শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ফাইনালে প্রথম টাই!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০২১, ১২:০২ এএম

বিরল এক ঘটনার সাক্ষী হলো পাকিস্তানের কায়েদ-ই-আজম ট্রফি। প্রথমবারের মতো প্রথম শ্রেণির ক্রিকেটের কোনো টুর্নামেন্টের ফাইনাল হলো ‘টাই।’ এবারের আসরের শিরোপা লড়াইয়ে মুখোমুখি হয় খাইবার পাখতুনখাওয়া ও সেন্ট্রাল পাঞ্জাব। পাখতুনখাওয়ার দেওয়া ৩৫৬ রানের লক্ষ্যে পাঞ্জাবকে বিস্ফোরক এক সেঞ্চুরিতে টানেন হাসান আলি। ৬১ বলে ১০ চার ও ৭ ছক্কায় অপরাজিত ১০৬ রানে জাগিয়েছিলেন জয়ের সম্ভাবনা। প্রথম শ্রেণির ক্রিকেটে এটাই তার প্রথম সেঞ্চুরি।
২০২ রানে ৭ উইকেট হারিয়ে ধুঁকতে থাকা দলের হাল ধরেন অধিনায়ক হাসান। নবম উইকেটে দারুণ সহায়তা পান আহমেদ শাফি আব্দুল্লাহর কাছ থেকে। দুই জনের খুনে ব্যাটিংয়ে রান আসে দ্রæত। ২৩ বলে ৩৫ রান করে আব্দুল্লাহর বিদায়ে ভাঙে ৭০ রানের জুটি। শেষ ব্যাটম্যান ওয়াকাস মাকসুদকে নিয়েও লড়াই চালিয়ে যান হাসান। বোলারদের উপর চড়াও হয়ে দুই দলের রান নিয়ে যান সমতায়। ছক্কায় ম্যাচ শেষের আশায় অফ স্পিনার সাজিদ খানকে উড়িয়ে মারতে চেয়েছিলেন মাকসুদ। পারেননি তিনি, মিড অফে সহজ ক্যাচ মুঠোয় জমান ফিল্ডার! হয়ে যায় প্রথম শ্রেণির ক্রিকেটে ৬৭তম টাই।
প্রথম শ্রেণির ক্রিকেট প্রথম টাই দেখেছিল ১৭৮৩ সালে। হ্যাম্পশায়ার ও কেন্টের ম্যাচে এসেছিল এই ফলাফল। এই তালিকায় সবশেষ সংযোজন খাইবার পাখতুনখাওয়া ও সেন্ট্রাল পাঞ্জাবের ম্যাচটি। আর টেস্ট ইতিহাসে টাই আছে কেবল দুটি। ১৯৬০ সালে ব্রিজবেনে অস্ট্রেলিয়া-ওয়েস্ট ইন্ডিজের ম্যাচ ও ১৯৮৬ সালে চেন্নাইয়ে ভারত-অস্ট্রেলিয়ার ম্যাচ।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন