ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ০২ মাঘ ১৪২৭, ০২ জামাদিউল সানী ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

বঙ্গবন্ধুর চার খুনির খেতাব বাতিলে রিট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০২০, ১২:০৫ এএম

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দÐিত খুনি মুক্তিযুদ্ধে বীরত্বের জন্য খেতাব পাওয়া চার জনের রাষ্ট্রীয় খেতাব বাতিল চেয়ে হাইকোর্টে রিট করা হয়েছে। সুপ্রিম কোর্ট বারের অ্যাডভোকেট সুবীর নন্দী দাস গত বুধবার তিনি রিটটি ফাইল করেন।আগামি সপ্তায় একটি ডিভিশন বেঞ্চে রিটের শুনানি হবে বলে আশা প্রকাশ করেন। রিটের বিষয়ে তিনি বলেন, বঙ্গবন্ধুরআত্মস্বীকৃত চার খুনির খেতাব (মুক্তিযুদ্ধে অবদানের জন্য পাওয়া) বাতিল চেয়ে রিট ফাইল করেছি। বিচারপতি জে বি এম হাসান এবং বিচারপতি মো. খায়রুল আলমের বেঞ্চে আগামী সপ্তাহে উপস্থাপন করা হতে পারে।

রিটে মন্ত্রিপরিষদ সচিব,মুক্তিযুদ্ধ বিষয়ক সচিব, খেতাব পাওয়া শরিফুল হক ডালিম, এস এইচ এম বি নুর চৌধুরী, এ এম রাশেদ চৌধুরী এবং মোসলেহ উদ্দিন ওরফে মুসলেম উদ্দিন ওরফে হিরন খান ওরফে মুসলেম উদ্দিন খানকে বিবাদী করা হয়েছে। আবেদনে বলা হয়েছে,১৯৭৩ সালে ৭ জনকে বীরশ্রেষ্ঠ, ৬৮ জনকে বীর উত্তম, ১৭৫ জনকে বীর বিক্রম ও ৪২৬ জনকে বীর প্রতীক খেতাব দেয়া হয়। একই সালের ১৫ ডিসেম্বর এ বিষয়ে গেজেট জারি করা হয়।

এর মধ্যে শরিফুল হক ডালিমকে বীর উত্তম, নূর চৌধুরীকে বীর বিক্রম ও রাশেদ চৌধুরী ও মোসলেহ উদ্দিনকে বীর প্রতীক খেতাব দেয়া হয়।
সুবীর নন্দী দাস জানান, জাতির পিতা বঙ্গবন্ধু হত্যা মামলার মৃত্যুদÐপ্রাপ্ত এ চার আসামির খেতাব বাতিলে এক ও দুই নম্বর বিবাদীর নিষ্ক্রিয়তা কেন অবৈধ হবে না, তা জানতে চেয়ে রুল জারির আবেদন জানানো হয়েছে। পাশাপাশি তাদের অব্যাহত থাকা এ খেতাব ফিরিয়ে নেয়ার নির্দেশনা চাওয়া হয়েছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন