শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

‘বঙ্গবন্ধুকে স্মরণীয় করে রাখতে আট কোটি বৃক্ষরোপণ’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০২১, ১২:০৯ এএম

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অনন্য অবদান স্মরণীয় করে রাখতে দেশব্যাপী এবছর আট কোটির অধিক বৃক্ষরোপণ করা হয়েছে। এসব কর্মসূচি দেশের পরিবেশ ও প্রতিবেশ উন্নয়নে যথেষ্ট ভুমিকা পালন করবে।

গতকাল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদযাপন উপলক্ষে পরিবেশ অধিদফতরে মুজিব কর্নার, অনলাইন পরিবেশগত ছাড়পত্র ও নবায়নের মোবাইল অ্যাপ এবং ত্রৈমাসিক নিউজলেটার ‘পরিবেশবার্তা’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পরিবেশমন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, ঘরে ঘরে হাসি ফোটাচ্ছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতির পিতাকে হত্যা করে জাতিকে পিছনের দিকে নেওয়া হয়েছিলো, এখন প্রধানমন্ত্রী জাতিকে এগিয়ে নিতে আন্তরিকভাবে কাজ করছেন। জাতির পিতার স্বপ্নপ‚রণে আমাদের সবাইকে নিজ নিজ দায়িত্ব সঠিকভাবে পালন করতে হবে।

তিনি বলেন, জনগণকে সহজে সেবা দিতে সকল সেবা অনলাইনে প্রদানের ব্যবস্থা করতে হবে। দেশে সকল ধরনের পরিবেশ দূষণ প্রতিরোধে কার্যকরী ব্যবস্থা গ্রহণে ব্যর্থদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে। তিনি বলেন, যেকোনো ম‚ল্যেই দেশের পরিবেশের উন্নয়ন করতে হবে। মন্ত্রী বলেন, পরিবেশ অধিদফতরে তথ্য নির্ভর বঙ্গবন্ধুর রাজনৈতিক ও পারিবারিক আলোকচিত্রের সমন্বয়ে একটি নান্দনিক বঙ্গবন্ধু কর্নার স্থাপনের ফলে অধিদফতরে আগত অতিথিরা জাতির পিতার আদর্শ ও চেতনায় উদীপ্ত হওয়ার সুযোগ পাবেন। মো. শাহাব উদ্দিন বলেন, পরিবেশ অধিদফতরের অন্যতম প্রধান সেবা পরিবেশগত ছাড়পত্র ও নবায়ন প্রদান মোবাইল ফোনের মাধ্যমে প্রদানের লক্ষ্যে নির্মিত অ্যাপ্লিকেশন সেবাটিকে গণমানুষের আরও কাছাকাছি নিয়ে যাবে। মন্ত্রী বলেন, পরিবেশ অধিদফতরের সার্বিক কর্মকান্ডের ওপর সুদৃশ্য ত্রৈমাসিক নিউজলেটার ‘পরিবেশবার্তা’র মাধ্যমে সংশ্লিষ্ট অংশীজন এবং সর্বসাধারণ পরিবেশ অধিদফতরের সার্বিক কর্মকন্ডে সম্পর্কে জানতে পারবে।

পরিবেশ অধিদফতরের মহাপরিচালক ড. এ, কে, এম রফিক আহাম্মদের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার, মন্ত্রণালয়ের সচিব জিয়াউল হাসান এনডিসি, অতিরিক্ত সচিব (পরিবেশ) মাহমুদ হোসেন, অধিদফতরের উপমহাপরিচালক হুমায়ুন কবির প্রমুখ বক্তব্য রাখেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন