বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ওয়ানডেতে তিন নতুনের বাংলাদেশ

অপেক্ষা ফুরাচ্ছে ‘অধিনায়ক’ তামিমের

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০২১, ১২:০১ এএম

ওয়েস্ট ইন্ডিজ সিরিজের ওয়ানডে দল
তামিম ইকবাল (অধিনায়ক), সাকিব আল হাসান, নাজমুল হোসেন, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, লিটন দাস, মাহমুদউল্লাহ, আফিফ হোসেন, সৌম্য সরকার, রুবেল হোসেন, তাইজুল ইসলাম, মোস্তাফিজুর রহমান, মেহেদী হাসান মিরাজ, সাইফউদ্দিন, মেহেদী হাসান, হাসান মাহমুদ, শরিফুল ইসলাম


করোনাভাইরাসের সংক্রমণের পর আবার আন্তর্জাতিক ক্রিকেট নিয়ে ব্যস্ত হয়ে পড়েছে প্রায় সব দল। বাংলাদেশকেই একটু বেশি অপেক্ষা করতে হয়েছে আন্তর্জাতিক ব্যস্ততা ফেরাতে। ২০ জানুয়ারি ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ দিয়ে অপেক্ষার প্রহর শেষ হচ্ছে। সে সিরিজ দিয়ে হয়তো অপেক্ষার প্রহর শেষ হতে পারে তিন ক্রিকেটারেরও। গতকাল সিরিজের ওয়ানডে বাংলাদেশ দল ঘোষণা করেছেন নির্বাচকেরা। মাশরাফি বিন মুর্তজা যে থাকবেন না, সেটা আগেই জানা ছিল, ১৮ সদস্যের দলে বাকি সবাই পরিচিত মুখ। আর ওয়ানডে অভিষেকের অপেক্ষায় থাকা নতুন তিন মুখ হচ্ছেন অলরাউন্ডার মেহেদী হাসান এবং দুই পেসার হাসান মাহমুদ ও শরিফুল ইসলাম।

বাংলাদেশে ওয়ানডে দলের নতুন অধিনায়ক তামিম ইকবাল। সেই ঘোষণার প্রায় বর্ষপ‚র্তি হয়ে যাওয়ার দশা। কিন্তু নতুন করে দায়িত্ব পাওয়ার পর এখনো কোনো আন্তর্জাতিক ম্যাচে বাংলাদেশকে নেতৃত্ব দেওয়া হয়নি তামিমের। করোনা-বিরতিই তাঁকে এ স্বাদ পেতে দেয়নি। সবকিছু ঠিক থাকলে আগামী ২০ তারিখেই সে অতৃপ্তি কেটে যাবে তার। যদিও নজরটা বেশি থাকবে এক বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরা সাকিবের ওপরই।
মাশরাফির সঙ্গে সবশেষ জিম্বাবুয়ের বিপক্ষে খেলা ১৫ সদস্যের দল থেকে বাদ পড়েছেন আল আমিন হোসেন ও মোহাম্মদ নাঈম শেখ। এই সিরিজের জন্য দেওয়া ২৪ জনের প্রাথমিক দলেই ছিলেন না শফিউল ইসলাম। তবে কঠোর পরিশ্রমের ফল পেয়েছেন তাসকিন আহমেদ। রুবেল হোসেনের সঙ্গে দলে ফিরেছেন এই পেসারও। বিয়ের ছুটির জন্য জিম্বাবুয়ে সিরিজের প্রথম দুই ওয়ানডেতে ছিলেন না সৌম্য সরকার। তৃতীয় ওয়ানডেতে দলে ফিরলেও খেলা হয়নি তার। সেই ম্যাচে অভিষেক হওয়া নাঈম পাননি ব্যাটিং। এবার জায়গা হারালেন দলে।

জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল হাসানের। লক্ষীপুরের ২১ বছর বয়সী এই পেসার নিয়মিতই বল করেছেন ১৪০ কিলোমিটারের আশেপাশে। লিস্ট ‘এ’ ক্রিকেটে ৩৪.৫৫ গড়ে ১৬ ম্যাচে নিয়েছেন ২০ উইকেট। তবে পরিসংখ্যানে পড়েনি তার সামর্থ্যরে ছাপ। সহজাত গতি, দুই দিকে সুইং, দারুণ স্লোয়ার ডেলিভারি আর পরিস্থিতি বুঝে মাথা খাটিয়ে বোলিংয়ে তিনি নিজেকে চিনিয়েছেন আলাদা করে। ম্যাচের পর ম্যাচ ভালো করছেন, নেটে ছড়াচ্ছেন মুগ্ধতা।

গত অন‚র্ধ্ব-১৯ বিশ্বকাপ জয়ী বাংলাদেশ দলের পেস আক্রমণের বড় ভরসা ছিলেন শরিফুল। আরও বড় পর্যায়ে খেলেন আগেই। যুব বিশ্বকাপ খেলার আগের বছরই বাংলাদেশ ‘এ’ দলের হয়ে খেলেন দেশের মাটিতে, সফর করেন আয়ারল্যান্ডে। খেলেছেন বিসিবি একাদশে। ইমার্জিং দলের হয়েও খেলেছেন দেশে ও দেশের বাইরে। উন্নতির পথ ধরেই এবার জায়গা পেলেন ওয়ানডে দলে। ২০১৭ সালে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হওয়া বাঁহাতি এই পেসারের পরের বছর অভিষেক হয় লিস্ট ‘এ’ ও টি-টোয়েন্টি ক্রিকেটে। তিন সংস্করণেই ছড়িয়েছেন আলো। প্রথম শ্রেণির ক্রিকেটে ৮ ম্যাচে নিয়েছেন ২২ উইকেট, লিস্ট ‘এ’ ক্রিকেটে ২৭ ম্যাচে ৪৭টি। টি-টোয়েন্টিতে ২২ ম্যাচে ২৩টি।

এরই মধ্যে টি-টোয়েন্টিতে দেশের প্রতিনিধিত্ব করা মেহেদির সামনে এবার ওয়ানডে অভিষেকের হাতছানি। বল করতে পারেন নতুন বলে, মাঝে কিংবা শেষে। ব্যাট করতে পারেন পরিস্থিতি অনুযায়ী। আছে বড় শট খেলার সামর্থ্য। দলের চাপের সময়ই যেন বেরিয়ে আসে সেরাটা। ২৬ বছর বয়সী এই অফ স্পিনার লিস্ট ‘এ’ ক্রিকেটে ৭০ ম্যাচে এক সেঞ্চুরি ও চার ফিফটিতে করেছেন ৯৮৭ রান। অফ স্পিনে ৩৩ গড়ে নিয়েছেন ৬৫ উইকেট।
নিষেধাজ্ঞা কাটিয়ে আগেই ক্রিকেটে ফেরা সাকিব আন্তর্জাতিক ক্রিকেটে ফিরবেন এই সিরিজ দিয়েই। করোনাভাইরাসের কঠিন সময়ে ফিটনেস নিয়ে কঠোর পরিশ্রম করেছেন তাসকিন। নিজেকে পুরোই বদলে ফেলেছেন এই পেসার। প্রেসিডেন্টস কাপে সেরা বোলারের পুরস্কার জেতা রুবেল যেন ফিরে পেয়েছেন নিজেকে। ভবিষ্যতের কথা ভেবে সম্মিলিত সিদ্ধান্তে এই সিরিজের দলে মাশরাফিকে না রাখার কথা প্রাথমিক দল দেওয়ার সময় বলেছিলেন প্রধান নির্বাচক। চোটের জন্য সেই দলেই ছিলেন না শফিউল ইসলাম। জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডে দিয়ে প্রায় সাড়ে চার বছর পর ওয়ানডেতে ফিরেন আল আমিন। কিন্তু ভালো করতে পারেননি এই পেসার। খরুচে বোলিংয়ে ৮৫ রান দিয়ে নেন ১ উইকেট।

২০ জানুয়ারি মিরপুরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ওয়ানডে খেলবে বাংলাদেশ। একই ভেন্যুতে ২২ জানুয়ারি দ্বিতীয় ম্যাচ। ২৫ জানুয়ারি সিরিজের শেষ ম্যাচ চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে। এবার করোনাভাইরাসের কারণে জৈব সুরক্ষা বলয়ে খেলা হওয়ায় স্কোয়াডে রাখা হয়েছে বাড়তি সদস্য।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন