শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

‘এসএমইদের জন্য কোটা নির্ধারণের চেষ্টা চলছে’

সরকারি কেনাকাটা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০২০, ১২:০২ এএম

করোনায় এসএমই উদ্যোক্তাদের ক্ষতি কাটিয়ে উঠতে দেশী পণ্য ব্যবহার বাড়ানোর প্রচারণা শুরু করেছে এসএমই ফাউন্ডেশন। এসএমইদের কাছ থেকে একটি নির্দিষ্ট পরিমাণ পণ্য বা সেবা কেনার জন্য পাবলিক প্রকিউরমেন্ট আইনে কোটা ব্যবস্থা অর্ন্তভুন্তির উদ্যোগ নেয়া হয়েছে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। তিনি বলেন, এর ফলে এসএমই উদ্যোক্তারা লাভবান হবেন এবং অর্থনীতিতে এ খাত গুরুত্বর্পূণ ভূমিকা রাখতে সক্ষম হবে।

গতকাল এসএমই উদ্যোক্তাদের তৈরিকৃত দেশীয় পণ্য ব্যবহারে ক্রেতাদের উদ্বুদ্ধকরণের লক্ষ্যে অনলাইনে সোস্যাল ক্যাম্পেইন কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করে এসএমই ফাউন্ডেশন। উদ্বোধন অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী একথা বলেন। ফাউন্ডেশনের চেয়ারপার্সন প্রফেসর ড. মো. মাসুদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

শিল্পমন্ত্রী বলেন, বর্তমান করোনা পরিস্থিতি বিবেচনায় ব্যাংক ঋণের র্শত শিথিল করে সিএমএসএমই উদ্যোক্তাদের জন্য প্রণোদনার ঋণ বিতরণ গতিশীল করতে হবে। তিনি বলেন, গ্রাম পর্যায়ের উদ্যোক্তাদের এগিয়ে আনার বিষয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনার আলোকে শিল্প মন্ত্রণালয় কাজ করছে। জেলা ও উপজেলা পর্যায়ে উৎপাদিত পণ্যের মার্কেটিং ব্যবস্থা শক্তিশালী করা হচ্ছে। ছোট উদ্যোক্তারাই অর্থনীতির সফলতা নিয়ে আসবেন এমন আশা প্রকাশ করে শিল্পমন্ত্রী বলেন, দেশে ও বিদেশে দেশীয় পণ্যের বাজার স¤প্রসারিত করার লক্ষ্যে শিল্প মন্ত্রণালয় ও বাণিজ্য মন্ত্রণালয় যৌথভাবে কাজ করছে।

বিশেষ অতিথির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, করোনা পরিস্থিতি দেশীয় পণ্য আরও বেশি হারে ব্যবহারের সুযোগ সৃষ্টি করেছে। এ সুযোগকে কাজে লাগিয়ে বেশি বেশি দেশীয় পণ্য ব্যবহার করে দেশপ্রেমের বহিঃপ্রকাশ ঘটাতে হবে। ঐতিহ্যবাহী মসলিন শাড়ির প্রসঙ্গ উল্লেখ করে বাণিজ্যমন্ত্রী বলেন, উঁচুমানের রুচিসম্পন্ন পণ্য তৈরীর মানসিকতা ও শৈল্পিক সক্ষমতা আমাদের রয়েছে। এ সক্ষমতাকে পুরোপুরি কাজে লাগিয়ে বিশ্ব মানের পণ্য উৎপাদনে উদ্যোক্তাদের পরামর্শ দেন বাণিজ্যমন্ত্রী। বাণিজ্যমন্ত্রী বিদেশে দেশীয় পণ্যের বাজার স¤প্রসারণে বাণিজ্য মন্ত্রণালয় ও এক্সপোর্ট প্রমোশন ব্যুরোর পক্ষ থেকে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন।

ড. মো. মাসুদুর রহমান বলেন, দেশী ফ্যাশন ডিজাইনাররা বছরে প্রায় ২০ হাজার কোটি টাকার পণ্য উৎপাদন করেন। সরকারি কেনাকাটায় এসএমই উদ্যোক্তাদের কাছ থেকে পণ্য ক্রয়ের জন্য কোটা নির্ধারণ করা হলে দেশী পণ্যের ব্যবহার বাড়াতে সেটি যুগান্তকারী ভূমিকা রাখবে। এসএমই উদ্যোক্তাদের জন্য প্রণোদনা প্যাকেজ বিতরণ কার্যক্রমে এসএমই ফাউন্ডেশনকে যুক্ত করতে স¤প্রতি অর্থ বিভাগ থেকে উদ্যোগ নেয়ায় সরকারকে ধন্যবাদ জানান তিনি।

অনুষ্ঠানে সাদাকালোর স্বত্বাধিকারী আজহারুল হক আজাদ দেশীয় এসএমই পণ্য ক্রয় উৎসাহিত করতে গৃহীত সোশ্যাল ক্যাম্পেইন কর্মসূচির ওপর উপস্থাপনা করেন এবং নারী উদ্যোক্তা তানিয়া ওহাব ও ইসরাত জাহান চৌধুরী অনুষ্ঠানে বক্তৃতা করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন