ঢাকা, শুক্রবার, ১৮ জুন ২০২১, ০৪ আষাঢ় ১৪২৮, ০৬ যিলক্বদ ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

১৭ শিশুসহ ৪৮ জনকে হত্যার দায়ে যুক্তরাষ্ট্র সরকারের বিরুদ্ধে দুই ইয়েমেনি পরিবারের মামলা দায়ের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০২১, ৫:১৯ পিএম

যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনের দুটি পরিবার যুক্তরাষ্ট্র সরকারের বিরুদ্ধে ‘অন্যায্য হত্যা’র মামলা দায়ের করেছে। গত মঙ্গলবার মানবাধিকার সংস্থা রিপ্রাইভ পরিবারগুলোর পক্ষ থেকে ইন্টার-আমেরিকান কমিশন অন হিউম্যান রাইটস-এর বরাবরে এই মামলা করেছে। ২০১৩ থেকে ২০১৮ সালের মধ্যে যুক্তরাষ্ট্রের সন্ত্রাসবিরোধী অভিযানে পরিবার দুটোর ৯ শিশুসহ ৩৪ জন আত্মীয় নিহত হয়েছিল। খবর আল জাজিরার।

মামলার বিবরণে বলা হয়, ওই সময় যুক্তরাষ্ট্রের ড্রোন হামলা ও বিশেষ অভিযানে দুই পরিবার জীবন ও অপরিমেয় আর্থিক ক্ষতি হয়েছিল। নিহতদের মধ্যে আল-আমেরি ও আল-তাইসি পরিবারের মোট ৩৪ জন নিহত হন। মানবাধিকার রিপ্রাইভের কাছে তারা মামলা চলাকালে আর কোনো হামলা কিংবা অভিযান না চালাতে আহ্বান জানানোর আবেদন জানায়। কমিশনের কাছে দায়ের করা মামলার ফয়সালা হতে কয়েক বছর লেগে যেতে পারে।
মামলার কপি হাতে পেয়ে এএফপির প্রতিবেদনে জানা যায়, মোট সাতটি হামলায় ১৭ শিশুসহ ৪৮ জনের প্রাণহানি ঘটেছে। পাশাপাশি ব্যক্তিগত সম্পত্তির ক্ষতি এবং জীবিকা নির্বাহের ব্যাঘাত ঘটেছে।
মামলায় বলা হয়, ২০১৩ সালে বারাক ওবামার প্রথম হামলায় ১২ জন নিহত হয়েছিলেন। নিহতদের মধ্যে আল-আমেরি পরিবারের ৭ জন ও আল তাইসি পরিবারের ৫ জন মারা যান।
২০১৩ সালে পর আরো ছয়টি হামলা হয়। এর সবগুলোই হয়েছিল ট্রাম্পের সময়ে। যুক্তরাষ্ট্রের পত্রপত্রিকায় এসব হামলার খবর প্রকাশিত হয়।
রিপ্রাইভের একজন আইনজীবী জেনিফার গিবসন বলেন, পরিবারগুলো কমিশনের কাছে সর্বপ্রথম যা চায় তাহলো, তারা যে ক্ষতিগ্রস্ত হয়েছে সেটা স্বীকার করে নেয়া। সূত্র : আল জাজিরা

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন