯তম জাতীয় সমবায় দিবসে প্রধানমন্ত্রীর ভাষণে প্রদত্ত নির্দেশনার আলোকে পরিকল্পনা গ্রহন বিষয়ক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।
প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সমবায় দিবসের ভাষণে বঙ্গবন্ধুর গণমুখী সমবায় ভাবনার আলোকে বঙ্গবন্ধু মডেল গ্রাম প্রতিষ্ঠার বিষয়ে গুরুত্বারোপ করেছেন। এই প্রকল্প বাস্তবায়নে আমাদের আরো যত্নবান হতে হবে। প্রতিটি গ্রামে আধুনিক নগর সুবিধা সম্প্রসারণে দেশের মোট ১০টি গ্রামে পাইলট প্রকল্প হিসেবে গ্রহন করা হয়েছে। পাইলট প্রকল্পটি সফল হলে পর্যায়ক্রমে সারা দেশে সম্প্রসারণ করা হবে। তাই অত্যন্ত গুরুত্বসহকারে ও চমৎকারভাবে বাস্তবায়নের জন্য আমাদের একসাথে কাজ করতে হবে। তিনি বলেন,জাতীয় সমবায় দিবসে সমবায়ে নারীদের অধিকহারে অংশগ্রহণের কথা বলেছেন। তার নির্দেশনার আলোকে মহিলাদের সস্পৃক্ততা বাড়াতে হবে। বর্তমানে দেশের ২৩% সমবায়ী হচ্ছেন মহিলা যাদের মাধ্যমে নারী আর্থসামাজিক উন্নয়ন ঘটার পাশাপাশি নারীর ক্ষমতায়ন ঘটছে। তাদের স্বনির্ভর করতে হবে। বিশেষভাবে পরিকল্পনা করে এটিকে আরো দৃশ্যমান করতে হবে।
তিনি বলেন, পরস্পরের প্রতি শ্রদ্ধাবোধ, ভালবাসা আর আন্তরিকতা থাকলে অনেক অসম্ভব কাজও অনেক সহজে সমাধান করা যায়। মূল কাজ হচ্ছে সদিচ্ছা। সমন্নিতভাবে একই লক্ষ্য, উদ্দেশ্যে নিয়ে কাজ করলে সফলতা আসবেই। কাজের গতি কম হলে সেবা প্রত্যাশীদের আগ্রহ কমে যায়। জনবান্ধব সেবা নিশ্চিত করতে হলে আমাদের সবাইকে একাপ্রচিত্তে নিষ্ঠার সাথে দায়িত্বপালন করতে হবে।
পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মো. রেজাউল আহসান বলেন- সকল কর্মকর্তা কর্মচারীদের স্বতস্ফূর্ত অংশগ্রহনের ফলেই সমবায় দিবস অত্যন্ত সফলভাবে সমাপ্ত হয়েছে। সমবায় সমিতিগুলো কি কাজ করছে তার একটি সচিত্র প্রতিবেদন সমবায়ের সাফল্যগাঁথা।আমাদের সমবায়ের অনেক সাফল্যের ইতিহাস আছে। প্রানমন্ত্রী সমবায় পণ্যের বিকাশে উদ্যোগ গ্রহনের কথা বলেছেন। তাই হাট বাজার, উপজেলা ও জেলা পর্যায়ে সমবায় বাজার স্থাপনে আমাদের দ্রুত পদক্ষপে নিতে হবে।
সভাপতির বক্তব্যে সমবায় অধিদপ্তরের নিবন্ধক ও মহাপরিচালক মো. আমিনুল ইসলাম বলেন, সমবায় সমিতি হচ্ছে সম্পূর্ণ অরাজনৈতিক ও গণতান্ত্রিক প্রতিষ্ঠান। একটি সমবায় সমিতি সফল হলে এর সদস্যদের পরিবারগুলো অর্থনৈতিকভাবে সফল হয় যা একটি এলাকার সামগ্রিক চিত্রকে বদলে দেয়। জনবান্ধব সেবা প্রদানে আমরা সর্বদা কাজ করে যাচ্ছি। অনুষ্ঠানে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ এবং সমবায় অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন