বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

দুই মন্ত্রণালয়ের অনুমতি ছাড়া বিদেশ যেতে পারবে না সরকারি কর্মকর্তারা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০২০, ১২:০০ এএম

প্রশাসনের যুগ্ম-সচিব পদমর্যাদার নিচে কোনো কর্মকর্তার সরকারি সফরে বিদেশ যেতে তার নিজ মন্ত্রণালয়ের পাশাপাশি অবশ্যই মন্ত্রীপরিষদ বিভাগ ও অর্থ মন্ত্রণালয়ের অনুমতি নিতে হবে বলে এক পর্যবেক্ষণে জানিয়েছেন হাইকোর্ট। বিদেশ ভ্রমণে সরকারি অর্থের অপব্যবহার রোধ করতে এ আদেশ দিয়েছেন আদালত।

গতকাল শুক্রবার ডেপুটি অ্যাটর্নি জেনারেল শেখ সাইফুজ্জামান সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, এ বিষয়ে ২০১৬ সালের একটি রিট আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি যুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি কাজী জিনাত হকের হাইকোর্ট বেঞ্চ গত বৃহস্পতিবার এক পর্যবেক্ষণে এ কথা জানান। তিনি জানান, জনি করপোরেশন নামে একটি ফগলাইট আমদানিকারক প্রতিষ্ঠান ওই রিট আবেদন করেছিল। হাইকোর্টের পর্যবেক্ষণের বরাত দিয়ে তিনি বলেন, যুগ্ম-সচিব পদমর্যাদার নিচে সরকারি কর্মকর্তাদের অবশ্যই দেশের কাজে মনোনিবেশ করতে হবে এবং বিদেশে সরকারি সফরকালে অবকাশ যাপন করতে পারবেন না। বিদেশ থেকে দেশে ফেরার পর অফিসে যোগদানের বিষয়ে তাদেরকে অবশ্যই মন্ত্রীপরিষদ বিভাগ ও অর্থ মন্ত্রণালয়কে সফর ও ব্যয় সম্পর্কে জানাতে হবে। খে সাইফুজ্জামান জানান, সরকারি কর্মকর্তাদের বর্তমানে বিদেশে সরকারি সফরে কেবল নিজ মন্ত্রণালয়ের অনুমতি নিতে হয়। বেঞ্চের রায়ের পুরো পাঠ্য প্রকাশ হলে হাইকোর্টের বিস্তারিত পর্যবেক্ষণ সম্পর্কে আরও জানা যাবে। সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বিদেশ ভ্রমণের বিষযটি সবচেয়ে বেশি আলোচনার জন্ম দে এসব ঘটনা।

পুকুর খনন শিখতে বিদেশে
গত অগাস্টে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের নেয়া একটি প্রকল্পের অধীনে পুকুর খননে দক্ষতা অর্জন করতে প্রকল্পের সাথে সংশ্লিষ্ট বেশ কয়েকজন সরকারি কর্মকর্তা বিদেশ সফর করেন। সে সময় এ বিষয়টি নিয়ে বেশ সমালোচনা তৈরি হলেও প্রকল্পের সাথে জড়িতরা যুক্তি দেখিয়েছিলেন ঐসব দেশে দক্ষতার সাথে কীভাবে এবং কী প্রযুক্তি ব্যবহার করে মাটির ওপরের বৃষ্টির পানি ব্যবহার করা হচ্ছে। সে সম্পর্কে জানতেই সফর আয়োজন করা হয়।

লিফট কিনতে ইউরোপ
কয়েকমাস আগে ময়মনসিংহের একটি বিশ্ববিদ্যালয়ের আটজন শিক্ষক ও কর্মকর্তার লিফট কিনতে সুইজারল্যান্ড ও স্পেন যাওয়ার খবর ব্যাপক আলোচনার জন্ম দেয়। এর পর সফরের তালিকায় নাম থাকলেও সমালোচনার মুখে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য তালিকা থেকে নিজের নাম প্রত্যাহার করেন।

ঘাসের চাষ খিশতে বিদেশ
প্রাণীপুষ্টির উন্নয়নে উন্নত জাতের ঘাসের চাষ স¤প্রসারণ ও লাগসই প্রযুক্তি হস্তান্তর’ শীর্ষক প্রকল্পে ৩ কোটি ২০ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। এ টাকায় ঘাসের চাষ শিখতে বিদেশ যাবেন ৩২ কর্মকর্তা। তাদের প্রত্যেকের পেছনে ব্যয় হবে ১০ লাখ টাকা।

খিচুড়ি রান্না শিখতে
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের এক প্রকল্পে খিচুড়ি রান্না শিখতে বিদেশ সফরের ব্যবস্থা থাকায় তা ব্যাপক আলোচনা-সমালোচনার জন্ম দিয়েছিল। এছাড়া বিভিন্ন সময়ে পুকুর খনন, মৎস্য চাষ প্রযুক্তি হস্তান্তর, কাজুবাদাম চাষ ইত্যাদি শিখতে বিদেশ সফরের বিষয়ে ব্যাপক সমালোচনার জন্ম দেয়।

প্রতিযোগী ছাড়াই পুরস্কার আনতে যুক্তরাষ্ট্রে
সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের একটি দল যুক্তরাষ্ট্রের বিমান ও মহাকাশ বিষয়ক সংস্থা নাসা›র আয়োজিত এক প্রতিযোগিতায় বিজয়ী হয়। তাদের পুরস্কৃত করতে নাসার পক্ষ থেকে ফ্লোরিডায় আমন্ত্রণ জানানো হয় দলটিকে। আসল প্রতিযোগীরা অনুমতি না পেলেও তাদের সহযোগী হিসেবে যাদের যাওয়ার কথা ছিল, সেই সরকারি কর্মকর্তারা শেষ পর্যন্ত যুক্তরাষ্ট্র ভ্রমণ করে আসেন সরকারি খরচে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন