শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

‘সাম্প্রদায়িক অপশক্তিকে প্রতিহত করতে হবে’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০২০, ১২:০৪ এএম

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য, কেন্দ্রীয় ১৪ দলের সমন্বয়ক ও মুখপাত্র আমির হোসেন আমু বলেছেন, দেশের অগ্রগতি ও উন্নয়ন বাধাগ্রস্ত করতে আবারো নতুন ষড়যন্ত্রের জাল বিস্তার করছে স্বাধীনতা বিরোধী সা¤প্রদায়িক অপশক্তি। মহান শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষ্যে গতকাল ১৪ দলের ভার্চুয়াল আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বিজয়ের পূর্বক্ষণে যারা জাতির মেধাবী সন্তানদের হত্যা করে জাতিকে মেধাশূন্য করতে চেয়েছিল, সেই ষড়যন্ত্রের পথ ধরে এখনো তারা সক্রিয় বলে উল্লেখ করেন আমির হোসেন আমু। তিনি বলেন, বঙ্গবন্ধুকে স্বপরিবারে হত্যার মধ্য দিয়ে বাংলাদেশে সা¤প্রদায়িক অপশক্তির উত্থান ঘটে। এই স্বাধীনতা বিরোধী অপশক্তিকে রাজনৈতিক পৃষ্ঠপোষকতা দেয় জিয়াউর রহমান ও বেগম খালেদা জিয়া।

বঙ্গবন্ধুর ভাস্কর্যে আঘাত হেনে যারা বাঙালি সংস্কৃতি ও বাঙালি জাতিসত্ত্বার ওপর আঘাত হেনেছে মুক্তিযুদ্ধের চেতনায় ঐক্যবদ্ধ হয়ে সেই সাম্প্রদায়িক অপশক্তির বিরূদ্ধে প্রতিরোধ গড়ে তোলার আহবান জানান আমির হোসেন আমু।

দেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব, মুক্তিযুদ্ধের চেতনা ও সংবিধান বিরোধীদের সম্পর্কে দেশের মানুষকে সজাগ থাকার আহবান জানান আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য তোফায়েল আহমেদ। বুদ্ধিজীবীদের হত্যাকারীদের উত্তসূরীরাই ভাস্কর্য ভাঙ্গার সাথে জড়িত উল্লেখ করে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেন, সাপের মুখে চুমু দিলেও সাপ ছোবল মারে, তাদের সাথে কোনো আপোষ নয়।

জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদের সভাপতি হাসানুল হক ইনু বলেন, যারা বঙ্গবন্ধু, স্বাধীনতা ও এদেশের সংবিধান মানে না, সেই চিহ্নিত গোষ্ঠীর বিরূদ্ধে ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তোলার মধ্য দিয়েই মুক্তিযুদ্ধের চেতনায় দেশকে এগিয়ে নিতে হবে।

আওয়ামী লীগের সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিলের সঞ্চালনায় এই আলোচনায় অন্যান্যদের মধ্যে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, জাতীয় পার্টি- জেপির সাধারণ সম্পাদক শেখ শহিদুল ইসলাম, বাংলাদেশের সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক কমরেড দিলিপ বড়–য়া, বাংলাদেশ তরিকত ফেডারেশনের চেয়ারম্যান নজিবুল বশর মাইজভান্ডারীসহ কেন্দ্রীয় ১৪ দলের নেতারা বক্তব্য রাখেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন